সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ১৮ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রয়োজন পরিকল্পিত নগরী ও ক্ষমতায়িত নগর শাসন’

unnamed-1-11-600x261রিপোর্ট:: সিলেট নগরীর ন্যায়সঙ্গত অর্থনৈতিক উন্নয়ন শীর্ষক কর্মশালায় অংশগ্রহণকারীরা নগর পরিকল্পনাবিদ জামিলুর রেজা চৌধুরীর নেতৃত্বে প্রণীত মহা-পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে পরিকল্পিত নগরী এবং পূর্ণ ক্ষমতায়িত নগর শাসন প্রতিষ্ঠা, সকলের জন্য পরিচ্ছন্ন, স্বাস্থ্য-সম্মত, খেলাধূলা ও অন্যান্য সুস্থ বিনোদনের সুবিধা-সম্বলিত নগর গঠন এবং নাগরিক অধিকার ও দায়িত্ব সম্পর্কে সকলের সচেতনতার উপর জোর দিয়েছেন।

বুধবার সকালে নগরীর একটি হোটেলে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইন্সটিটিউট অফ্ গভর্ন্যান্স এন্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি) এবং সিলেট সিটি কর্পোরেশনের যৌথ উদ্যোগে এই কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালার প্রধান অতিথি সিটি মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, সরকারি দলের জনপ্রতিনিধি সরকারের সহযোগিতা পায়, অন্য দলের হলে পায় নাÑএটা একটা সংস্কৃতিতে পরিণত হয়ে গেছে, যা থেকে বেরিয়ে আসতে হবে। তিনি বলেন, সিটি কর্পোরেশন ক্ষমতায়িত হওয়ার পূর্ব পর্যন্ত নগরে ক্রিয়াশীল সকল সরকারি সংস্থা ও দপ্তরের মধ্যে পুরোপুরি সমন্বয় ও সহযোগিতা দরকার। তিনি একটি মাসিক সমন্বয় সভার প্রস্তাব করে বলেন, সমন্বয় ও সহযোগিতা ছাড়া একটা কাজও সুসম্পন্ন করা সম্ভব নয়।

কর্মশালায় বক্তব্য রাখেন, ব্রাসেলস্-ভিত্তিক আন্তর্জাতিক নগর মোর্চা সিটিজ্ এ্যালায়েন্স এর এশীয় আঞ্চলিক উপদেষ্টা ড. অজয় সুরী, পরামর্শক কে. রাজিভান, বিআইজিডি-র রিসার্চ ফেলো ড. শাহনেওয়াজ হোসেন, কর্মকর্তা সারওয়ার জাহান চৌধুরী, সিটি কর্পোরেশন এর নির্বাহী প্রকৌশলী রুহুল আলম। অনুষ্ঠান সঞ্চালন করেন, বিআইজিডির গবেষণা সহযোগী আরাফাত জুবায়ের এবং সমন্বয় করেন, জ্যেষ্ঠ যোগাযোগ ব্যবস্থাপক একরাম হোসেন।

ব্রিটিশ আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থা ইউকেএআইডি-র আর্থিক সহায়তায় সিটিজ্ িএ্যালায়েন্স-এর কারিগরি সহযোগিতায় নগর দারিদ্র্য হ্রাস এবং নাগরিকদের ন্যায্য সেবাপ্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে একটি যৌথ প্রকল্পের উদ্বোধন উপলক্ষে এই কর্মশালার আয়োজন করা হয়। অংশগ্রহণকারীদের মধ্যে আরও বক্তব্য রাখেন, সচেতন নাগরিক কমিটির সভাপতি অ্যাডভোকেট ইফরানুজ্জামান চৌধুরী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি আমিনুল ইসলাম চৌধুরী, বিএনপি-র নগর সভাপতি নাসিম হোসাইন, প্রবীণ রাজনীতিক ব্যারিস্টার আরশ আলী, আদিবাসী ফোরামের সভাপতি গৌরাঙ্গ পাত্র, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজ কর্ম বিভাগের শিক্ষক তাহমিনা ইসলাম, সিনিয়র সাংবাদিক আহমেদ নূর, কমিশনার শাহানারা বেগম, দিনার খান প্রমুখ।

কার্য-অধিবেশনে অংশগ্রহণকারীরা নগরীর বিবিধ সমস্যা ও তার আশু এবং দীর্ঘমেয়াদী সমাধানের উপর আলোকপাত করেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: