সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৭ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পাঁচদিনে দুইবার এভারেস্ট জয়ের রেকর্ড ভারতীয় নারীর

1495447473 (1)আন্তর্জাতিক ডেস্ক:: পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্টে পাঁচদিনের মধ্যে দুইবার চড়ে বিশ্বরেকর্ড করেছেন ভারতীয় এক নারী। ৩৭ বছর বয়সী ওই নারীর নাম আনসু জানসেনপা। গত ১৬ ও ২১ মে তারিখে দুইবার এভারেস্টের চুড়া জয় করেন দুই সন্তানের ওই জননী।
নেপালের পর্যটন সংস্থার কর্মকর্তা জ্ঞানেন্দ্র শ্রেষ্ঠা জানান, আগের গিনেস ওয়ার্ল্ডস রেকর্ডটি ছিলো সাতদিনের। তবে আনসু দুই দিন আগেই তা ভেঙ্গে দিয়েছেন।
ভারতীয় কয়েকটি সংবাদমাধ্যমে জানা গেছে, রবিবার সকাল পৌনে ৮টা নাগাদ প্রথম ভারতীয় মহিলা হিসেবে পঞ্চমবার এভারেস্ট জয় করলেন আনসু। প্রথম মহিলা হিসেবে দুইবার ‘ডাবল অ্যাসেন্ড’(এক অভিযানে দু’বার শীর্ষে ওঠা) এর গৌরবও অর্জন করলেন তিনি। তবে আটবার এভারেস্ট জয়ের রেকর্ড রয়েছে লাকপা শেরপার দখলে।
স্বামীর সঙ্গে পর্যটন সংস্থা চালানোর সময়, ২০১০ সালে পাহাড় চড়ার নেশা ধরে তার। উত্তর কাশীর নেহরু মাউন্টেনিয়াংরি ইন্সটিটিউটে প্রাথমিক পাঠ নেওয়ার পরে ‘অ্যাডভান্সড কোর্স’ করেন দার্জিলিংয়ের হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইন্সটিটিউটে। ২০১১ সালে প্রথম অভিযানেই একযাত্রায় দু’বার এভারেস্ট চড়া প্রথম ভারতীয় মহিলা হিসেবে নজির গড়েন আনসু। ২০১৩ সালে তৃতীয়বার এভারেস্ট জয় করেন। পরের বছর অভিযানের সময় দুর্যোগে ১৬ জন পর্বতারোহী মারা যান। আনসুর এভারেস্ট অভিযান বাতিল হয়।
সেবার ফেরার পথে নিখোঁজ ছন্দা গায়েনকে নিয়ে আনন্দবাজারকে আনসু জানিয়েছিলেন, শুধু নেশা থাকলেই পাহাড় চড়া যায় না। থাকতে হয় কপাল। আর থাকতে হয় অনেক অনেক টাকা। প্রথমবার অভিযানের সময় জমি বিক্রি করতে হয়েছিল তাদের। জানিয়েছিলেন, স্পনসরদের থেকে টাকা নিয়ে কিছু দায়িত্বও তার সঙ্গে বহন করতে হয় পর্বতারোহীদের। তাই কখনও ঝুঁকি নিয়েও শীর্ষে ওঠার শেষ চেষ্টা করেন তারা। আনসুর এবারের জোড়া অভিযানে খরচ প্রায় ৩৫ লক্ষ টাকা দিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, নিপকো, নুমালিগড় শোধনাগার, টপসেম, উত্তর-পূর্ব পরিষদ। আনন্দবাজার ও বিবিসি।
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: