সর্বশেষ আপডেট : ৫ মিনিট ১৭ সেকেন্ড আগে
রবিবার, ২৩ জুলাই, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘হাকালুকি হাওর পরিযায়ী পাখির এক নম্বর আবাসস্থল’

unnamed (3)বিশেষ প্রতিনিধি : এশিয়ার বৃহত্তম হাওর হাকালুকি পরিযায়ী পাখির এক নম্বর আবাসস্থল। সর্বশেষ জলচর পাখি শুমারি তথ্য অনুসারে হাকালুকি হাওরে ছোটবড় ২৩৮ বিলের মধ্যে ৪০টি বিলে পাখি শুমারি ৫০ প্রজাতির ৫৮ হাজার ২৮৯টি পাখি দেখা গেছে। ফলে এই হাওর তীরের জেলা মৌলভীবাজারে এবার বর্নাঢ্য আয়োজনে দিবসটি উদযাপনের উদ্যোগ নেয়া হয়েছে।

বৈশ্বিক উষ্ণায়নের ফলে সৃষ্ট জলবায়ু পরিবর্তন, বন ও জলাভূমি সংকোচন, পাখি নিধন, শিকার ও পাচারের ফলে বাংলাদেশ থেকে পরিযায়ী পাখির সংখ্যা দ্রুত হ্রাস পাচ্ছে। শীত মৌসুমে আগের বছরগুলোর মতো ব্যাপক সংখ্যায় আর আসছে না এ পাখি। পরিযায়ী পাখিদের বসবাস নিশ্চিত করতে স্থানীয়দের মধ্যে সচেতনতা বাড়ানো প্রয়োজন। এসব কারণে আজ ১০মে বুধবার মৌলভীবাজারে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ব পরিযায়ী পাখি দিবস।
বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষক বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মিহির কুমার দে জানান, বিশ^ পরিযায়ী পাখি এ অনুষ্ঠান ঘিরে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সকালে জেলা প্রশাসক কার্যালয় হলে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে দিনব্যাপী অনুষ্ঠানের সূচনা হবে।
বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক জানান, দেশে পরিযায়ী পাখির যে আবাস তার এক নম্বরেই আছে হাকালুকি হাওর। মৌলভীবাজারে যেহেতু পরিযায়ী পাখির এতো বড় একটি আবাসস্থল রয়েছে। তাই এই এলাকাকার মানুষকে সচেতন করাই এ কার্যক্রমের অন্যতম উদ্দেশ্য।
বন অধিদফতর, নেচার কনজারভেশন সোসাইটি ও অন্যান্য সংস্থার সম্মিলিত উদ্যোগে আজ ১০ মে বুধবার মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় অডিটরিয়ামে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জালাল আহমেদ।
বাংলাদেশে পরিযায়ী পাখি শীর্ষক আলোচনায় অংশ নেবেন বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা এবং প্রখ্যাত পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক।
হাওর এলাকায় জলজ জীববৈচিত্র্য সংরক্ষণ শীর্ষক আলোচনায় অংশ নেবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. নিয়ামুল নাসের।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: