সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ২১ জুলাই, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৬ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আফগানিস্তানের আইএসপ্রধান নিহত

Afghanistan-IS20170508124405আন্তর্জাতিক ডেস্ক:: জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আফগানিস্তানের প্রধান আব্দুল হাসিব আফগান মার্কিন বাহিনীর যৌথ অভিযানে নিহত হয়েছেন। ২৭ এপ্রিল নানগারহার প্রদেশে অভিযানে তিনি নিহত হয়েছেন বলে রোববার আফগান ও মার্কিন কর্মকর্তারা নিশ্চিত করেছেন। খবর এএফপির।

মার্কিন কমান্ডার জেনারেল জন নিকলসন এবং আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি পৃথক বিবৃতিতে আব্দুল হাসিবের নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন।

২৭ এপ্রিল নানগারহার প্রদেশে আইএসের অবস্থান লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের তৈরি সবচেয়ে শক্তিশালী ‘মাদার বম্ব’ নিক্ষেপ করা হয়েছিল। পেন্টাগন থেকে ওই সময় জানানো হয়েছিল, অভিযানে হাসিব নিহত হয়ে থাকতে পারেন।

প্রায় এক বছর আগে আব্দুল হাসিব আইএসের পূর্বাঞ্চলীয় শাখা খোরসানের নিয়ন্ত্রণ গ্রহণ করেছিলেন। মার্কিন ড্রোন হামলায় তার পূর্বসূরি হাফিজ সাঈদ খান নিহত হওয়ার পর তিনি আইএসের কমান্ডার নিযুক্ত হন।

মার্কিন যুক্তরাষ্ট্র ও আফগান কর্মকর্তাদের ধারণা ৮ মার্চ কাবুলের প্রধান সামরিক হাসপাতালে হামলায় ৫০ জনের প্রাণহানিসহ বেশকিছু বড় ধরনের হামলার মাস্টারমাইন্ড এই হাসিব। ওই হামলায় চিকিৎসক ও রোগীসহ অর্ধশত মানুষ নিহত হয়।

কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদে এক বিবৃতিতে জানানো হয়, আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশে গত মাসে স্পেশাল ফোর্সের অভিযানে ইরাক ও সিরিয়ায় আইএসের সঙ্গে যুক্ত আবদুল হাসিবকে হত্যা করা হয়েছে।

ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, কাবুলের চারশ’ শয্যা বিশিষ্ট হাসপাতালে হামলার নির্দেশ তিনিই দিয়েছিলেন। হামলায় নারীও শিশুসহ অনেক হতাহতের ঘটনা ঘটেছিল।

আফগানিস্তানের ন্যাটোর কমান্ডার জেনারেল জন নিকলসন হাসিবের নিহতের বিষয়টি নিশ্চিত করে আইএসের অন্যান্য সদস্যদের সতর্ক করে বলেছেন, আফগানিস্তানের অন্যান্য আইএস সদস্যদেরও একই পরিণতি হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: