সর্বশেষ আপডেট : ২ মিনিট ৪৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৭ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মৌলভীবাজারে ৮ বছরে এলজিইডি’র ৮০৮ কোটি টাকার উন্নয়ন

unnamed (6)মৌলভীবাজার প্রতিনিধি:: সিলেট বিভাগের অন্যতম পর্যটননগরী ও দু’টিপাতা একটি কুঁড়ির দেশ মৌলভীবাজার জেলায় বিগত ৮ বছরে অবকাঠামোগত উন্নয়নে স্বচ্ছতা ও জবাবদিহিতার সাথে “স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর“ (এলজিইডি) ৮০৮ কোটি টাকার উন্নয়ন কাজ করে মাইলফলক সৃষ্টি করেছে।

জেলার ৭টি উপজেলায় সমানতালে উন্নয়নের ফলে অভ্যন্তরীণ যোগাযোগের ক্ষেত্রে সৃষ্টি হয়েছে একটি শক্তিশালী নেটওয়ার্ক। ফলে স্বল্পসময়ে সহজে গাড়িযোগে যাতায়াত করা যাচ্ছে জেলার যে কোনো প্রান্তে। বিশেষ করে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা প্রকৃতিপ্রেমীরা সহজে উপভোগ করতে পারছেন দৃষ্টিনন্দন পর্যটন স্থানগুলো। যোগাযোগের উন্নয়নের ফলে ব্যবসার প্রসারও ঘটেছে। সহজে যে কোনো জায়গা থেকে পণ্য আনা-নেওয়া করতে পারছেন ব্যবসায়ীরা। পাশাপাশি কর্মসংস্থান হচ্ছে বেকার লোকের। ওই উন্নয়ন কর্মকা-ের ফলে কর্মহীনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে (৪,৫০,০০০ জনদিবস) এবং সর্বোপরি গ্রামীণ দরিদ্র জনগণের জীবনমান বৃদ্ধিসহ আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটেছে। একই সাথে ব্যবসার ক্ষেত্রেও ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে।unnamed (7)

জেলা এলজিডি অফিস সূত্র জানায়, বিগত ৮ বছরে প্রায় ৬৬৩ কিলোমিটার পাকা সড়ক ১২৯৬ মিটার ব্রিজ/কালভার্ট, ২১৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ১১টি ইউনিয়ন পরিষদ ভবন, ১৩টি হাটবাজার/গ্রোথসেন্টার ও ভূমিহীন অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য ২২টি বসতবাড়ি নির্মাণ করা হয়েছে। জেলার পানিসম্পদ উন্নয়নে ৩২টি উপ-প্রকল্প বাস্তবায়নসহ প্রায় ৬৪২ কিলোমিটার পাকা সড়ক, ১৮০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ১২৫ মিটার ব্রিজ/কালভার্টের সংস্কার কাজ সম্পন্ন করা হয়।

চলতি ২০১৬-২০১৭ অর্থবছরে এ জেলার অবকাঠামোগত উন্নয়নে ১৫০ কোটি টাকার বিভিন্ন স্কিম বাস্তবায়নের পরিকল্পনা গ্রহণ করা হয়েছিলো। এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে ৮৮ কিলোমিটার সড়ক পাকাকরণ, ২০০ মিটার ব্রিজ/কালভার্ট নির্মাণ, ৬টি উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ এবং ১৫৭ কিলোমিটার পাকা সড়ক ও ৪২ মিটার ব্রিজ/কালভার্টের সংস্কার কাজ। তন্মধ্যে ৫১ কিলোমিটার পাকা সড়ক এবং ১৪০ কিলোমিটার পাকা সড়ক ও ১০ মিটার ব্রিজ/কালভার্টের সংস্কার কাজ সম্পন্ন হয়েছে। এ কাজের বিপরীতে ৮ বছরে সরকারের ব্যয় হয়েছে ৮০৮ কোটি টাকা।
এ বিষয়ে এলজিইডি মৌলভীবাজারের নির্বাহী প্রকৌশলী কামরুল ইসলাম জানান, গ্রামীণ অবকাঠামোগত উন্নয়নের ক্ষেত্রে এলজিইডি বিশ্বের অন্যান্য দেশের জন্য একটি রোলমডেল। এ জেলায় একটি অত্যাধুনিক অভ্যন্তরীণ সড়ক নেটওয়ার্ক সৃষ্টির জন্য এলজিইডি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত রূপকল্প-২০২১ বাস্তবায়নে ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০ (প্রথম, চতুর্থ ও নবম) অর্জনে এলজিইডি দৃঢ়প্রতিজ্ঞ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: