সর্বশেষ আপডেট : ৩৩ মিনিট ৩৪ সেকেন্ড আগে
রবিবার, ২০ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বড়লেখায় সওজ’র জায়গায় অবৈধ দোকানপাট, স্কুল-কলেজগামী ছাত্রীরা ইভটিজিংয়ের শিকার

2.-daily-sylhet-666-2জালাল আহমদ, বড়লেখা:: মৌলভীবাজারের বড়লেখা পৌর শহর থেকে শুরু করে উপজেলার বিভিন্ন হাটবাজারে সড়ক ও জনপথ বিভাগের রাস্তার ভূমিতে অবৈধভাবে নির্মিত দোকানপাট বখাটেদের নিরাপদ আড্ডাখানায় পরিণত হয়েছে। প্রভাবশালীদের সহায়তায় রাস্তার ওপর নির্মিত অবৈধ পানের টং দোকান ও চায়ের স্টলে বসে বখাটেরা স্কুল-কলেজগামী ছাত্রীদের উত্যক্ত করে। সরকারি রাস্তা দখল করে বিভিন্ন স্থাপনা নির্মাণের ফলে মূল সড়ক সরু হয়ে পড়ায় প্রায়ই ঘটছে ছোটো-বড়ো দুর্ঘটনা। এমনকি রাস্তা সরু হওয়ায় ঘণ্টার পর ঘণ্টা যানবাহনের জট লেগেই থাকে।

২০০৭ সালের পর অবৈধ স্থাপনা উচ্ছেদের আর কোনো প্রশাসনিক অভিযান না হওয়ায় বর্তমানে অবৈধ দোকানপাট নির্মাণ বাড়ছে। যে যার মতো দখল করে টং দোকান স্থাপন করছে। ভূক্তভোগীমহল অবৈধ স্থাপনা উচ্ছেদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন-নিবেদন করেও কোনো প্রতিকার পাচ্ছেন না। সরেজমিন ঘুরে ও লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, বড়লেখা পৌর শহরের হাজীগঞ্জ বাজার, উত্তর চৌমুহনী বাজারের বিভিন্ন স্থানে সরকারি ভূমিতে দোকানকোটা নির্মাণ করে যে যার মতো দখলে নিয়েছে। অনেক ক্ষেত্রে দোকান বসানোকে কেন্দ্র করে ও দখল নিয়ে সংঘর্ষের ঘটনাও ঘটেছে। প্রভাবশালী ব্যক্তি কর্তৃক নিয়মিত মাসোয়ারা নিয়ে অবাধে যত্রতত্র সরকারি জায়গার ওপর দোকানপাট বসলেও উপজেলা প্রশাসনের যেনো নজরই নেই এদিকে।

এছাড়া উপজেলার দক্ষিণভাগ বাজার সংলগ্ন ৫টি শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও দূরবর্তী উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিদিন শত শত ছাত্রছাত্রী যাওয়া-আসা করে। অবৈধ স্থাপনার কারণে চলাচলের রাস্তা সরু হওয়ায় সব শ্রেণীর শিক্ষার্থী চরম দুর্ভোগে পতিত হন। এমনািক বখাটে কর্তৃক ছাত্রীরা নানাভাবে ইভটিজিংয়ের শিকার হয়ে থাকে। এসব শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে ইতোপূর্বে ইউএনও বরাবরে অবৈধ দোকানপাট উচ্ছেদের আবেদন করেও কোনো কাজ হয়নি। এছাড়াও উপজেলার রতুলিবাজার, কাঁঠালতলীবাজার, দাসেরবাজার, শাহবাজপুর, চান্দগ্রামসহ বিভিন্ন বাজার এলাকার সরকারি রাস্তা দখল করে অবৈধ দোকানপাট বসানোর কারণে প্রতিনিয়ত দুর্ভোগের শিকার হচ্ছেন পথচারী, সাধারণ মানুষ ও শিক্ষার্থী।

এ বিষয়ে বড়লেখা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আবদুল্লাহ আল মামুন জানান, রাস্তার ওপরের অবৈধ দোকানপাট উচ্ছেদে সড়ক ও জনপথ বিভাগকে মূখ্য ভূমিকা পালন করতে হবে। উচ্ছেদ আবেদনের বিষয়টি তিনি জেলা প্রশাসনের সভায় তুলেছেন। জেলা প্রশাসন ম্যাজিস্ট্রেট নিয়োগ দিলে উচ্ছেদ অভিযান চালানো হবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: