সর্বশেষ আপডেট : ৩০ মিনিট ২৩ সেকেন্ড আগে
শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

২ হাজার ফুটের দীর্ঘতম শাড়ি

sharee20170506134912নিউজ ডেস্ক:: শাড়ি বাঙালি নারীর প্রিয় পোশাক। বাঙালির পোশাক ঐতিহ্যও বটে। আধুনিক সময়ে সামাজিক মর্যাদাসহ অনেক কিছুই জড়িয়ে আছে শাড়িতে। একজন নারীর লজ্জা নিবারণের জন্য বারো হাত শাড়িই তো যথেষ্ট। তবে কেন এই দীর্ঘতম শাড়ি? এমনকী ভাবতেও পারেন, এতো লম্বা শাড়ি মানুষ কীভাবে পরে?

পৃথিবীর দীর্ঘতম সেই শাড়িটি রয়েছে পার্শ্ববর্তী দেশ ভারতে। যার দৈর্ঘ্য ২ হাজার ১০৬ ফুট ১০ ইঞ্চি বা ৬৪২.৩ মিটার। যদিও বিভিন্ন সময়ে অস্বাভাবিক দৈর্ঘ্যের শাড়ি বোনা হয়েছে। বাণিজ্যিক দিক থেকে বলতে গেলে বিখ্যাত শাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রতিযোগিতার ফলেই এ দীর্ঘ শাড়ি তৈরি করা হয়েছে।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে স্থান পাওয়া ভারতের দীর্ঘতম শাড়িটি রয়েছে একটি ধর্মীয় ট্রাস্টের কাছে। চেন্নাইয়ের শ্রী পার্শ্ব পদ্মাবতী ট্রাস্টের প্রতিষ্ঠাতা শ্রী বসন্ত গুরুদেব শক্তিপীটধীপথের কাছে রয়েছে এই শাড়ি। যা আসলে উৎসর্গ করা হয়েছিল জৈন দেবী পদ্মাবতীকে।

চেন্নাইয়ের কুমারণ সিল্ক শাড়িটি তৈরি করেছিল ১৮ দিনে। ৩ জন অভিজ্ঞ কারিগর একটি মেশিনেই বুনেছিলেন শাড়িটি। ১৮ দিন টানা ২৪ ঘণ্টা কাজ করেই শাড়িটি বোনা হয়। এছাড়াও দক্ষিণ ভারতের একাধিক শাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান কয়েকশ’ ফুট দীর্ঘ শাড়ি রয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: