সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দক্ষ বাংলাদেশি জনশক্তির চাহিদা বাড়ছে আরব আমিরাতে

UAE20170529162906আন্তর্জাতিক ডেস্ক:: সংযুক্ত আরব আমিরাতে বহু বাংলাদেশি শ্রমিক কাজ করছেন। এদের মধ্যে অধিকাংশই আধাদক্ষ শ্রমিক। আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান জানিয়েছেন, শিগগিরই এ অবস্থার পরিবর্তন ঘটবে। অল্প সময়ের মধ্যেই আরব আমিরাতে বাংলাদেশের দক্ষ জনশক্তির পরিমাণ বাড়বে।

মোহাম্মদ ইমরান গালফ নিউজকে জানিয়েছেন, ‘বাংলাদেশের যেসব শ্রমিক আরব আমিরাতে রয়েছেন তাদের মধ্যে ৮০ ভাগই আধাদক্ষ। কিন্তু বর্তমানে দক্ষ জনশক্তি তাদের দক্ষতা এবং জ্ঞানকে কাজে লাগিয়ে আমিরাতে কর্মসংস্থানের সুযোগ পাচ্ছে। এদের মধ্যে চিকিৎসক, শিক্ষক, ব্যাংকিং এক্সিকিউটিভ এবং এনার্জি এক্সপার্টও রয়েছেন।’

বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম এবং সংযুক্ত আরব আমিরাতের মানবসম্পদ ও উন্নয়ন বিষয়কমন্ত্রী সাকর ঘোবাস সাঈদ ঘোবাসের সঙ্গে এক বৈঠকে যোগ দিয়েছিলেন মোহাম্মদ ইমরান। ওই বৈঠকের পর গালফ নিউজকে তিনি এসব কথা জানান।

আবুধাবিতে গত ১৬ মে ওই বৈঠকের আয়োজন করা হয়। শিগগিরই বাংলাদেশিদের জন্য আমিরাতের ভিসা স্বাভাবিক হয়ে যাবে বলেও আশা প্রকাশ করেছেন নুরুল ইসলাম।

প্রায় ৭ থেকে ৮ লাখ বাংলাদেশি বর্তমানে আমিরাতে। এদের মধ্যে অধিকাংশই শ্রমিক। বাংলাদেশ এবং আমিরাতের মধ্যে দীর্ঘদিন ধরেই দ্বিপক্ষীয় সম্পর্ক বেশ শক্তিশালী।

তবে ২০১২ সালের আগস্টে হঠাৎ করেই বাংলাদেশ থেকে শ্রমিক নেয়া বন্ধ করার ঘোষণা দেয় আমিরাত। এরপর প্রায় সাড়ে চার বছরেরও বেশি সময় কেটে গেলেও নতুন করে শ্রমিক নেয়ার কোনো উদ্যোগ দেখা যায়নি।

ওই সময় সাময়িক ঘোষণায় আমিরাতের শ্রমবাজার বন্ধ হয়ে যাওয়ার পর বাংলাদেশিরা নতুন ভিসা ইস্যু ও অভ্যন্তরীণ ট্রান্সফার সুবিধা থেকে বঞ্চিত হন। পাসপোর্ট খোয়া যাওয়া, রোহিঙ্গা ইস্যু আর সেখানে কিছু বাংলাদেশির বিরুদ্ধে অনৈতিক কর্মকাণ্ডের অভিযোগ ওঠায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে সেসময় মধ্যপ্রাচ্যের সম্পদশালী এই দেশ জানায়।

মোহাম্মদ ইমরান জানিয়েছিলেন, আরব আমিরাত যে কারণে বাংলাদেশিদের ভিসা দেয়া বন্ধ করে দিয়েছে তা আমরা যথেষ্ট গুরুত্বের সঙ্গে নিয়েছি। এখন আমাদের সব প্রবাসী মেশিন রিডেবল পাসপোর্ট বহন করছেন। এটা অনেক বেশি সুরক্ষিত।

অন্যদিকে ৭ থেকে ৮শ বাংলাদেশি আমিরাতে কারাভোগ করছেন। বাংলাদেশ প্রবাসীদের অনৈতিক কর্মকাণ্ড থেকে দূরে রাখতে এবং যেকোনো ধরনের অপরাধ নিয়ন্ত্রণে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: