সর্বশেষ আপডেট : ৩২ মিনিট ৫ সেকেন্ড আগে
শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৫ মিনিটে চার্জ হবে স্মার্টফোন

Phone20170514110043তথ্যপ্রযুক্তি ডেস্ক:: মাত্র পাঁচ মিনিটেই স্মার্টফোনের ব্যাটারি সম্পূর্ণ চার্জড হবে। গ্রাহকের উন্নততর সেবার বিষয়টি সামনে রেখে আগামী বছরেই বাজারে আসতে পারে এ প্রযুক্তি।

প্রথমবারের মতো এই প্রযুক্তি প্রদর্শন করে ইসরায়েলি স্টার্ট-আপ প্রতিষ্ঠান স্টোরডট। ২০১৫ সালে লাস ভেগাসে অনুষ্ঠিত কনজিউমারস ইলেক্ট্রনিক শোতে প্রথমবার ফ্ল্যাশব্যাটারি নামে এ প্রযুক্তি দেখানো হয়।

স্টোরডটের প্রধান নির্বাহী ডোরন মেয়ারসডর্ফ বিবিসিকে জানিয়েছেন, ২০১৮ সালের শুরুর দিকেই তারা এ ব্যাটারি উৎপাদন শুরুর প্রত্যাশা করছেন।

তিনি জানান, মাত্র পাঁচ মিনিটে তারা একটি স্মার্টফোন চার্জ করবেন। দু’টি এশিয়ান ব্যাটারি প্রস্ততকারক প্রতিষ্ঠানে এর পরীক্ষামূলক উৎপাদন চলছে। ২০১৮ সালের প্রথম প্রান্তিকে বড় পরিসরে এর উৎপাদন শুরু হবে।

আগের সপ্তাহেই বার্লিনে একটি প্রযুক্তি প্রদর্শনীতে বৈদ্যুতিক গাড়ির নতুন একটি ব্যাটারি উন্মোচন করেছে স্টোরডট। এ ব্যাটারিও পাঁচ মিনিটে পূর্ণ চার্জ করা যায়। একবার চার্জে গাড়ি ৩০০ মাইল পর্যন্ত চলবে।

এদিকে, মেয়ারসডর্ফের এ দাবি নিয়ে শংকা জানিয়েছেন সিসিএস ইনসাইটের প্রযুক্তি বিশ্লেষক বেন উড। তবে এ প্রযুক্তি যত দ্রুত বাজারে আনার কথা বলা হয়েছে তা সম্ভব হলে এ শিল্পের জন্য তা দারুণ হবে বলেও তিনি জানান।

এরআগে ২০১৬ সালের নভেম্বরে কুইক চার্জ ৪ প্রযুক্তির ঘোষণা দেয় চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান কোয়ালকম। প্রতিষ্ঠানটির দাবি, এই প্রযুক্তিতে পাঁচ মিনিট চার্জ দিলে ব্যাটারি চলবে পাঁচ ঘণ্টা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: