সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৫৭ সেকেন্ড আগে
শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্কুলব্যাগের ওজন কমাতে দ্বিতীয় দফায় প্রজ্ঞাপন জারি

school-120170508194618নিউজ ডেস্ক:: প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ব্যাগসহ বই-খাতার ওজন দেহের ওজনের ১০ শতাংশের বেশি হবে না। এটি বাস্তবায়নে সোমবার দ্বিতীয় দফায় প্রজ্ঞাপন জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতর (ডিপিই)।

সোমবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষার্থীদের ব্যাগসহ বই-খাতার ওজন তার দেহের ওজনের ১০ শতাংশের বেশি হবে না। বই-খাতা ও ব্যাগের ওজন বেশি হওয়ায় শিক্ষার্থীরা স্কুলে আসতে অমনোযোগী হয়ে পড়ছে। এতে শিশুরা পড়ালেখায় আগ্রহ হারিয়ে ফেলছে।

ডিপিইর পলিসি ও অপারেশন বিভাগের পরিচালক সঞ্জয় কুমার চৌধুরীর সাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বিষয়ে আদালতের নির্দেশনা অনুযায়ী শিক্ষার্থীদের বই-খাতা ও ব্যাগের ওজন যাতে অধিক না হয় তা নিশ্চিত করতে হবে।

এতে বলা হয়েছে, প্রাথমিক স্তরের শিক্ষা প্রদান করে এমন বিদ্যালয়গুলোতে অধ্যয়নরত শিক্ষার্থীদের অভিভাবক, এমএমসির সদস্য, শিক্ষক ও প্রাথমিক শিক্ষা অধিদফতরের সব কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট সবাইকে পুনরায় বিষয়টি বাস্তবায়ন ও পর্যবেক্ষণ করতে অনুরোধ করা হয়েছে।

এ বিষয়ে ডিপিইর পলিসি ও অপারেশন বিভাগের পরিচালক সঞ্জয় কুমার চৌধুরী বলেন, আদালতের নির্দেশনা বাস্তবায়নে আমরা দুই দফায় বইয়ের বোঝা কমাতে নির্দেশনা জারি করেছি। বিষয়টিকে গুরুত্ব দিতে আজ নতুন করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এটি বাস্তবায়নে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেয়া হয়েছে। এর আগে ২০১৫ সালের ডিসেম্বর মাসেও এমন নির্দেশনা দেয়া হয়েছিল। তিনি আরও বলেন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসারদের এ বিষয়ে প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: