সর্বশেষ আপডেট : ৯ মিনিট ১৯ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মায়ের সঙ্গে তারকারা (দেখুন ছবিতে)

Riaz-L20170514170905বিনোদন ডেস্ক:: আধুনিক মা দিবসের প্রচলন হয় যুক্তরাষ্ট্রে। দিবসটির প্রবক্তা আনা মারিয়া রিভস জার্ভিস। তার মা অ্যান মারিয়া রিভস জার্ভিস ছিলেন একজন  সমাজকর্মী। তিনি ‘মাদারস ডে ওয়ার্ক ক্লাব’ প্রতিষ্ঠা করেছিলেন। ১৯০৫ সালে অ্যান মারা যান। তার মৃত্যুর পর মেয়ে আনা মায়ের স্বপ্ন পূরণে কাজ শুরু করেন। সব মাকে শ্রদ্ধা জানাতে একটি দিবস প্রচলনের লক্ষ্যে সচেষ্ট হন তিনি।

১৯০৮ সালে পশ্চিম ভার্জিনিয়ার একটি গির্জায় আনা তার মায়ের স্মরণে অনুষ্ঠান করেন। একই বছর মার্কিন কংগ্রেস মা দিবসকে স্বীকৃতি দিয়ে সরকারি ছুটি ঘোষণার প্রস্তাব নাকচ করে। তবে তাতে দমে যাননি আনা। ১৯১৪ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট উড্রো উইলসন মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসেবে ঘোষণা করেন। দিনটি সরকারি ছুটি ঘোষিত হয়।

যুক্তরাষ্ট্রের দেখাদেখি পরে বিশ্বের বিভিন্ন দেশে মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস হিসেবে পালিত হতে থাকে। চলতি বছরে মা দিবস পালিত হচ্ছে আজ রোববার (১৪ মে)।

আর সবার মতো শোবিজের তারকারাও তাদের মায়েদের নিয়ে স্মৃতিচারণ করছেন। মাকে নিয়ে লিখছেন। কেউ কেউ মাকে মিস করছেন অনেক বেশি। তারকাদের ভক্তরাও চান প্রিয় মানুষটির পরিবার সম্পর্কে জানতে। বিশেষ করে তার গর্ভধারিনী মাকে দেখতে ও জানতে। সেই ভাবনা থেকেই দেশের নানা অঙ্গনের জনপ্রিয় তারকাদের সঙ্গে তাদের মায়ের ছবি নিয়ে এই আয়োজন-

মাকে ছাড়া রিয়াজের প্রথম মা দিবস
গেল বছরে আর না ফেরার দেশে পাড়ি জমান চিত্রনায়ক রিয়াজের মা আরজুমান্দ আরা বেগম। এই নায়কের অনুপ্রেরণা হয়েছিলেন মা। তাই মাকে ছাড়া প্রথম মা দিবসের দিনে খুব বেশি করে মায়ের কথাই স্মরণ হচ্ছে তার। সবার কাছে দোয়া চেয়েছেন, স্রষ্টা যেন রিয়াজের মাকে শান্তিতে রাখেন অদেখা ভুবনে। ব্যক্তিজীবনের রিয়াজের মা আরজুমান্দ আরা বেগম ছিলেন একজন গৃহিণী।

Riaaaz Bhai

ফারহানা নিশোর মা ছিলেন স্কুল শিক্ষিকা
শোবিজের জনপ্রিয় মুখ ফারহানা নিশো। মডেলিং, অভিনয় দিয়ে তিনি টিভি দর্শকদের কাছে গ্রহণযোগ্যতা পেয়েছেন। বর্তমানে কর্মরত আছেন বেসরকারি টভি চ্যানেল একুশে টিভির উচ্চ একটি পদে। মা দিবস উপলক্ষে তিনিও মাকে শ্রদ্ধা জানিয়েছেন ভালোবাসায়। নিশোর মায়ের নাম রহিমা আক্তার। তিনি একসময় শিক্ষকতা করতেন। মায়ের এই মহান পেশার প্রতি শ্রদ্ধাশীল ফারহানা নিশো।

Farhana Nisho

উর্মিলা শ্রাবন্তী করের মা গান করেন
ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী উর্মিলা শ্রাবন্তী কর। নাটক-টেলিফিল্ম ও শর্টফিল্মে তার অভিনয় মুগ্ধতা দিয়ে চলেছে দর্শকদের। গেল বছরে এই অভিনেত্রী তার অনুপ্রেরণার বিরাট জায়গা- প্রিয় বাবাকে হারিয়েছেন। মাকে নিয়েই এখন তার আবেগের সবটুকু প্রকাশ। উর্মিলার জানালেন, তার মায়ের নাম তৃপ্তি কর। তিনি নিয়মিত সংগীতচর্চার সঙ্গে জড়িত। গান করেন নিজে, গানের একটি স্কুলও চালান। বেশ কয়েক বছর আগে একটি গানের অ্যালবামও প্রকাশ করেছিলেন।

Urmila

চঞ্চল চৌধুরীর মা শ্রেষ্ঠ মা
মা দিবস উপলক্ষে জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরীর মা নমিতা চৌধুরী একজন শ্রেষ্ঠ মা হিসেবে ‘গরবিনী মা’ সম্মাননা পেতে যাচ্ছেন। মহাখালীর ‘ইউনিভার্সেল মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক ডা. আশীষ কুমার চক্রবর্তীর উদ্যোগে এই নিয়ে চতুর্থবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ব মা দিবস উপলক্ষে ‘গরবিনী মা সম্মাননা’। নাটক ও চলচ্চিত্রে পুত্রের বিশেষ অবদানের জন্য চঞ্চলের মা নমিতা চৌধুরীকে ‘গরবিনী মা সম্মাননা’য় ভূষিত করা হচ্ছে। চঞ্চল বলেন, ‘আমার মায়ের এই প্রাপ্তি আমাকে আরো বেশি অনুপ্রাণিত করেছে। তার মুখে হাসি ফুটাটে পারা, তামে সম্মানিত করতে পারাই সন্তান হিসেবে আমার ক্ষুদ্র অর্জন বলে মেনেছি।’

Chanchal

পিয়া জান্নাতুলের মা সমাজকর্মী
আন্তর্জাতিক অঙ্গনে দেশের শোবিজ ও মডেলিংকে মেলে ধরেছেন পিয়া জান্নাতুল। কাজ করে যাচ্ছেন তিনি নাটক ও চলচ্চিত্রে। মা দিবসে মাকে নিয়ে বলতে গিয়ে জানালেন, তার মায়ের নাম মাহবুবা চৌধুরী। তিনি একজন নারী উদ্যোক্তা ও সমাজকর্মী। খুলনাতে হিচাক (hichac) স্কুল এন্ড স্পিচ থেরাপি সেন্টারের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ। এই শিক্ষালয়ে বিশেষ শিশু ও বধির শিশুদের নিয়ে কাজ করা হয়। পিয়া বলেন, ‌‌‘আমার মাকে নিয়ে আমি গর্বিত। তার জীবনবোধ আমাকে অনুপ্রাণিত করে।’

Peya

মাকে নিয়ে নওশাবার মধুর অনুভূতি
কাজী নওশাবা আহমেদ। শুধু নওশাবা নামেই তিনি পরিচিত একজন অভিনেত্রী হিসেবে। ব্যক্তি জীবনে তিনি পরিবারপ্রিয় মানুষ। মা দিবসে তাই মায়ের প্রতি বিশেষ শ্রদ্ধা জানাতে ভুল হয় না। নওশাবা নিজেও একজন মা। তাই বুঝতে পারেন, সন্তানের কাছে মায়ের কেমন প্রত্যাশা থাকে। সেই উপলব্দি থেকেই মাকে তিনি সম্মান করেন ও ভালোবাসেন। নওশাবার মায়ের নাম নাহিদ সেলিম। তিনি একজন গৃহিণী।

Nawshaba

আরেফিন রুমির পৃথিবী তার মা
জনপ্রিয় সংগীতশিল্পী ও পরিচালক আরেফিন রুমি। তার মা নাসিমা আক্তার। তিনি একজন গৃহিণী। পরম মমতায় তিনি আগলে রেখেছেন রুমিদের পরিবার। সুনিপুন হাতে সামলে নেন সবার আবদার, আহ্লাদ। রুমি মনে করেন, তার পৃথিবীটাই হলেন মা।

Arefin Rumi

মিমের সেরা সঙ্গী তার মা
বিদ্যা সিনহা মিম। লাক্স তারকা হয়ে শোবিজে পা রাখেন। তারপর মু্গ্ধতার গল্প শুনিয়েই চলেছেন ছোট ও বড় পর্দাতে। এই তারকার কাছে তার মা সেরা সঙ্গীদের মধ্যে অন্যতম। নিজের ভালো-মন্দ সব অনুভূতির প্রকাশও করেন তিনি মায়ের কাছে। মিমের মায়ের নাম ছবি সাহা। তিনি আদর্শ গৃহিণীর মতোই সামলে চলেছেন মিমের বাবা ও ছোট বোনকে নিয়ে সাজানো সংসার।

Mim

ইমনের বন্ধু মা
সব কথা যাকে বলা যায়, সব দু:খ যার কাছে রাখা যায় তিনিই তো সেরা বন্ধু। এমনটাই মনে করেন চিত্রনায়ক ইমন। তাই তার চোখে সবচেয়ে প্রিয় বন্ধুটিও তার মা। ইমনের মায়ের নাম মাসুদা আকতার। তিনি একজন আদর্শ গৃহিণী। মায়ের মমতা আর স্নেহের সঙ্গে জগতের আর কোনো কিছুর তুলনা করেন না ইমন। তিনি মনে করেন, ‌‘সবকিছুর বিকল্প হয়তো মেলে, কিন্তু মায়ের আদরের কোনো বিকল্প নেই।’

Emon

দুই বোনের প্রিয় মানুষ তানহার মা
চিত্রনায়িকা তানহা তাসনিয়া। বাবা ও মায়ের প্রতি তার ভালোবাসার কমতি নেই। তিনি মনে করেন, বয়স বাড়লেও বাবা-মায়ের কাছে এখনো বাচ্চাই রয়ে গেছেন। তবে কাজের ব্যস্ততায় বাবাকে সবসময় পান না বলে মাকেই জ্বালাতন করেন, বেশি বেশি ভালোবাসেন। তার ছোট বোনকে নিয়ে মায়ের সঙ্গে মেতে উঠেন খুনসুটিতে; সময় পেলেই। মা-ই তাই প্রিয় মানুষ, মাই-ই সবচেয়ে সেরা বন্ধু। তানহার মায়ের নাম কেয়া ইসলাম। তিনি একজন আদর্শ গৃহিণী।

Tanha Tasnia

সাইমনের সম্মানের সেরা মানুষটি তার মা
রাজনৈতিক একটি পরিবারে জন্ম। বাবাকে ছোটবেলা থেকেই দেখেছেন মানুষের সেবায় সময় নিয়োজিত। পরিবারকে যতোটুকু সময় দিতে পেরেছেন সেটা সন্তানদের কাছে হয়তো পূর্ণ ছিলো না। তাই সন্তানেরা মাকে ঘিরেই রচনা করেই ভালোবাসার পৃথিবী। বলছি চিত্রনায়ক সাইমন সাদিকের কথা। বাবাকে তিনি অসম্ভব শ্রদ্ধা করেন, আদর্শ মেনে বড় হয়েছেন। কিন্তু মায়ের জন্য সম্মান ও ভালোবাসা তার অবিশ্বাস্য। এই নায়ক মনে করেন, মায়ের হাসি যে সন্তানের জন্য উৎসর্গ থাকে তার মতো সৌভাগ্যবান সন্তান আর কেউ নয়। মাকে খুশি করাই সব সন্তানের ব্রত হওয়া উচিত বলে মানেন তিনি। সাইমনের মায়ের নাম উম্মে কুলসুম। তিনি একজন গৃহিণী।

Symon Sadik

মায়ের মতো শক্তিশালী হতে চান মারিয়া নূর
আমার আম্মুর নাম নাসিলা খান। তিনি একজন নারী উদ্যোক্তা। আম্মু আমাকে সবসময় বলে কাজের ক্ষেত্রে আমি যতটা গোছানো নিজের ক্ষেত্রে ততটাই অস্থির। কথাটা সত্য। তাই প্রতিদিন মায়ের কথা ভেবে নিজেকে কনট্রোল করার চেষ্টা করি। আম আম্মুকে বলতে চাই, তোমর সবচেয়ে চঞ্চল মেয়েটা তোমার মত শক্তিশালী হতে চায়। কারণ আমার দেখা সবচেয়ে শক্তিশালী মহিলা তুমি মা। তোমার মেয়ে হয়ে পৃথিবীতে পাঠানোর জন্য আল্লাহকে ধন্যবাদ।

Mariaaa Nur

নাবিলার মা সংবাদ পাঠিকা
ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী নাবিলা ইসলাম। তার মায়ের নাম নাসরিন ইসলাম। তিনি একজন সিনিয়র সংবাদ পাঠিকা। দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ড-এ। তিনি বাংলাদেশ বেতার, চট্টগ্রামের একজন সিনিয়র উপস্থাপক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। মাকে নিয়ে নাবিলা সবসময়ই গর্ববোধ করেন। তার মতে, ‘আমার শিক্ষক, গুরু, অনুপ্রেরণা; সবই আমার মা। আমার মায়ের জন্য দোয়া করবেন।’

Nabila

আসিফ নূরের প্রেরণা তার মা
চিত্রনায়ক আসিফ নূর। দেশের নন্দিত চিকিৎক উপমহাদেশের প্রখ্যাত চক্ষু বিশেষজ্ঞ এবং বাংলাদেশের বর্তমান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. দীন মোহাম্মাদের বড় ছেলে। বাবাকে ছোটবেলা থেকেই খুব একটা কাছে পাননি ব্যস্ততার তাড়ায়। মায়ের কাছেই রাখতে হয়েছে সব আবদার-আহ্লাদ। আজ মা দিবসে তাই নিজের মায়ের জন্য দোয়া চেয়েছেন ভক্ত-দর্শকদের কাছে। আসিফের মা রোজিনা হক। তিনি একজন গৃহিণী। মাকে নিজের প্রেরণা মনে করেন এই নায়ক। মায়ের সম্মান তিনি সমুন্নত রাখার চেষ্টা করেন সবসময়।

Asif Noor

কাজের অনুপ্রেরণা আইরিন আফরোজের মা
আইরিন আফরোজ। সময়ের জনপ্রিয় অভিনেত্রী। তিনি নিজের মাকে মনে করেন তার কাজের অনুপ্রেরণা। আইরিনের মায়ের নাম রশিদা বেগম। তিনি একজন আদর্শ গৃহিণী।

Irin Afroz

 

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: