সর্বশেষ আপডেট : ১ মিনিট ১ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যে কারণে ফেসবুক জনপ্রিয় ও সফল

aW1hZ2UtMzQwODkuanBnতথ্য প্রযুক্তি ডেস্ক:: বর্তমানে ফেসবুক সম্পর্কে জানে না এমন মানুষ খুঁজে পাওয়া সত্যিই বেশ কঠিন ব্যাপার। কারণ আমাদের জীবন বাস্তবতার সাথে এই ফেসবুক বিষয়টি মিলেমিশে একাকার হয়ে গেছে।

একদম শুরুর দিকে মার্ক জুকারবার্গ যখন তার বন্ধুদের সঙ্গে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত তখন, ঠিক ঐ সময়ে একটি ওয়েবসাইট তৈরির ধারণা পোষণ করেন, যার মাধ্যমে ছাত্র-ছাত্রীরা সহজে একে অপরের সঙ্গে যোগাযোগ করতে পারবে। এরপর তারা অন্যান্য আশেপাশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়েও এই নেটওয়ার্ক বৃদ্ধি করে এবং পরিশেষে ২০০৬ সালে World Wide Web এ ফেসবুক নামে একটি ওয়েবসাইট চালু করে। খুব সহজে ব্যবহার উপযোগী এবং নিরাপত্তার বিষয়টি ওয়েবসাইটটিকে আরো আকর্ষণীয় করে তুলেছে।

সামাজিক যোগাযোগের এই আকর্ষণীয় সাইট রাতারাতি সফল হওয়ার পিছনের কারণগুলো আসুন জেনে নিই:

● ব্যবহারকারীর জন্য বন্ধুত্বপূর্ণ: ফেসবুক ওয়েবসাইটির জনপ্রিয়টার পিছনে সবচেয়ে যে কারণটি দায়ী তা হচ্ছে এটি সহজে ব্যবহার করা যায়। যেমন একজন ১৪ বছরের ছেলে বা মেয়ে সহজে ওয়েবসাইটের মধ্যে অন্তর্ভুক্ত বৈশিষ্ট্যগুলো বুঝতে পারে এবং ব্যবহার করতে পারে। এছাড়া একটি মাত্র মাউস ক্লিক দ্বারাই আমরা সহজেই অন্যের পোস্টে লাইক ও মন্তব্য করতে পারি। তাই ওয়েবসাইটের এই বৈশিষ্টই এই ওয়েবসাইটের বিশ্বব্যাপী জনপ্রিয়তা অর্জনের অন্যতম কারণ বলা যায়।

● তথ্যের উৎস: আমরা সহজে সারা পৃথিবী ঘটছে এমন সব ঘটনা সম্পর্কে খবর এবং পোস্ট পড়তে পারি। এছাড়া বিভিন্ন বিষয় সম্পর্কে আমাদের মতামত উপস্থাপন এবং বিভিন্ন বিষয়ে অন্যদের সঙ্গে সহজেই আলোচনা শুরু করতে পারি। অতএব এটা একাধিক উদ্দেশ্যে নিয়ে কাজ করে।

● বিনোদন: ফেসবুককে বিনোদনের অন্যতম আধারও বলা যায়। ওয়েবসাইটে এখন মানুষ, গেম খেলা, আকর্ষণীয় অ্যাপ্লিকেশন ব্যবহার এবং বিনোদন প্রদানকারীর জন্য তৈরি করা সহ বিভিন্ন ভিডিও দেখতে পারেন।

● পুরনো বন্ধুদের খুঁজে পেতে: আমরা ফেসবুক সার্চ ইঞ্জিনে শুধুমাত্র সংশ্লিষ্ট ব্যক্তির নাম লিখে সহজেই তাকে খুঁজে পেতে পারি। এছাড়া আমরা সহজেই স্কুল এবং কলেজের আমাদের পুরনো বন্ধু সাথে যোগাযোগ এবং তাদের সাথে চ্যাট করতে পারি।

● ফেসবুকের শেয়ারিং অপশন: ব্যবহারকারীদের জন্য অনেক অপশন যেমন ফটো, ভিডিও, অবস্থা, অনুভূতি, অবস্থান শেয়ারিং করার সুযোগ করে দেয়ায় এর জনপ্রিয়তা আরো ব্যাপক বেড়েছে।

● উন্নত ইন্টারফেস: বিল্ড আপ এবং ওয়েবসাইট এর চেহারা যা খুবই আকর্ষণীয় যার ফলে ব্যবহারকারীদের কাজ করার জন্য একটি আরো উচ্চতর ইন্টারফেস দেয়।

● নিয়মিত আপগ্রেডেশন: ব্যবহারকারীরা যাতে আরো বেশি সুবিধা নিতে পারে তার জন্য নতুন নতুন ফিচার ওয়েবসাইটে অন্তর্ভুক্ত করা হয় যা ব্যবহারকারীদের কাছে খুব গ্রহণযোগ্য হয়েছে এবং জনপ্রিয়তা খুব দ্রুত বৃদ্ধি পেয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: