সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৭ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বরফ গলে সবুজের দেশ হয়ে যাচ্ছে অ্যান্টার্কটিকা

1495423553আন্তর্জাতিক ডেস্ক:: সবুজ থেকে ক্রমাগত সবুজতর হচ্ছে অ্যান্টার্কটিকা। দক্ষিণ মেরুর বরফ ছাওয়া ধবল জমিনে দিন দিন বাড়ছে সবুজের এই বিস্তৃতি। নতুন এক গবেষণার ভিত্তিতে এই তথ্য তুলে ধরে একদল বিজ্ঞানী দাবি করেছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বৈশ্বিক উষ্ণতা বাড়ার কারণে বদলে যাচ্ছে দক্ষিণ মেরুর হিমেল রাজ্যের পরিবেশ।

বিশ্ব উষ্ণায়নের প্রভাবে স্থানে স্থানে বরফ গলে বেরিয়ে এসেছে তলার মাটি, তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে সবুজ শ্যাওলা গজাচ্ছে। সম্প্রতি গবেষণায় অ্যান্টার্কটিকার ভূপ্রাকৃতিক পরিবর্তনের এই বিষয়টি তুলে ধরা হয়েছে।

গত বৃহস্পতিবার কারেন্ট বায়োলজি নামক বিজ্ঞান সাময়িকীতে প্রকাশিত এই গবেষণা রিপোর্টে বলা হয়েছে, অ্যান্টার্কটিকার প্রায় সব অংশেই আমরা এই আবহাওয়াগত পরিবর্তনের বিষয়টি লক্ষ্য করেছি। বিশ্ব উষ্ণায়নের কারণে যেভাবে উত্তর মেরুতে সবুজের বিস্তার ঘটছে, অ্যান্টার্কটিকাতেও একই ধরনের পরিবর্তন হচ্ছে।

পরীক্ষা করে দেখা গেছে, ১৯৫০ সালের পর থেকেই সেখানে এই পরিবর্তনের সূচনা। ধারণা করা হচ্ছে, বিশ্বের তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে অ্যান্টার্কটিকা আরো সবুজ হয়ে উঠবে এবং অদূর ভবিষ্যতে ঐ অঞ্চলের ভূপ্রকৃতি ও জীববৈচিত্র্যে ব্যাপক পরিবর্তন সাধিত হবে।

উল্লেখ্য, এর আগেও বিজ্ঞানবিষয়ক সাময়িকী নেচার-এ সম্প্রতি এই গবেষণা বিষয়ক নিবন্ধ প্রকাশিত হয়। সেখানে বিজ্ঞানীরা জানিয়েছিলেন, অ্যান্টার্কটিকা বলতে বারো মাস জমাট বরফে ঢাকা যে মহাদেশটিকে বোঝাত, এখন সেখানে একচেটিয়া শুভ্রতা নেই। বড় গাছপালা বলতে যা বোঝায়, এখনো এর অস্তিত্ব সেখানে নেই।

তবে ফুল হয় এমন দুটি উদ্ভিদ গত ৫০ বছরে বেশ ছড়িয়ে পড়েছে। এগুলো হচ্ছে ‘অ্যান্টার্কটিক হেয়ারগ্রাস’ নামে এক ধরনের দুর্বাঘাস। অন্যটি ‘অ্যান্টার্কটিক পার্লওর্ট’, যা এক ধরনের ছোটখাটো ঝুপালো গাছ। ইন্ডিয়া ডটকম, ন্যাশনাল জিওগ্রাফি নিউজ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: