সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ৪৬ সেকেন্ড আগে
রবিবার, ২৮ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেট উইমেন্স কলেজ মেডিকেল কলেজে সিপিআর বিষয়ক বৈজ্ঞানিক সেমিনার

unnamedযুক্তরাজ্যের ওয়েস্টার হাসপাতালের অ্যানেসথেশিয়া বিভাগের কনসালটেন্ট ডা. জেমস লিডান বলেছেন, মুমূর্ষ রোগীর জন্য যত দ্রুত সম্ভব সিপিআর দেওয়া যায়, তত বেশি রোগীর মৃত্যুর ঝুকি কমে। এজন্যে সকল ডাক্তারদেরকে রোগী দেখা অনুশীলনের পূর্বেই সিপিআর বিষয়ক প্রশিক্ষণ নিতে হবে। কারণ এটা হচ্ছে মুমূর্ষ এবং মৃত্যুপথ যাত্রী রোগীকে বাঁচানোর জন্য সর্বশেষ প্রচেষ্ঠা। সিলেট উইমেন্স মেডিকেল কলেজের অ্যানেসথেশিয়া বিভাগের উদ্যোগে ‘সিপিআর: কার্ডিও পালমোনারী রিসাসিটিয়েশন-এর সাম্প্রতিক আধুনিক ব্যবস্থাপনা’ শীর্ষক আন্তজার্তিক বৈজ্ঞানিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সিলেট উইমেন্স মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক ডা. ফজলুর রহীম কায়সারের সভাপতিত্বে বৃহস্পতিবার কলেজ লেকচার গ্যালারীতে এই সেমিনারের আয়োজন করা হয়।

সিলেট উইমেন্স মেডিকেল কলেজের অ্যানেসথেশিয়া বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. শাাহনেওয়াজ চৌধুরীর সঞ্চালনায় আয়োজিত সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন যুক্তরাজ্যের ওয়েস্টার হাসপাতালের অ্যানেসথেশিয়া বিভাগের কনসালটেন্ট ডা. এলমা ওং, যুক্তরাজ্যের মিল্টন কেয়ারস হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. মাইকেল কাওন, সিলেট উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল(অব) ডা. তোজাম্মেল হক । সেমিনারে সিলেট উইমেন্স মেডিকেল কলেজের বিভিন্ন বিভিাগের ডাক্তার, ইন্টার্নী ডাক্তার এবং ছাত্রীরা অংশগ্রহণ করেন।
সভাপতির বক্তব্যে সিলেট উইমেন্স মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ডা. ফজলুর রহীম কায়সার বলেন, ডাক্তারী পেশা অনেক বড় এবং মহৎ পেশা। সেবার মাধ্যমে মানুষের ভালোবাসা অর্জন করা সম্ভব। তাই ডাক্তারদের আরো বেশি পেশাগত দিক দিয়ে দায়িত্বশীল হতে হবে। – বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: