সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ২৩ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফিলিপাইনে জঙ্গি ও নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত ১৯

1495951386আন্তর্জাতিক ডেস্ক:: ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় নগরীতে ইসলামপন্থী জঙ্গিদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে ১৯ বেসামরিক লোক নিহত হয়েছে। রোববার সেনাবাহিনী একথা জানিয়েছে। এই নিয়ে প্রায় এক সপ্তাহ ধরে চলা এই লড়াইয়ে অন্তত ৮৫ জন প্রাণ হারাল।

চলমান এই সহিংসতার জেরে প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে মঙ্গলবার ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে সামরিক আইন জারি করেন। তিনি জঙ্গিদের সঙ্গে ইসলামিক স্টেট (আইএস) জিহাদিদের সংশ্লিষ্টতার হুমকি রয়েছে বলে জানিয়েছেন। খবর এএফপির।

কর্তৃপক্ষ জানিয়েছে, জঙ্গিরা মারাউইতে ১৯ বেসামরিক লোককে হত্যা করেছে। ২ লাখ জনসংখ্যা অধ্যুষিত এলাকাটির অধিকাংশ বাসিন্দা মুসলিম। নিহতদের মধ্যে তিন নারী ও একটি শিশুও রয়েছে। একটি বিশ্ববিদ্যালয়ের কাছে এদের লাশ পাওয়া গেছে।

সেনাবাহিনীর আঞ্চলিক কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল জো-আর হেরেরা বলেন, ‘এগুলো বেমাসরিক ও নারীদের লাশ। এই সন্ত্রাসীরা জনবিরোধী। শনিবার উদ্ধার অভিযানকালে আমরা এ লাশগুলো দেখতে পাই।’

এএফপি’র এক আলোকচিত্রী রোববার মারাউই’র উপকণ্ঠের একটি রাস্তায় আরো আটটি লাশ দেখতে পান।স্থানীয় বাসিন্দারা এদেরকে রাইস মিল ও একটি মেডিকেল কলেজের কর্মী বলে সনাক্ত করেছেন।

নিরাপত্তা বাহিনীর সদস্যরা ফিলিপাইনের প্রবীণ জঙ্গি ইসনিলোন হাপিলোনকে স্থানীয় আইএস নেতা হিসেবে অভিযুক্ত করে গ্রেফতার করতে গেলে এই সংঘর্ষ শুরু হয়। এ সময় বেশ কয়েকজন বন্দুকধারী মারাউইজুড়ে তাণ্ডব শুরু করে।

বন্দুকধারীরা বিভিন্ন স্থানে কাল রঙের আইএস এর পতাকা উত্তোলন করে। তারা একটি চার্চ থেকে এক পাদ্রী ও ১৪ জনকে জিম্মি করে নিয়ে যায় এবং চার্চে আগুন ধরিয়ে।বাসস।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: