সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
শনিবার, ১৯ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কুলাউড়া ৫০ শয্যা হাসপাতালে ৪ জন ডাক্তার দিয়ে চলছে চিকিৎসা সেবা

unnamedবিশেষ প্রতিনিধি: কুলাউড়া উপজেলা ৫০ শয্যা হাসপাতালের চিকিৎসা সেবা কার্যক্রম চলছে মাত্র ৪ জন ডাক্তার দিয়ে। হাসপাতালে ৩৮ টি পদের মধ্যে ১০টি বিশেষজ্ঞ পদসহ ৩৪ টি পদ শূণ্য রয়েছে। চিকিৎসা সেবা দিতে গিয়ে ডাক্তাররা নিজেরাই অসুস্থ হয়ে পড়েন। অনেক সময় ধৈর্য্য হারিয়ে ফেলেন। এতে চিকিৎসা সেবা নিতে আসা মানুষের সাথে বিরূপ আচরণের ঘটনা ঘটছে।

কুলাউড়া উপজেলা ৫০ শয্যা হাসপাতালে ৩৮টি পদের মধ্যে ৩৪টি পদ শূন্য। এরমধ্যে সার্জারী, গাইনী, মেডিসিন, অ্যানেসথেসিয়া, অর্থপেডিক, কার্ডিওলজিস্ট, চক্ষু, শিশু, ইএনটি এবং চর্ম ও যৌন বিশেষজ্ঞ এই ১০টি বিভাগে বিশেষজ্ঞ ডাক্তার থাকার কথা। কিন্তু ১০টি পদই শূন্য। এছাড়া ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র যথাক্রমে জয়চন্ডী, ব্রাহ্মণবাজার, পৃথিমপাশা, কর্মধা, হাজীপুর, কাদিপুর, ভাটেরা, বরমচাল, রাউৎগাঁও, ভুকশিমইল, শরীফপুর সবক’টি মেডিক্যাল অফিসারের পদ শূন্য। উপজেলা হাসপাতাল সুত্রে জানা যায়, কুলাউড়া হাসপাতালে আউটডোর ও জরুরী বিভাগে প্রতিদিন উপচে পড়া ভীড় থাকে। কমপক্ষে ৫ শতাধিক মানুষ চিকিৎসা সেবা গ্রহণ করে থাকে। শুধু কুলাউড়া উপজেলার ১৩টি ইউনিয়ন ছাড়াও পাশর্^বর্তী জুড়ী উপজেলার ৬টি ইউনিয়নের শতভাগ মানুষ এই হাসপাতালে চিকিৎসা সেবা গ্রহণ করে। কিন্তু ডাক্তার সংকটের কারণে মানুষকে ঠিকমতো সেবা প্রদান করা সম্ভব হচ্ছে না।

বিশেষ করে গাইনী ও অ্যানেসথেসিয়া বিশেষজ্ঞ না থাকায় হাসপাতালে নিরাপদ মাতৃত্ব সেবা কার্যক্রম বাধাগ্রস্থ হচ্ছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সুত্র জানায়, এখানে যারা নিয়োগ পেয়ে আসে, পরবর্তিতে তারা উচ্চ শিক্ষা গ্রহণের জন্য চলে যায়। আবার অনেকে ভালো হাসপাতালে সুযোগ পেয়ে চলে যায়। ফলে বেশিদিন কেউ এখানে থাকতে চায়না।

কুলাউড়া হাসপাতালে বর্তমানে দায়িত্ব পালন করছেন কুলাউড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নুরুল হক, আবাসিক মেডিক্যাল অফিসার ডাঃ জাকির হোসেন, মেডিক্যাল অফিসার আবু বক্কর মোঃ নাসের রাশু ও ডাঃ ইমরান আহমদ। সার্বক্ষণিক সেবা দিতে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

এ ব্যাপারে কুলাউড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নুরুল হক জানান, এখানে যারা আসে, তাদের লক্ষ্য থাকে আরও ভালো স্থানে যাওয়ার। আর কেউ পদোন্নতি বা উচ্চ শিক্ষার জন্য যেতে চাইলে তাকে আটকে রাখা যায় না। ডাক্তারের পদ শূন্যের বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: