সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৪৭ সেকেন্ড আগে
শনিবার, ১৯ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে বিশ্ব গুম সপ্তাহ উপলক্ষে ‘অধিকার’র র‌্যালী অনুষ্ঠিত

Odikar-Pic-1-600x287ডেস্ক রিপোর্ট:: ‘গুমের শিকার ব্যক্তিদের ফিরিয়ে দাও’ শ্লোগনে সিলেটে বিশ্ব গুম সপ্তাহ উপলক্ষে র‌্যালী ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
আজ শুক্রবার দুপুরে সিলেট মানবাধিকার সংগঠন ‘অধিকার’র আয়োজনে ‘গুম বন্ধ কর’ প্রতিপাদ্য নিয়ে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার থেকে র‌্যালি বের করে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় শহীদ মিনারে এসে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে গুমের শিকার ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক সপ্তাহ উপলক্ষে ঘোষণা পত্র পাঠ করেন মানবাধকার কর্মী মো: দেলোয়ার খান। ঘোষণা পত্রে উল্লেখ করা হয় ২০০৯ সাল থেকে ২০১৭ সালের ৩১ মে পর্যন্ত ৩শ ৭৫ জন গুমের শিকার হয়েছে। তাদের মধ্যে ৪৮ জনের লাশ পাওয়া গেছে। ১শ ৯০ জন জীবিত ফেরত এসেছেন অথবা পরবর্তীতে তাদের গ্রেফতার দেখানো হয়েছে এবং ১শ ৩৭ জন এখন পর্যন্ত কোন খোঁজ পাওয়া যায়নি।

মানবাধিকার সংগঠন অধিকার সিলেটের কো-অর্ডিনেটর সাংবাদিক মো. মুহিবুর রহমানের সভাপতিত্বে র‌্যালীর পরে বক্তব্য রাখেন, সিলেট প্রেসক্লাবের সভাপতি ও সময় টিভির ব্যুরো প্রধান ইকরামুল কবির, সিলেট জেলা আইনজীবি সমিতির সাবেক সভাপতি এডভোকেট এ.কে.এম. সমিউল আলম ও বর্তমান সাধারণ সম্পাদক এডভোকেট হোসেন আহমদ।

গুমের শিকার ব্যক্তিদের নিজ নিজ পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার আহবান জানিয়ে বক্তারা বলেন, গুম মৌলিক মানবাধিকারের চরম লঙ্ঘন । গুম হওয়ার ব্যাক্তিদের পরিবার ও পরিজনের পাশে সকলকে দাড়াতে হবে।

এসময় সমাবেশে উপস্থিত ছিলেন, সিলেট প্রেসক্লাবের সাবেক সহ-সভাপতি আতাউর রহমান আতা, সিলেট প্রেসক্লাবের ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক আব্দুল আহাদ, মানবাধিকার কর্মী আনোয়ার হোসেন, মোহাম্মদ শাহ আলম, স্কুল শিক্ষক আবু সাঈদ মো: আব্দুল্লাহ, মানবাধিকার কর্মী কাজী জসিম উদ্দীন, আল আমীন, আলমগীর মো: রাসেল, সৈয়দ মাসুম আলী, ওয়েবস সংগঠনের কর্মী জুনেদ আহমদ প্রমুখ।

উল্লেখ্য, বছরের মে মাসের শেষ সপ্তাহে সারাবিশে^ গুমের বিরুদ্ধে আন্তর্জাতিক গুম সপ্তাহ পালন করা হয়। এ বছর গত ২৮ মে থেকে বাংলাদেশ সহ এশিয়ার বিভিন্ন দেশে এ সপ্তাহ পালন করা হচ্ছে। তা চলবে ৪ জুন পর্যন্ত।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: