সর্বশেষ আপডেট : ২ মিনিট ২৮ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সরকারের কাছে কৃষকের পক্ষে শাইখ সিরাজের সুপারিশমালা

1494731304নিউজ ডেস্ক:: আসছে ২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেট ঘোষণার প্রাক্কালে কৃষি ও এর উপখাতগুলোতে সরকারের বরাদ্দ ও বিশেষ গুরুত্ব দেয়ার সুপারিশ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে প্রদান করেছেন কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ। গতকাল দুপুরে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক অনাড়ম্বর অনুষ্ঠানে দেশের সকল ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকের উপস্থিতিতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে তিনি প্রদান করেন ওই সুপারিশমালা।

সেসময় অর্থমন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এবার সুপারিশমালায় যেসব বিষয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে কৃষিতে সরকারি বরাদ্দ ও পরিকল্পনা সম্পর্কে কৃষিজীবী জনগোষ্ঠীর সচেতনতা সৃষ্টিতে বিশেষ বরাদ্দ, হাওরের জন্য পরিকল্পিত ও গবেষণামূলক পরিকল্পনা, আগামী দিনের কৃষি উদ্যোক্তার সঙ্গে কৃষকের অংশীদারিত্বের একটি নীতিমালা প্রণয়ন এবং ফলন মৌসুমে কৃষিপণ্য আমদানি নিরুৎসাহিত করতে কর বাড়ানোর ওপর।

এছাড়া মূল কৃষির জন্য ১৫ দফা, পোল্ট্রি শিল্পের জন্য ৭ দফা, মৎস্য খাতের জন্য ১২ দফা ও প্রাণিসম্পদ ও দুগ্ধ শিল্পের জন্য ১১ দফা সর্বমোট ৪৫ দফা সুপারিশ সম্বলিত একটি পুস্তিকা অর্থমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়।

উল্লেখ্য, ২০০৫ সাল থেকে উন্নয়ন সাংবাদিক শাইখ সিরাজ জাতীয় বাজেট সম্পর্কে কৃষককে অধিকার সচেতন করে তোলা এবং বরাদ্দ, প্রত্যাশা ও চাহিদা নিরূপণের জন্য তৃণমূল পর্যায়ে প্রাক বাজেট আলোচনার আয়োজন করে আসছেন।

এবার ত্রয়োদশ বছরের আয়োজনে দেশের ছয়টি স্থানে ওই প্রাক বাজেট আলোচনা অনুষ্ঠিত হয়। এসব আয়োজনে মন্ত্রী পরিষদের গুরুত্বপূর্ণ সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবার সপ্তমবারের মতো উপস্থিত ছিলেন ঝালকাঠির বাওকাঠিতে।

সুপারিশমালা প্রদান অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, প্রান্তিক কৃষক ও খামারিদের দাবি, প্রত্যাশা ও চাহিদা রাষ্ট্রের সামনে উপস্থাপনের এই কার্যক্রমটি অত্যন্ত অর্থবহ ও কার্যকর একটি আয়োজন হিসেবে উল্লেখ করে বলেন, এর মধ্য দিয়ে কৃষক ও সরকারের নীতি নির্ধারকের মধ্যে একটি সেতুবন্ধন তৈরি হয়ে গেছে। তিনি বলেন, এ সরকার বরাবরই কৃষির প্রতি সর্বোচ্চ আন্তরিকতা দেখিয়ে আসছে। খাদ্য নিরাপত্তায় স্বয়ংসম্পূর্ণতা অর্জন এবং কৃষির সকল ক্ষেত্রে আশাব্যঞ্জক উৎপাদন সাফল্যই তার প্রমাণ। তিনি কৃষকের পক্ষ থেকে জমা দেয়া সুপারিশমালার বিভিন্ন অংশ সম্পর্কে সরকারের অবস্থান ব্যাখ্যা করেন।

সুপারিশমালা প্রদান অনুষ্ঠানে জানানো হয়, অনুষ্ঠানে কৃষি বাজেট কৃষকের বাজেট এর এবারের কার্যক্রম ও কৃষকের এবারের দাবি-দাওয়া সম্বলিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: