সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৫৪ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দেশের সামগ্রীক উন্নয়নে জাতীয় বাজেট প্রণয়ন প্রক্রিয়ার গণতন্ত্রায়ন জরুরী –ককাস’র বাজেট শুনানী সভায় বক্তারা

IMG_0947ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট এফেয়ার্স (আইডিয়া), গণতান্ত্রিক বাজেট আন্দেলন সিলেট জেলা কমিটি এবং জাতীয় পরিকল্পনা ও বাজেট সম্পর্কিত সংসদীয় ককাস এর উদ্যোগে জাতীয় বাজেট ২০১৭-১৮ এর উপর সিলেট বিভাগের আঞ্চলিক বাজেট শুনানী সিলেট জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ২২ মে সোমবার আইডিয়া’র নির্বাহী পরিচালক নজমুল হক এর সভাপতিত্ত্বে উক্ত বাজেট শুনানীতে সংসদীয় ককাসের মাননীয় সদস্য হিসাবে উপস্থিত ছিলেন মাননীয় সংসদ সদস্য জনাব আবুল কালাম এম.পি এবং জনাব টিপু সুলতান এম.পি। কর্মসূচিটি সঞ্চলনা করেন নুরুল আলম মাসুদ, গণতান্ত্রিক বাজেট আন্দোলন, কেন্দ্রীয় কমিটি।

শুনানীতে জাতীয় বাজেট ২০১৭-১৮কে লক্ষ্য করে বৃহত্তর সিলেট অঞ্চলের দাবী সম্বলিত একটি প্রস্তাবনা উপস্থাপন করেন কাশমীর রেজা, গণতান্ত্রিক বাজেট আন্দেলন সিলেট জেলা কমিটি। উন্নয়ন অগ্রাধিকার চিহ্নিত করার জন্য ইউনিয়ন, উপজেলা ও জেলা পর্যায় থেকে পরিকল্পনা ও বাজেট তৈরীর কাজ শুরু করা দরকার। সেইসাথে বাজেট ডকুমেন্টকে সাধারণ মানুষের বোধগম্য করে উপস্থাপন করার প্রয়োজন রয়েছে। জাতীয় সংসদে বাজেট আলোচনার সময়সীমা আরো বাড়ানো উচিত যাতে সংসদ সদস্যগণ দীর্ঘ সময় নিয়ে সংসদে বাজেট আলোচনায় অংশ নিতে পারেন এবং স্বাধীনভাবে পক্ষে কিংবা বিপক্ষে মতামত দিতে পারেন সেজন্য ‘কার্যপ্রণালী বিধি’তে প্রয়োজনীয় পরিবর্তন আনা যেতে পারে। বিগত কয়েক বছর ধরে জাতীয় পরিকল্পনা ও বাজেট সম্পর্কিত সংসদীয় ককাস বাজেট প্রণয়ন প্রক্রিয়ার নীতিগত সমস্যা এবং বাজেটে জনগণের প্রত্যাশা নিয়ে জাতীয় সংসদে কথা বলে যাচ্ছে।
পাবলিক প্রাইভেট পার্টনারশীপ বা পিপিপি’র নামে রাষ্ট্রায়াত্ত শিল্পকারখানার বেসরকারিকরণ কোনভাবেই গ্রহণযোগ্য নয়। পিপিপি’র আওতায় নতুন প্রকল্পে তহবিল যোগানের নামে জনগণের ঘাড়ে প্রকল্প খরচের দায় চাপানো যাবে না। নগর দরিদ্রদের জন্য সামাজিক সুরক্ষা বলয় তৈরি করা প্রয়োজন। জেলাভিত্তিক নয় অবিলম্বে জেলা বাজেট প্রণয়ন করা, আগাম বন্যা প্রতিরোধ, হাওর অঞ্চলের কৃষকদের নিকট থেকে সরাসরি ধান-চাল ক্রয়ের ব্যবস্থা গ্রহণ করা, চলতি বছরে হাওর অঞ্চলে আগাম বন্যার ফলে ক্ষতিগ্রস্থ কৃষকদের জন্য বিনামূল্যে সার ও বীজ সরবরাহের উদ্যোগ নেওয়া, প্রতিবন্ধী, হাওর উন্নয়ন মহাপরিকল্পনা বাস্তবায়নে জনঅংশগ্রহণ নিশ্চিত করা, চা-শ্রমিকদের জীবন-মান উন্নয়নে বিশেষ বাজেট বরাদ্দ করা ও চা-শ্রমিকদের মজুরী বৈষম্য দূর করা, হাওরে অবস্থিত নদীগুলো অবিলম্বে খননের ব্যবস্থা করা, হাওর উন্নয়ন বোর্ড সিলেটে স্থাপন করা, নির্দিষ্ট সময়ে হাওর রক্ষা বাধের মেরামত কাজ সম্পন্ন করা, জলাশয়ে প্রকৃত জেলেদের প্রবেশাধিকার নিশ্চিত করা, হাওর অঞ্চলের জন্য নমনীয় বিদ্যালয় পঞ্জিকার দ্রুত বাস্তবায়ন, জলাশয়ে প্রকৃত জেলেদের প্রবেশাধিকার নিশ্চিত করা, শিক্ষাখাতে জাতীয় বাজেটের ২০% বরাদ্দ করা, অবিলম্বে ঢাকা-সিলেট মহাসড়ক ৪ লেন এ উন্নীত করা, প্রতিবন্ধী মানুষের জনসংখ্যার ভিত্তিতে বাজেট বরাদ্ধ বৃদ্ধি করতে হবে এছাড়াও উপকূল-চর-পাহাড়ী অঞ্চলের জনগোষ্ঠীসহ অন্যান্য সুবিধাবঞ্চিত ও প্রান্তিক জনগোষ্ঠীর জন্য জাতীয় বাজেটে বিশেষ কর্মসূচী থাকা দরকার। শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, সামাজিক নিরাপত্তা ও মানবসম্পদ উন্নয়ন খাতে বাজেট বাড়ানো দরকার। জাতীয় পরিকল্পনা ও বাজেট সম্পর্কিত সংসদীয় ককাস ও গণতান্ত্রিক বাজেট আন্দোলন-এর ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে সিলেট অঞ্চলের বাজেট শুনানী ২০১৭-১৮ অনুষ্ঠানে বক্তাগণ উপরোক্ত মতামত প্রদান করেন। এছাড়াও হাওর বিশেষজ্ঞগণ, সুশীল সমাজ প্রতিনিধি, রাজনীতিবিদ, সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধি, স্থানীয় সরকার প্রতিনিধি, নারী নেত্রী, এনজিও কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, প্রতিবন্ধী উন্নয়ন কমী ও প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিগণ বক্তব্য রাখেন।

আগামী জুন মাসে ২০১৭-১৮ সালের জাতীয় বাজেট অধিবেশন শুরু হচ্ছে তারই প্রস্তুতি হিসেবে জাতীয় ককাসের সদস্যরা গণতান্ত্রিক বাজেট আন্দোলন-সিলেট জেলা কমিটির সহযোগিতায় স্থানীয় অঞ্চলের মানুষের সাথে বাজেট বিষয়ক শুনানী অনুষ্ঠান আয়োজন করেছে।বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: