সর্বশেষ আপডেট : ৯ মিনিট ২৩ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এবার ৪৩টি ডিম দিয়েছে জুলিয়েট

Crocodile-egg20170509181541নিউজ ডেস্ক:: পূর্ব সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের কুমির জুলিয়েট এবার ৪৩টি ডিম দিয়েছে। ডিম থেকে বাচ্চা ফোটানোর জন্য মঙ্গলবার সকালে প্রজনন কেন্দ্রের পুকুর পাড় থেকে ওই ডিমগুলো সংগ্রহ করে তা ইনকিউবেটরে রেখেছে বন বিভাগের কর্মীরা।

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির জানান, মঙ্গলবার সকালে পুকুর পাড় থেকে কুমির জুলিয়েটের পাড়া ৪৩টি ডিম সংগ্রহ করা হয়। পরে ডিমগুলো থেকে বাচ্চ ফোটানোর জন্য সেগুলি ইনকিউবেটরে রাখা হয়েছে।

তিনি আরও জানান ইনকিউবেটরে নির্দিষ্ট আলো, বাতাস ও তাপমাত্রায় রাখা ডিমগুলো ৮৮ থেকে ৯০ দিনের মধ্যে বাচ্চা ফুটে বের হবে। এ নিয়ে জুলিয়েট কুমিরটি করমজলে ১১বার ডিম দিয়েছে।

সুন্দরবনের বিলুপ্তপ্রায় লবণ পানির প্রজাতির কুমিরের প্রজনন, বংশ বিস্তার ও সংরক্ষণের লক্ষে বন বিভাগের উদ্যোগে ২০০২ সালে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের করমজলের হরিণ ও কুমির প্রজনন কেন্দ্র স্থাপন করা হয়। সেখারকার ৮ একর জায়গাজুড়ে শুধু ৩২ লাখ টাকা ব্যয়ে কুমির প্রজনন কেন্দ্র গড়ে তোলা হয়। ইতোমধ্যে এখানকার অনেক কুমির দেশের বিভিন্ন এলাকাসহ সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: