সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ১১ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আগরতলা-আখাউড়া রেলপথে পরিবর্তন চায় বাংলাদেশ

railway20170528182005আন্তর্জাতিক ডেস্ক:: ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলা থেকে বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের আখাউড়া পর্যন্ত রেলপথ নির্মাণ কাজ শুরুর আগেই এতে পরিবর্তন আনার প্রস্তাব করেছে বাংলাদেশ।

ভারত-বাংলাদেশ রেল সংযোগ স্থাপনের শুরুতেই প্রকল্প বাস্তবায়নে বেশ কয়েকটি সমস্যার কারণে রেললাইন নির্মাণে ওই পরিবর্তন আনার প্রস্তাব করা হয়েছে।

ত্রিপুরার রাজধানী আগরতলা থেকে বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া পর্যন্ত ১৫ কিলোমিটার রেলপথ নির্মাণ করবে ভারত। রোববার ভারতের কর্মকর্তারা বলেছেন, সম্প্রতি বাংলাদেশের কুমিল্লায় জেলা ম্যাজিস্ট্রেট পর্যায়ের বৈঠকে এই বিষয়টি তুলে ধরেন বাংলাদেশের কর্মকর্তারা।

ইন্ডিয়ান রেলওয়ে কনস্ট্রাকশন কোম্পানি’কে (অাইআরসিওএন) রেলপথ নির্মাণের জন্য নতুন মানচিত্র প্রস্তাব করা হয়েছে। নতুন এই প্রস্তাব অনুমোদন হলেই নির্মাণ কাজ শুরু হবে।

পরিবহন সুবিধার জন্য ভারত-বাংলাদেশ সরকার দুই দেশের মাঝে নতুন রেলসংযোগ স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্ত অনুযায়ী আখাউড়া থেকে আগরতলা পর্যন্ত ১৫ কিলোমিটার রেললাইন নির্মাণ করবে ভারত। এর ফলে আখাউড়ার গুরুত্বপূর্ণ রেলওয়ে জংশনের সঙ্গে চট্টগ্রাম বন্দরের যোগাযোগ স্থাপিত হবে।

২০১০ সালে ভারত সফরে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং ওই রেলওয়ে প্রকল্প বাস্তবায়ন সংক্রান্ত এক চুক্তিতে স্বাক্ষর করেন। ভারতীয় রেলপথ নির্মাণ সংস্থা অাইআরসিওএন উভয় দেশের এ নতুন রেলপথ স্থাপন করবে। ১৫ কিলোমিটার এ রেলপথের মাত্র ৫ কিলোমিটার স্থাপিত হবে ভারতীয় ভূখণ্ডে।

সূত্র : ওয়েবইন্ডিয়া১২৩।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: