সর্বশেষ আপডেট : ১২ মিনিট ৫৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৭ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আইফোন আনলকে খরচ ৯ লাখ ডলার

iphone_820170509115404আন্তর্জাতিক ডেস্ক:: যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার জনতার ওপর বন্দুকহামলার পর পুলিশের গুলিতে নিহত এক পাকিস্তানি অভিবাসীর ব্যবহৃত আইফোনের লক খুলতে অন্তত নয় লাখ ডলার ব্যয় করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।

সম্প্রতি এ তথ্য জানিয়েছেন এফবিআইয়ের কার্যক্রম পর্যবেক্ষণকারী সিনেট কমিটির শীর্ষ ডেমোক্রেট সদস্য ডায়ান ফেইনস্টাইন।

তবে কার সাহায্যে ও কিভাবে ওই ফোনের লক খোলা হয়েছে তা গোপন রেখেছে এফবিআই। বিষয়টি নিয়ে কোনো মন্তব্য জানা যায়নি এফবিআইয়ের।

গত বুধবার সিনেট জুডিশিয়ারি কমিটির এক শুনানিকালে এফবিআই পরিচালক জেমস কমেকে জিজ্ঞাসাবাদের সময় ফোনলক খুলতে এ বিপুল অংকের অর্থ খরচের কথা প্রকাশ করেন ফেইনস্টাইন।

এরআগে ২০১৬ সালে এই অর্থ খরচ নিয়ে আভাস দিয়েছিলেন কমে। তিনি তখন বলেছিলেন, সরকার এত অর্থ খরচ করেছে যে ওই অর্থ তার চাকরির বাকি সাত বছরের উপার্জনের চেয়েও বেশি। এটা প্রায় ১৩ লাখ ডলারের সমান বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যম।

২০১৫ সালের ২ ডিসেম্বর পাকিস্তানি অভিবাসী সৈয়দ রিজওয়ান ফারুক (২৮) ও তার স্ত্রী পাকিস্তানি বংশোদ্ভূত তাশফিন মালিক ক্যালিফোর্নিয়ার স্যান বার্নার্ডিনোতে গুলি চালিয়ে ১৪ জনকে হত্যা করেন। এতে আহত হয় ২২ জন। এ সময় পুলিশের গুলিতে ওই দম্পতি নিহত হন।

পরে ফারুকের আইফোন আনলক করে দিতে ও আইফোন আনলকে একট ব্যাকডোর তৈরি করে দিতে অ্যাপলকে আদেশ দিতে আদালতের সাহায্য চায় এফবিআই। আদালত তা করতে আদেশ দিলেও গ্রাহকের গোপনীয়তা রক্ষায় আদালতের আদেশ অমান্য করে আইনি পদক্ষেপ নেয় অ্যাপল।

এ নিয়ে ব্যাপক উত্তেজনার পর তৃতীয় পক্ষের সহায়তা নিয়ে ফারুকের ওই ফোনের লক খুলে এফবিআই। তবে কিভাবে ও কত অর্থ খরচে ফোনটি আনলক করা হয়েছে সে তথ্য গোপন রাখে এফবিআই।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: