সর্বশেষ আপডেট : ৫৯ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

২৪ মে বাজারে আসছে নকিয়া ৩৩১০

aW1hZ2UtMzQxMjIuanBnতথ্য প্রযুক্তি ডেস্ক:: সব অপেক্ষার পালা শেষে জনপ্রিয় নকিয়া ৩৩১০ মডেলের হ্যান্ডসেটটি আগামী ২৪ মে থেকে যুক্তরাজ্যের বাজারে পাওয়া যাবে বলে জানিয়েছে প্রযুক্তি বিষয়ক নিউজপোর্টাল বিজনেস ইনসাইডার।

দীর্ঘ ১৭ বছর পর নতুন আঙ্গিকে বাজারে আসছে হ্যান্ডসেটটি। নতুন ভার্সনটি বাজারে নিয়ে আসছে ফিনল্যান্ডের প্রযুক্তি নির্মাতা কোম্পানি এইচএমডি গ্লোবাল। প্রাথমিকভাবে যুক্তরাজ্যের বাজারে প্রথম ছাড়া হলেও পর্যায়ক্রমে অন্য দেশগুলোতে পাওয়া যাবে এই ফোনসেটটি।

২০০০ সালে নকিয়া বাজারে আনে তাদের টেকসই হ্যান্ডসেট নকিয়া ৩৩১০। তখন মানুষের হাতে হাতে ওটাই শোভা পেত। তখনও মোবাইল দুনিয়ায় আসেনি স্মার্টফোন। কিন্তু এখন নকিয়া গোটা দুনিয়া দখল করে আছে অ্যান্ড্রয়েড, আইওএস বা উইন্ডোজ ফোন। এই স্মার্টফোনের যুগে ক্রেতারা কেন কিনবেন এই ফিচার ফোনটি?

আগেকার সব ফিচারই এতে অন্তর্ভূক্ত রয়েছে। তবে নতুন সংস্করণে ক্যামেরা যুক্ত করা হয়েছে, যা ২০০০ সালে প্রথম বাজারে আসা ফোনটিতে ছিল না। এছাড়া নতুন সংস্করণ মূল সংস্করণের চেয়ে অনেক বেশি স্লিম এবং ইউএসবি পোর্ট চার্জিং সুবিধা রয়েছে।

স্মার্টফোন যতই দামি হোক; তাতে ব্যাটারির সমস্যা থেকেই যায়। ক্যামেরা, টাচ স্ক্রিনের মতো ফিচার অনেকখানি ব্যাটারি লাইফ নিয়ে নেয়। এতে তাড়াতাড়ি ব্যাটারি শেষ হয়ে ফোন বন্ধ হয়ে যায়। কিন্তু নকিয়া ৩৩১০-এ এসবের ঝামেলা নেই।

ফোনটির সবচেয়ে বড় আকর্ষণ হচ্ছে, অত্যাধিক মজবুত এবং দীর্ঘ ব্যাটারি লাইফ সুবিধা। রঙিন পর্দার ফোনটি একবার পুরো চার্জ দিলে ১ মাস ব্যবহার করা যাবে ফোনটি। পাওয়া যাবে স্ট্যান্ডবাই ৩১ দিনের ব্যাটারি ব্যাক-আপ। সেই সঙ্গে ফোনটিতে টানা ২২ ঘণ্টা কথা বলা যাবে।

নকিয়ার ফিচার ফোনগুলোর মধ্যে সবথেকে টেকসই নকিয়া ৩৩১০। হাত থেকে আচমকা পড়ে গেলেও নেই চিন্তা। এমনকি, ডুবে গেলেও মাথায় হাত দিয়ে বসে যেতে হবে না। স্ক্রিন বাঁচাতে ২০০-৩০০ টাকা খরচ করে লাগাতে হবে না স্ক্রিন প্রটেক্টর।

নকিয়া ৩৩১০-এর স্নেক গেম ছিল সেই সময়ের অন্যতম জনপ্রিয় মোবাইল গেম। বাচ্চা থেকে বুড়ো সকলেই ফোনটির পিছনে পড়ে থাকত স্নেক গেমের নেশায়। ৩৩১০-র সঙ্গে হারিয়ে গিয়েছিল এই গেমও। আবার নতুন করে এই সেটে থাকছে স্নেক গেম। তবে এবার আরও একটু উন্নত হয়ে।

এখন বেশিরভাগে স্মার্টফোনই ইউনিবডি হওয়ায় রিয়ার শেল রঙের বৈচিত্র্য কিছু বিশেষ হ্যান্ডসেট ছাড়া দেখা যায় না। নকিয়া ৩৩১০ আবার ফিরিয়ে আনবে সেই রঙিন রিয়ার শেল। প্রথম উন্মোচনের সময় ছ’টি রঙে পাওয়া যেত ফোনটি। এখন নতুনভাবে চকচকে হলুদ ও লাল রঙ এবং হালকা ধূসর থেকে গাঢ় নীল রঙে পাওয়া যাবে।

নকিয়া ৩৩১০ যে সময়ের ফোন সেই অ্যাপের বিষয়ে সাধারণ মানুষের ধারণা ছিল। খুব অল্প কিছু কাজই ফোনটি দিয়ে করা যেত। আর এই অল্প সংখ্যক অ্যাপ থাকার জন্য ছিল না স্টোরেজ সমস্যা, তাই হ্যাং করার চিন্তাও নেই। এই ফোনে সাধারণ কিছু ইন্টারনেট সার্ভিসের কাজ করার জন্য রয়েছে অপেরা মিনি।

২ মেগাপিক্সেল ক্যামেরা সমৃদ্ধ এই ফোনে মেমোরি কার্ড স্লট, এফএম রেডিও ও বিখ্যাত স্নেক গেম রয়েছে। এতে সীমিত আকারে ২.৫জি ইন্টারনেট ব্যাবহার করা যাবে।

২০০০ সালে প্রথম বাজারে আসা ৩৩১০ মোবাইলটি সে সময়ে বিশ্বব্যাপী ১২.৬ কোটি ইউনিট বিক্রি হয়েছিল। এটি নকিয়ার সবচেয়ে মজবুত মোবাইল হিসেবে জয় করেছিল সে সময়ের মোবাইল বাজার।

২০০৫ সালে উৎপাদন বন্ধ করা হয়। এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে স্পেনের বার্সেলোনায় বিশ্বের সবচেয়ে বড় মোবাইল ফোন প্রদর্শনী মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (এমডাব্লিউসি) ২০০০ সালের সর্বাধিক বিক্রিত ফোন নোকিয়া ৩৩১০ নতুন রূপে আনার ঘোষণা দেয় এবং প্রদর্শন করে।

নকিয়া ফোনের বিতরণকারী প্রতিষ্ঠান এইচএমডি জানায় ফোনটি বাজারে পাওয়া যাবে ৪৯ ইউরো বা ৪১২৫ টাকায়। এবং ভারতের বাজারে এটির দাম হবে ৩ হাজার ৮৯৯ রূপি। সূত্র : এনডিটিভি ও বিজনেস ইনসাইডার

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: