সর্বশেষ আপডেট : ১ মিনিট ১৪ সেকেন্ড আগে
শনিবার, ২৪ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্বাস্থ্যসেবায় বাংলাদেশের চেয়ে পিছিয়ে ভারত

india-620170519100539আন্তর্জাতিক ডেস্ক:: স্বাস্থ্যসেবাখাতে বাংলাদেশের চেয়ে পিছিয়ে ভারত। বিশ্বের ১৯৫টি দেশের মধ্যে স্বাস্থ্যসেবা খাতে ভারতের অবস্থান ১৫৪তম। অথচ বাংলাদেশ ৫২তম অবস্থানে রয়েছে। যুক্তরাজ্যভিত্তিক মেডিকেল জার্নাল ল্যান্সেটে প্রকাশিত এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। খবর টাইমস অব ইন্ডিয়া।

গবেষণায় দেখা গেছে, দেশের আর্থ-সামাজিক উন্নয়নের পরেও স্বাস্থ্যসেবায় লক্ষ্যমাত্রা অর্জনে ভারত ব্যর্থ হয়েছে। গত ২৫ বছরে আশানুরূপ স্বাস্থ্যসেবা দিতে পারেনি দেশটি। চীন, শ্রীলংকা ও পাকিস্তানের চেয়েও ভারতের অবস্থান নিচের দিকে।

যদিও স্বাস্থ্যসেবা সূচকে ভারতের স্কোর ১৪.১ পয়েন্ট বেড়েছে। ১৯৯০ সালে ৩০.৭ থাকলেও ২০১৫ সালে এসে তা বেড়ে দাঁড়িয়েছে ৪৪.৮ পয়েন্টে।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অর্থায়নে পরিচালিত ওই গবেষণায়, বিশ্বের ১৯৫টি দেশের ওপর ১৯৯০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত মৃত্যুহারের ভিত্তিতে ওই র‌্যাঙ্কিং তৈরি করা হয়।

ডায়াবেটিস, কিডনি রোগ এবং হার্টের সমস্যার ক্ষেত্রে যথাক্রমে ৩৮, ২০ এবং ৪৫ নং অবস্থানে রয়েছে দেশটি। তবে নবজাতকের মৃত্যুতে ১৪, যক্ষ্মার জন্য ২৬, হৃদরোগে ২৫ এবং উচ্চ রক্তচাপের মৃত্যুর ক্ষেত্রে ৩৩ নং সূচকে রয়েছে দেশটি।

তবে দেশগুলোর মধ্যে রোগভেদে চিকিৎসার মান ভিন্ন হিসেবে উল্লেখ করেছেন গবেষকরা। এছাড়া গবেষকরা দেখিয়েছেন, উন্নয়নশীল দেশগুলোর মধ্যেও স্বাস্থ্যসেবা সুবিধা এবং গুণগত মানের পার্থক্য রয়েছে।

ভারতের তুলনায় চীনের চিকিৎসা মান অনেক ভালো। র্যাং ঙ্কিংয়ে ভারতের চেয়ে ৮০ সূচক উপরে চীনের অবস্থান ৭৪ এ। শ্রীলংকা ৭৩, ব্রাজিল ৬৫ এবং পাকিস্তান ৪৩ নম্বরে রয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: