সর্বশেষ আপডেট : ৩০ মিনিট ১২ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২২ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রাশিয়ার কোস্টারুমায় উদ্বোধন করা হয়েছে নতুন মসজিদ

Mosjid-Top20170508173229নিউজ ডেস্ক:: রাশিয়ার রাজধানী মস্কোর ৩২০ কিলোমিটার উত্তরে অবস্থিত কোস্টারুমা শহরের তাতারি মুসলিমদের জন্য দৃষ্টিনন্দন মসজিদ নির্মাণের পর গত ৫ মে (শুক্রবার) জুমার নামাজ আদায়ের মাধ্যমে উদ্বোধন করা হয়েছে।

কোস্টারুমা শহরের এ মসজিদটি রাজধানীর মস্কো জামে মসজিদের পর দ্বিতীয় মসজিদ, যা তুরস্কের ধর্মীয় সংগঠন সেখানকার তাতারি মুসলিমদের জন্য নির্মাণ করেছে।

কোস্টারুমা শহরের নবনির্মিত জামে মসজিদের উদ্বোধনী অনুষ্ঠানে জুমার নামাজের খুতবায় তুরস্কের ধর্মীয় সংগঠনের প্রধান মোহেমাত ঘুরমায, রাশিয়ার গ্র্যান্ড মুফতি টালগাট টাজডীন এবং মুসলিম ধর্মীয় ব্যক্তিরা বক্তব্য রাখেন।
মোহেমাত ঘুরমায বলেন, ‘ প্রথম বিশ্বযুদ্ধের সময় এ শহরে ৪০০ তুর্কি সৈন্য বসবাস করতেন এবং তারা এ নবনির্মিত মসজিদের স্থানেই নামাজ আদায় করতেন। তাদের সেই স্মৃতি ও রাশিয়ার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বৃদ্ধিতে এ মসজিদ নির্মাণ করা হয়।

তাছাড়া তাতারিরা রাশিয়ার সর্ববৃহৎ মুসলিম জাতি এবং তারা সে দেশের অন্য মুসলমানদের প্রতিনিধিত্বও করেন।

বিশ্বযুদ্ধে রাশিয়ার পতনের পর মসজিদটি ধ্বংস করে সেখানে নির্মাণ করা হয় থিয়েটার মঞ্চ। অতপর ১৯৯৮ সালে মুসলমানরা তাদের মসজিদের স্থানটি ফিরে পেতে আইনি লড়াই শুরু করে। ফলে ২০১৩ সালে ওই স্থানে মসজিদ নির্মাণের অনুমতি পাওয়ার পর থেকেই সেখানে তাতারিরা নামাজ শুরু করেন এবং মসজিদ নির্মাণের কাজও শুরু হয়। গত শুক্রবার (৫ মে ২০১৭) পবিত্র জুমার নামাজ পালনের মাধ্যমে নতুন মসজিদের উদ্বোধন করা হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: