সর্বশেষ আপডেট : ৬ মিনিট ১৯ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৩ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফিরে এল ৩৩ বছর আগে ঝড়ে বিলীন সৈকত

download (9)আন্তর্জাতিক ডেস্ক:: আয়ারল্যান্ডের পশ্চিম উপকূলে ৩৩ বছর আগে ভয়ংকর এক ঝড়ে যে সমুদ্রসৈকত বিলীন হয়ে গিয়েছিল, তা আবারও ফিরিয়ে দিল আটলান্টিক মহাসাগর। এতে প্রতিয়মান প্রকৃতি যা কেড়ে নিতে পারে, তা আবার ফিরিয়েও দিতে পারে। এ যেন চুরি যাওয়া কোনো সৈকতের বিস্ময়কর ফিরে আসা!

আইরিশ টাইমস পত্রিকাকে অ্যাকিল ট্যুরিজম অফিসের কর্মকর্তা শন মলয় বলেন, খুব গুরুত্বপূর্ণ একটা ঘটনা। জনপ্রিয় এ সৈকত একসময় চারটি হোটেল ও অনেক গেস্টহাউসের জন্য গুরুত্বপূর্ণ ছিল। পশ্চিম উপকূলের এ দ্বীপটিতে ২ হাজার ৬০০ লোকের বাস। অ্যাকিলে পাঁচটির বেশি সৈকত আছে। নতুন এই সৈকতটি হলে সেখানে সৈকতের সংখ্যা ছয়ে দাঁড়াবে।

সিএনএনের খবরে বলা হয়েছে, ১৯৮৪ সালের শীতকালের এক ঝোড়ো বাতাসে কাউন্টি মায়োর অ্যাকিল দ্বীপের ডুয়াগ সৈকতের বালুর কিছুই আর অবশিষ্ট ছিল না। সেখানে শুধু পাথর আর শিলার খাঁজ দেখা যেত। কিন্তু এ বছরের এপ্রিলের কয়েক দিনে আটলান্টিকের বড় ঢেউ থেকে আসা হাজার হাজার টন বালু আবার ভরিয়ে দিয়েছে সৈকত। ৩০০ মিটার সুবর্ণ তীরভূমি আবারও দৃশ্যমান।

মলয় বলেন, ১৯৮৪ সালের ঝড়ে সৈকতের সব বালু উড়ে গিয়েছিল। কিন্তু গত মাসে ৮ থেকে ১০ দিনের মধ্যে উত্তরের শক্তিশালী বাতাস আবার ফিরিয়ে দিল সৈকত।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: