সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৭ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অ্যান্ড্রয়েড ফোনে গোপন ম্যালওয়্যার

3c20fc38b55ffb6325b738715b922512-592d53b99e806তথ্য প্রযুক্তি ডেস্ক:: বিশ্ব এখনো ওয়ানাক্রাই র‍্যানসমওয়্যার আক্রমণের ধকল কাটাতে পারেনি। এরই মধ্যে অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে ক্ষতিকর এক ম্যালওয়্যার ছড়ানোর খবর পাওয়া গেছে। গুগলের প্লেস্টোরে থাকা অ্যাপের মাধ্যমে এ ম্যালওয়্যার অ্যান্ড্রয়েডচালিত মোবাইলে ছড়িয়েছে। এখন পর্যন্ত দুটি অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠানের তৈরি অ্যাপের মাধ্যমে ৩ কোটি ৬৫ লাখ মোবাইল আক্রান্ত হয়েছে বলে দাবি করেছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।

ম্যালওয়্যার একটি ঝুঁকিপূর্ণ প্রোগ্রামিং স্ক্রিপ্ট। কম্পিউটারে বা মোবাইলে ক্ষতিকর প্রোগ্রামের লিংকসহ আসা ই-মেইলকে ম্যালওয়্যার বলা হয়। অ্যান্ড্রয়েড ফোনে সম্প্রতি ছড়ানো ম্যালওয়্যারটিকে বলা হচ্ছে জুডি। ইসরায়েলের সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান চেক পয়েন্টের বিশেষজ্ঞরা এ ম্যালওয়্যারের তথ্য প্রকাশ করেছেন।
বিশেষজ্ঞরা বলছেন, গেম অ্যাপের মধ্যে ক্ষতিকর প্রোগ্রামযুক্ত অ্যাপগুলো ছিল। অটোক্লিক অ্যাডওয়্যার হিসেবে ৪১টি অ্যাপে এই ম্যালওয়্যার ছিল। ১ কোটি ৮০ লাখ অ্যান্ড্রয়েড ব্যবহারকারী কোরিয়ার একটি অ্যাপ নির্মাতার তৈরি ওই অ্যাপ ডাউনলোড করেছেন। এই অ্যাপে থাকা ম্যালওয়্যারগুলো বিভিন্ন বিজ্ঞাপনে প্রতারণার মাধ্যমে ক্লিক করে এবং ম্যালওয়্যার নির্মাতাদের অর্থ আয়ের সুযোগ করে দেয়। এই ম্যালওয়্যারগুলো গোপনে এমনভাবে বসানো থাকে, যাতে সহজে শনাক্ত করা যায় না।
ম্যালওয়্যারগুলো এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে গুগল প্লেস্টোরের নিরাপত্তা সিস্টেমকে পাশ কাটাতে পারে। চেক পয়েন্টের গবেষকেরা গুগলকে ম্যালওয়্যারটি সম্পর্ক জানিয়েছে। এতে অ্যাপগুলো গুগল প্লেস্টোর থেকে সরানো হয়েছে। কিন্তু অনেকেই অজান্তে অ্যাপ ডাউনলোড করে ফেলায় তাদের মোবাইলে ম্যালওয়্যারটি থেকে গেছে।
গুগল কর্তৃপক্ষ এ প্রসঙ্গে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি। তথ্যসূত্র: আইএএনএস।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: