সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ৩৯ সেকেন্ড আগে
রবিবার, ২৮ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হাওর ও জলাভূমি উন্নয়ন থেকে বঞ্চিত হাকালুকি হাওর

maxresdefaultজালাল আহমদ:: বাংলাদেশ সরকারের হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদফতর অন্তর্ভুক্ত নয় মৌলভীবাজারের বড়লেখায় অবস্থিত এশিয়ার বৃহত্তম হাওর হাকালুকির মৌলভীবাজারের বৃহৎ অংশ। সরকার বিভিন্ন প্রকল্পের মাধ্যমে হাওর ও জলাভূমি উন্নয়নে ‘হাওর মহাপরিকল্পনা’ প্রকল্পে কোটি কোটি টাকা ব্যয় করলেও হাকালুকি হাওরাঞ্চলের জেলার বড়লেখা, জুড়ী ও কুলাউড়া উপজেলার অংশ সুবিধা হতে বঞ্চিত রয়েছে। এশিয়ার বৃহত্তম হাকালুকি হাওরকে হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদফতরের অন্তর্ভুক্ত না থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন অনেকেই।

তথ্যমতে, দেশের উত্তর-পূর্বাঞ্চলের ৭টি হাওর জেলার জনগণের উন্নয়ন চাহিদার ভিত্তিতে ‘হাওর মহাপরিকল্পনা’ গ্রহণ করে সরকার। হাওরাঞ্চলের সম্ভাব্য সব ক্ষেত্রে সমভাবে সমন্বিত টেকসই উন্নয়নের লক্ষ্যে ১৭টি উন্নয়নের বিপরীতে ১৫৪টি প্রকল্প চিহ্নিত করা হয়। হাওর অঞ্চলের বন্যা ব্যবস্থাপনা ও জীবনযাত্রার মানোন্নয়ন প্রকল্প, (জাইকা অর্থায়নে, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড অংশ) কিশোরগঞ্জ, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, সুনামগঞ্জ ও নেত্রকোণা জেলার ২৯টি হাওরের নাম অন্তর্ভুক্ত করা হলেও হাকালুকি হাওরের নাম অন্তর্ভুক্ত করা হয়নি। ফলে হাকালুকির মৌলভীবাজারের কৃষক ও মৎস্যজীবি শ্রেণী উন্নয়ন চাহিদা থেকে বঞ্চিত রয়েছেন। পাশাপাশি চরম হুমকির মুখেও রয়েছে হাওরাঞ্চলের জীববৈচিত্র্য।
এদিকে হাকালুকি হাওরকে হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদফতরের অন্তর্ভুক্ত না থাকায় সংসদ সদস্য আব্দুল মতিন, মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুর রহমান, কুলাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম রেনু উদ্বেগ প্রকাশ করে বলেন, দ্রুত সময়ের মধ্যে এই ৩টি উপজেলার হাকালুকির অংশ হাওর ও জলাভূমি উন্নয়ন প্রকল্পে আওতাভুক্ত করা হোক। এ বিষয়ে কথা বলতে হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদফতরের মহাপরিচালক মুজিবুর রহমানের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করলে তার মুঠোফোন বন্ধ পাওয়া যায়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: