সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বুধবার, ২৮ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৪ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

একাদশে ভর্তিতে ১৪ দিনে ১১ লাখ আবেদন

inter20170523092914নিউজ ডেস্ক:: নানা অভিযোগের মধ্যদিয়ে একাদশ শ্রেণির ভর্তিতে প্রায় ১১ লাখের বেশি আবেদন জমা পড়েছে। আবেদনের সময় সার্ভার সমস্যা, ফিরতি এসএমএস না পাওয়া, জালিয়াতি করে অন্যের আবেদন করাসহ বিভিন্ন অনিয়ম করা হচ্ছে বলে অভিযোগ ভুক্তভোগীদের। তবে সব সমস্যার সমাধান দেয়া হচ্ছে বোর্ড থেকে বলে দাবি সংশ্লিষ্টদের।

জানা গেছে, গত ৯ মে থেকে শুরু হয়েছে একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন। গত ১৪ দিনে সারাদেশে প্রায় সাড়ে ১১ লাখ আবেদন জমা পড়েছে। তার মধ্যে ঢাকায় সাড়ে চার লাখ, বরিশাল বোর্ডে ৬৫ হাজার, কুমিল্লায় প্রায় ১ লাখ, চট্টগ্রামে ১ লাখ ১০ হাজার, দিনাজপুরে ১ লাখ ২৫ হাজার, যশোরে ১ লাখ ২০ হাজার, রাজশাহীতে ১ লাখ ৪০ হাজার ও সিলেটে ৭০ হাজার আবেদন রয়েছে। এছাড়াও মাদ্রাসা বোর্ডে প্রায় ৮০ হাজার ও কারিগরি বোর্ডে ৭০ হাজার আবেদন ছাড়িয়ে গেছে।

অভিযোগের বিষয়টি স্বীকার করে ঢাকা শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক ড. আশফাকুস সালেহীন বলেন, আমরা প্রতিদিন বিভিন্ন অভিযোগ পাচ্ছি। অভিযোগ এলে যাচাই-বাছাই করে তা বাতিল করে নতুনভাবে আবেদন করে দেয়া হচ্ছে। তবে মোবাইল নম্বরসহ আবেদনে নানা ভুলের অভিযোগ তুলনামূলক বেশি।

কেউ কলেজের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ করছে না উল্লেখ করে তিনি বলেন, তবে কেউ এমন করে থাকলে তা অন্যায় হিসেবে গণ্য হবে। কারো বিরুদ্ধে কোন জালিয়াতির অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে। ২৬ মে ভর্তি আবেদনের সময় শেষ তারিখ হলেও ২৭, ২৮ ও ২৯ মে বৃদ্ধি করা হবে বলেও তিনি জানান।

তথ্যমতে, ঢাকা বোর্ডে কলেজ সংখ্যা ১ হাজার ২৩৫টি, যেখানে আসন সংখ্যা ৫ লাখ ৫৫ হাজার ৪৪৯টি। এ বছর ঢাকা বোর্ড থেকে পাস করা শিক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ৮৮ হাজার ৫৪০ জন, কুমিল্লায় কলেজ ৩৮১টি, আসন সংখ্যা ১ লাখ ৭৩ হাজার ৬০টি আর পাস করা শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৮ হাজার ৪০০টি, সিলেটে কলেজ সংখ্যা ২৮২টি, আসন ১ লাখ ২৩ হাজার ৫১৯টি, শিক্ষার্থীর সংখ্যা ৭৫ হাজার ৩৭৫, যশোরে কলেজ ৫৭৮টি, আসন ২ লাখ ৮৮ হাজার ৫৩৭টি, শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১ লাখ ২৩ হাজার, দিনাজপুরে কলেজ ৬৬৩টি, আসন ৩ লাখ ৬৬ হাজার ২০টি, শিক্ষার্থী ১ লাখ ৩৭ হাজার ৩৬২, বরিশালে ৩৩০টি কলেজ, আসন ১ লাখ ৩৮ হাজার ৪৪০, পাস করেছে ৭২ হাজার ৩৫৮ জন, রাজশাহীতে কলেজ ৭৮১টি, আসন ৩ লাখ ৪২ হাজার ৯৭০ জন, শিক্ষার্থী ১ লাখ ৫১ হাজার ৪০৫, চট্টগ্রামে কলেজ ২৩৯টি, আসন ১ লাখ ২৯ হাজার ৭০টি, শিক্ষার্থী ৯৯ হাজার ২২ জন।

অন্যাদিকে, মাদরাসা বোর্ডে প্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ৭৩৬টি, আসন সংখ্যা ৫ লাখ ৮৫ হাজার ৯০০টি, পাস করা শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৯৩ হাজার ৫১ জন এবং কারিগরি বোর্ডে প্রতিষ্ঠান ১ হাজর ৮৫৭টি, আসন ২ লাখ ১৮ হাজর ৪৪৪টি ও পাস করা শিক্ষার্থীর সংখ্যা ৮৩ হাজার ৬০৩ জন।

উলেখ্য, এবার ১০ বোর্ডের অধীনে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন পাস করেছে। আর জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৪ হাজার ৭৬১ জন। ৯ মে একাদশ শ্রেণির ভর্তি আবেদন শুরু হয়। শেষ হবে আগামী ২৬ মে। আর ক্লাস শুরু হবে পহেলা জুলাই থেকে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: