সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৫১ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৫ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেট চেম্বারের নির্বাচন আজ : ২১ পদে ভোটযুদ্ধে ৪১ প্রার্থী মুখোমুখি

Chamber.jpegবিশেষ প্রতিবেদক ::
নানা নাটকীয়তা আর একের পর এক মামলার জটিলতা কাটিয়ে অবশেষে অনুষ্ঠিত হতে যাচ্ছে সিলেটের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির দ্বিবার্ষিক নির্বাচন। আজ শনিবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নগরের ধোপাদিঘিরপারস্থ ইউনাইটেড কমিউনিটি সেন্টারে ৩ হাজার ৫০৭ জন ভোটার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। গত কয়েকদিন প্রার্থীরা ভোটারদের মন কাড়তে চালিয়েছেন বিরামহীন প্রচারণা। সকাল থেকে গভীর রাত পর্যন্ত ব্যবসা প্রতিষ্ঠান এমনকি ভোটারের বাসা বাড়িতে ছিল তাদের সরব উপস্থিতি। তবে একাধিক ব্যবসায়ী ভোটার জানিয়েছেন, এবারের নির্বাচনে নানা হিসেব নিকেশ করছেন তাঁরা। এমন কোনো প্রার্থীকে তাঁরা চেম্বারের পরিচালক পদে আনতে চান না, যাদের ধারা চেম্বারের ভাবমূর্তি ক্ষুন্ন হয়। নির্ধারিত সময়ে নির্বাচন না হওয়ায় আগের কমিটিকে অনেক ভোটার দায়ী করেছেন। তাই তাঁরা যোগ্য প্রার্থীদেরকেই বেছে নেবেন বলে সাফ জানিয়ে দিয়েছেন।
চেম্বার সূত্র জানায়, সকল প্রার্থীই স্বতন্ত্রভাবে মনোনয়ন সংগ্রহ করে মনোনয়ন দাখিল করেন। পরে দুটি প্যানেলে প্রার্থীরা বিভক্ত হন।
সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক সভাপতি সালাউদ্দিন আলী আহমদ জানিয়েছেন, নির্বাচন সুন্দর ও সুষ্ঠু করতে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। নিরাপত্তার স্বার্থে প্রশাসনের প্রত্যেকটি দপ্তরে চিঠি দেয়া হয়েছে।
চেম্বার সূত্র জানায়, আজ ৪১ জন প্রার্থী ভোটযুদ্ধে অংশ নেবেন। অর্ডিনারি শ্রেণি থেকে ২২ জন, অ্যাসোসিয়েট শ্রেণি থেকে ১৩ জন এবং ট্রেড গ্রুপ শ্রেণি থেকে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে অর্ডিনারি শ্রেণি থেকে ১২ জন, অ্যাসোসিয়েট শ্রেণি থেকে ৬ জন এবং শ্রেণি থেকে ৩ জন নির্বাচিত হবেন। নির্বাচিত এই ২১ জন সরাসরি চেম্বারের পরিচালক হিসেবে নির্বাচিত হবেন। আগামীকাল রোববার ২১ জন পরিচালকের ভোটে চেম্বারের সভাপতি, সিনিয়র সহসভাপতি এবং সভাপতি নির্বাচন করা হবে। এই নির্বাচন অনুষ্ঠিত হবে রোববার বিকেল ৪টায়।
এবারের নির্বাচনে নির্বাচনি বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছে বিশিষ্ট ব্যবসায়ী, সিলেট মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বিজিৎ চৌধুরী এবং আপিল বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন আইনজীবী সমিতির সাবেক সভাপতি সিনিয়র অ্যাডভোকেট এমাদুল্লাহ শহীদুল ইসলাম শাহীন।
অর্ডিনারি শ্রেণি থেকে প্রতিদ্বন্দ্বিতাকারী ২২ প্রার্থী হচ্ছেন, খন্দকার সিপার আহমদ, মো. হিজকিল গুলজার, মো. সাহিদুর রহমান, নুরুল ইসলাম, মো. ওয়াহিদুজ্জামান (ভূট্টো), আমিরুজ্জামান চৌধুরী, এহতেশামুল হক চৌধুরী, মুকির হোসেন চৌধুরী, মুশফিক জায়গীরদার, ফালাহ উদ্দিন আলী আহমদ, মো. আব্দুর রহমান, মো. আব্দুল কাইয়ুম, হুমায়ুন আহমদ, মোহাম্মদ আব্দুল মুমিন, মো. নাজমুল হক, মোহাম্মদ সামছুল আলম, মোহাম্মদ আনিস, মো. মুজাহিদুল খান গুলশান, খলিলুর রহমান চৌধুরী, আব্দুল হাদী পাবেল, মো. আনোয়ার রশীদ, আব্দুস সামাদ, অ্যাসোসিয়েট শ্রেণি থেকে প্রতিদ্বন্দ্বীতাকারী ১৩ জন প্রার্থী হলেন, মাসুদ আহমদ চৌধুরী, জিয়াউল হক, পিন্টু চক্রবর্তী, মো. এমদাদ হোসেন, আব্দুর রহমান, চন্দন শাহ, আশরাফ আহমদ, মোহাম্মদ এহসানুল হক তাহের, মুহাম্মদ নাসিরুদ্দিন, আসাদুজ্জামান, মো. হাবিবুর রহমান, সৈয়দ জাহিদ উদ্দিন, ইলিয়াছ উদ্দিন লিপু। ট্রেড গ্রুপ শ্রেণি থেকে প্রতিদ্বন্দ্বতাকারী ৬ জন হলেন, মো. লায়েছ আহমদ, মো. মুজিবুর রহমান মিটু, মো. আতিক হোসেন, মো. আমিরুজ্জামান জোয়াহির, তাহমিন আহমদ এবং শহিদ আহমদ চৌধুরী।
চেম্বার সংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়, বসায়ীদের এই সংগঠনের সাথে সিলেট অঞ্চলের বাণিজ্যিক ঐতিহ্য জড়িয়ে আছে। দীর্ঘ দিন দেশে-বিদেশে সুনাম আর ঐতিহ্য ধরে রেখেছে সংগঠনটি। তবে কয়েক বছর ধরে চেম্বারের আধিপত্য বিস্তারে ব্যবসায়ী নেতাদের প্রতিযোগিতার কারণে নানা সংকট দেখা দেয়। জটিলতায় অনিশ্চয়তায় পড়ে যায় চেম্বারের নির্বাচন। সৃষ্টি হয় অনৈক্যের। এর ফলে একাধিক বার তারিখ ঘোষণা করেও যথা সময়ে নির্বাচন করতে ব্যর্থ নির্বাচন কমিশন। সর্বশেষ সিলেট চেম্বার অব কমার্সের নির্বাচনি তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে দায়েরকৃত রিট পিটিশন নম্বর-৬৯১৩/১৭ এবং ভোটার তালিকা সম্পর্কিত বিষয়ে দায়েরকৃত আর্বিট্রেশন মামলা নম্বর-০৭/১৭ নির্বাচনের পূর্বে নিষ্পত্তি না হওয়াকে চ্যালেঞ্জ করে নির্বাচন স্থগিত চেয়ে দায়েরকৃত রিট পিটিশন নম্বর- ৬৭৬০/১৭ পিটিশন দুটি বিচারপতি মোহাম্মদ সৈয়দ দস্তগীর হোসেন এবং বিচারপতি আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ রিটকারীর আইনজীবী শুনানিতে উপস্থাপিত হননি মর্মে খারিজ করেন। এর পরিপ্রেক্ষিতে আজ শনিবার সিলেট চেম্বারের নির্বাচন আয়োজনে আইনি কোনো বাধা নেই।
নির্বাচন প্রসঙ্গে পরিচালক পদপ্রার্থী মুশফিক জায়গীরদার জানান, আজকের নির্বাচনে একটি যোগ্য নেতৃত্ব উপহার দেবেন ভোটাররা। তিনি বলেন, নতুন কমিটি সিলেটের ব্যবসার উন্নতিতে সর্বোচ্চ ত্যাগ করবেন বলে আমার বিশ্বাস।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: