সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ৩০ সেকেন্ড আগে
রবিবার, ২৩ জুলাই, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মোবাইল ফোন কি নিরাপদ?

1c674a2ddc292402a9e1e16852337ac6-591e9583ae2e7তথ্য প্রযুক্তি ডেস্ক:: বিশ্বজুড়ে উইন্ডোজ সফটওয়্যারে র‍্যানসমওয়্যারের আক্রমণ ঘটেছে। এতে বিশ্বের ১৫০টি দেশের দুই লাখের বেশি পিসি আক্রান্ত হয়েছে। কিন্তু মোবাইলে কি ক্ষতিকর র‍্যানসমওয়্যার আক্রমণ করতে পারে? বিশেষজ্ঞরা সতর্ক করে বলছেন, মোবাইল ফোন ব্যবহারকারীদের সতর্ক হওয়ার সময় এসে গেছে। বিশাল সাইবার হামলার ঘটনাটির পরে সাইবার দুনিয়ায় নিরাপদ থাকতে দ্রুত গুরুত্বপূর্ণ নিরাপত্তা পদক্ষেপ নিতে হবে। এ পরামর্শ দিয়েছেন চীনের বিশেষজ্ঞরা।

কম্পিউটারে বা মোবাইলে ক্ষতিকর প্রোগ্রামের লিংকসহ আসা ই-মেইলকে ম্যালওয়্যার বলা হয়। এই ম্যালওয়্যার ফাইল খুলতে বাধা দিলে এবং অর্থ দাবি করলে সেটা র‍্যানসমওয়্যার নামে পরিচিত। গত শুক্রবার এই র‍্যানসমওয়্যারের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে সাইবার হামলা শুরু হয়।

চীনের বৃহত্তম ইন্টারনেট নিরাপত্তা প্রতিষ্ঠান কুইহো ৩৬০ টেকনোলজি কোম্পানি লিমিটেডের নিরাপত্তা বিশেষজ্ঞ অ্যান ইয়াং বলেন, ওয়ানাক্রাই র‍্যানসমওয়্যার ভাইরাসটি মোবাইল ফোনকে সরাসরি আক্রমণ করতে পারে না। তবে এর সম্ভাব্য ঝুঁকির ওপর ব্যবহারকারীদের চোখ রাখতে হবে। গত বুধবার তিনি বলেন, সাম্প্রতিক সময়ে ঘটা নজিরহীন সাইবার হামলায় বিশ্বজুড়ে সাইবার নিরাপত্তার গুরুত্ব বেড়ে গেছে, বিশেষ করে ক্রমবর্ধমান স্মার্টফোন ব্যবহারকারীদের ক্ষেত্রে।

ইয়াং আরও বলেন, এবার অ্যান্ড্রয়েড বা আইওএসের মতো মোবাইল প্ল্যাটফর্মের পরিবর্তে ভাইরাসটি উইন্ডোজ প্ল্যাটফর্ম লক্ষ্য করে ছড়ানো হয়েছে। তবে কেউ যদি আক্রান্ত কম্পিউটার থেকে তথ্য স্থানান্তর বা তথ্য রাখার জন্য মোবাইল যুক্ত করেন তবে ঝুঁকি তৈরি হতে পারে। এতে স্মার্টফোনে থাকা এসডি কার্ডের ফাইলগুলো ওই ভাইরাস এনক্রিপ্ট করে ফেলতে পারে। র‍্যানসমওয়্যারটির আক্রমণ কোনো কৌতুক বা সাধারণ চুরির ঘটনা নয়, স্মার্টফোন ব্যবহারকারীদের ওপরেও এর প্রভাব পড়তে পারে। মোবাইলে ইন্টারনেট ব্রাউজিংয়ের সময় নিরাপদ সাইট না হলে ঝুঁকি থেকে যাবে।

কুইহো ৩৬০ এর প্রতিবেদন অনুযায়ী, ২০১৫ সাল থেকে চীনে মোবাইল র‍্যানসমওয়্যার আক্রমণ বাড়ছে। গত বছরে অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে ১২ লাখ আক্রমণের ঘটনা ঘটেছে।

মোবাইল ফোন বা কম্পিউটারে ফাইল আটক করে অর্থ দাবি করলে তা না দেওয়ার পরামর্শ দেন এই নিরাপত্তা গবেষক। এতে দুর্বৃত্তরা ভবিষ্যতে আরও আক্রমণের জন্য উৎসাহ পায়।

বেইজিংভিত্তিক চিতা মোবাইল ইনকরপোরেশন নিরাপত্তা প্রকৌশলী লে তেইজুন বলেন, মোবাইল নিরাপত্তা অ্যাপ্লিকেশন ইনস্টল করার চাইতে ভাইরাস আক্রমণ থেকে সচেতন থাকা বেশি গুরুত্বপূর্ণ। যে ছদ্মবেশী অ্যাপ্লিকেশন, আকর্ষণীয় ভিডিও বা সফটওয়্যার টুল অনিরাপদ অ্যাপ ডাউনলোডের জন্য ব্যবহারকারীকে লোভ দেখায় তা ঝুঁকিপূর্ণ। অনিরাপদ থার্ড-পার্টি চ্যানেল থেকে কোনো অ্যাপ ডাউনলোড করার আগে অবশ্যই সচেতন থাকতে হবে।

যুক্তরাষ্ট্রের অ্যান্টি-ভাইরাস কোম্পানি ওয়েবরুটের জ্যেষ্ঠ অ্যাডভান্সড থ্রেট রিসার্চ বিশ্লেষক এরিক ক্লোনোভস্কি বলেন, অ্যান্ড্রয়েড মোবাইল ডিভাইসের জন্য র‍্যানসমওয়্যার তৈরি হওয়ার বিষয়টি লক্ষ করা যাচ্ছে। এটি বড় উদ্বেগের বিষয়। কম্পিউটারে যেভাবে র‍্যানসমওয়্যার দেখা যাচ্ছে মোবাইল ফোনের ক্ষেত্রেও সেরকম দেখা যেতে পারে। স্ক্রিনের ওপর বার্তা দেখিয়ে কয়েকশ ডলার দাবি করা হতে পারে।

মোবাইল ফোনে পরিচিত এক ধরনের র‍্যানসমওয়্যার দেখা যায়। একে বলা হয় সিম্পললকার। ২০১৪ সালে এ র‍্যানসমওয়্যার প্রথম ছড়ায়। এরপর থেকে এর বিভিন্ন সংস্করণ ছড়িয়েছে। বর্তমানে এটি আরও জটিল ও উন্নত হয়ে মোবাইলে আক্রমণ করছে।

মোবাইল র‍্যানসমওয়্যারে আক্রান্ত হওয়ার ঘটনাকে গুরুত্বপূর্ণ সমস্যা বলে মন্তব্য করেছেন ক্লোনোভস্কি। তিনি বলেন, ‘মোবাইলে পরিবারের ছবিসহ গুরুত্বপূর্ণ তথ্য থাকে। কিন্তু এ ভাইরাস মোবাইলে আক্রমণ করলে অর্থ না দেওয়া পর্যন্ত তা আর ফেরত পাওয়ার আশা করা ঠিক হবে না।’

অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে র‍্যানসমওয়্যার আক্রমণ করলেও এখনো আইওএস প্ল্যাটফর্মে এটি দেখা যায়নি। তথ্য সুরক্ষিত রাখতে এক্সটার্নাল ড্রাইভে ডেটা ব্যাকআপ রাখার পরামর্শ দেন ক্লোনোভস্কি।

তথ্যসূত্র: জাকার্তা পোস্ট, গালফ নিউজ

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: