সর্বশেষ আপডেট : ১৯ মিনিট ৪৬ সেকেন্ড আগে
শনিবার, ২১ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৬ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সুনামগঞ্জে অধিক বৃষ্টিপাতে বাদাম চাষে ধস : হতাশ চাষিরা

1সুনামগঞ্জ সংবাদদাতা ::
বর্ষা মৌসমের আগেই অবিরাম বৃষ্টিপাত আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সুনামগঞ্জের মানুষের একমাত্র বোরো ফসল অকাল বন্যায় তলিয়ে যায়। এদিকে অধিকমাত্রায় বৃষ্টিপাতের কারণে সুনামগঞ্জে বাদাম চাষে ধস নেমেছে। গত বছরের তুলনায় এ বছর বাদাম উৎপাদন লক্ষ্যমাত্রা অনেক কমেছে। এর ফলে হতাশ হয়ে পড়েছেন স্থানীয় বাদাম চাষিরা।
সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুর উপজেলায় পতিত জমিতে চার দশক আগে বাদামের চাষাবাদ শুরু হয়। বাদাম চাষ অন্যান্য ফসলের তুলনায় বেশি লাভজনক হওয়ায় এই পেশায় জড়িয়ে পড়েছেন জেলার জামালগঞ্জ, দোয়ারাবাজার ও তাহিরপুর উপজেলার অসহায় ও হতদরিদ্র মানুষজন। ভৈরব থেকে বীজ এনে এখানে প্রথম বাদাম চাষের সুচনা করেন প্রবীণ চাষিরা। তবে এ বছর অকাল বন্যায় ফসলহানির ঘটনায় কৃষকরা হতাশাগ্রস্ত হলেও এবার বাদামের ফলন তুলনামূলকভাবে কিছুটা ভালো হওয়ায় বাদাম চাষের সাথে সংশ্লিষ্টরা কিছুটা আশার আলো দেখছেন।
জামালপুর, চরগাঁও, ধরেরপাড়, মাঞ্জেরগাঁও, কাজিরচর, বালিজুড়ি, মারালা, মিয়ারচর, লালপুর, লক্ষ্মীপুর, গোলকপুর, কাজিরগাঁও, নুরপুর, বাবুপুর, দ্বিগজান, বড়খলাসহ অর্ধশতাধিক গ্রামে বাদামের চাষ হয়ে থাকে। এসব গ্রামে ১৩৫০ হেক্টর জমিতে ২ হাজার ৭ মেট্রিক টন বাদাম উৎপাদন হয়েছে। উৎপাদিত বাদামের বাজারদর প্রায় ১৬ কোটি ৫০ লাখ টাকা। কৃষকরা জানান, পৌষ মাসে বাদাম চারা রোপণ করা হয়। বাদাম তোলা হয় জৈষ্ঠ্য – আষাঢ় মাসে। প্রতি কেদার বাদাম চাষে খরচ হয় দু থেকে তিন হাজার টাকা। আর প্রতি বিঘা জমিতে ৬-৭ মণ বাদাম উৎপাদন হয় যার বাজার মূল্য ২১ হাজার টাকা। এসব উৎপাদিত বাদাম স্থানীয় চাহিদা পূরণ করে দেশের বিভিন্ন স্থানে বিক্রি করে জীবিকানির্বাহ করেন তিন হাজার চাষি। এবার শিলাবৃষ্টি ও কৃষি বিভাগের অসহযোগিতার কারণে কাক্সিক্ষত উৎপাদন না হওয়ায় হতাশ চাষিরা। স্থানীয় কৃষি অফিস জানায়, এ এলাকার বাদাম চাষিরা কোনো সার ব্যবহার করেন না।
বাদাম চষিরা জানান, বৃষ্টির পানিতে ব্যাপক ক্ষতি না হলে ও কৃষি বিভাগের কর্মকর্তাদের পরামর্শ পেলে বাদাম চাষে সফল হতেন।
এ ব্যাপারে সুনামগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচাললক মো. জাহেদুল হক বলেন, বাদাম চাষে কৃষকদের উৎসাহিত করার জন্য আলাদা প্রশিক্ষনের ব্যবস্থা করা হয়েছে। হাওরপারের কৃষকদের জীবনমান উন্নয়নে বাদাম চাষে সরকারি পৃষ্ঠপোষকতা করা হবে বলে তিনি আশ্বাস প্রদান করেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: