সর্বশেষ আপডেট : ৫৭ মিনিট ৪৩ সেকেন্ড আগে
শুক্রবার, ১৮ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নিউজিল্যান্ড থেকে বেসরকারি উদ্যোগে রকেট উৎক্ষেপণ

newzeland20170525171213অান্তর্জাতিক ডেস্ক:: নিউজিল্যান্ড থেকে প্রথমবারের মতো বেসরকারিভাবে ইলেকট্রন রকেট উৎক্ষেপণ করেছে মার্কিন এক কোম্পানি। বৃহস্পতিবার মার্কিন-নিউজিল্যান্ড মহাকাশ সংস্থা ‘রকেট ল্যাব’ নিউজিল্যান্ডের মাহিয়া উপত্যকা থেকে ১৭ মিটার দৈর্ঘ্যের ওই ইলেকট্রন রকেটটি উৎক্ষেপণ করেছে।

নিউজিল্যান্ড থেকে এটাই ছিল সর্বপ্রথম উৎক্ষেপণ করা ইলেকট্রন রকেট। ক্রমবর্ধমান রকেটের বাজারে এটা প্রথম এবং গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ইলেকট্রন রকেটটি ক্ষুদ্র স্যাটেলাইট ও অন্যান্য পেলোড বহন করতে সক্ষম।

চলতি বছরের শেষের দিকে বাণিজ্যিকভাবে রকেট উৎক্ষেপণের পরিকল্পনা রয়েছে কোম্পানিটির। পরিকল্পনা অনুযায়ী তিনটির মধ্যে একটি রকেট বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল ৪টা ২০মিনিটে উৎক্ষেপণ করা হয়েছে। বাকি দুটিও পরবর্তী সময়ে উৎক্ষেপণ করবে রকেট ল্যাব।

রকেট উৎক্ষেপণের সময় গণমাধ্যমের কাউকে সেখানে থাকতে না দিলেও রকেট ল্যাব তাদের টুইটার পেজে একটি ভিডিও পোস্ট করেছে। রকেট ল্যাবের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী পিটার বেক বলেন, এটা একটা দুর্দান্ত ফ্লাইট ছিল। তবে রকেটটি এখনো কক্ষপথে পৌঁছাতে পারেনি বলেও মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, বিষয়টি নিয়ে আমরা তদন্ত করছি। এমনকি আমাদের প্রথম পাঠানো রকেটটি কক্ষপথে পৌঁছালে বাণিজ্যিক ভিত্তিতে আমাদের গ্রহণযোগ্যতা অনেক বেড়ে যাবে। ক্রেতাদের কাছে আমরা বাণিজ্যিকভিত্তিতে সেবা প্রদানের জন্য স্পেস চালু করব।

রকেটে যদিও কোনো পণ্য বহন করা হয়নি। তবে ১৫০ কেজি ওজন নিয়ে কক্ষপথে চলতে পারবে সেটি। রকেট ল্যাব আশা করছে, সম্পূর্ণভাবে উৎপাদনে যাওয়ার পর তারা বছরে ৫০ টির বেশি রকেট উৎক্ষেপণ করতে পারবে। তবে কোম্পানির নীতিমালা অনুযায়ী বছরে একশ ২০টি রকেট উৎক্ষেপণ করা যাবে। গত বছর যুক্তরাষ্ট্র ২২ টি রকেট উৎক্ষেপণ করেছে, এছাড়া বৈশ্বিকভাবে সেই সংখ্যা ৮২টি।

সূত্র : বিবিসি।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: