সর্বশেষ আপডেট : ১৫ মিনিট ৪০ সেকেন্ড আগে
রবিবার, ২৮ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বকবির লেখনি আজও প্রতিবাদী হতে অনুপ্রেরণা যোগায় : খালেদা

khaleda-zia120170507141611নিউজ ডেস্ক:: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখনি আজও আমাদের উদ্বুদ্ধ করে। একই সঙ্গে তা আমাদের সমাজের অনাচার, অবিচার আর বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদী হতে অনুপ্রেরণা যোগায়।

কবিগুরু রবি ঠাকুরের ১৫৬তম জন্মবার্ষিকী উপলক্ষে রোববার গণমাধ্যমে প্রেরিত এক বাণীতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এসব কথা বলেন।

তিনি বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর তার সাহিত্য কর্মে শান্তি, মানবতা, মমত্ববোধ ও পরমত সহিঞ্চুতার যে বাণী দিয়েছেন যুগে যুগে তা মানুষকে প্রেরণা যুগিয়ে যাচ্ছে।

কবিগুরুর সৃষ্টিকর্ম জাতীয়তার গণ্ডি পেরিয়ে দেশ দেশান্তরে কল্যাণের অকৃত্রিম আলেখ্য হয়ে ওঠেছে উল্লেখ করে তিনি বলেন, মানবপ্রেম, প্রকৃতিপ্রেম ও দেশপ্রেম তার লেখনির প্রধান অনুষঙ্গ হিসেবে কাজ করেছে।

তিনি আরও বলেন, আমাদের জাতীয় জীবনের সকল ক্ষেত্রে বিশ্বকবির অপরিসীম প্রভাব বিদ্যমান। এশিয়ার প্রথম নোবেল পুরস্কার জয়ী রবীন্দ্রনাথ ঠাকুরের উপন্যাস, কবিতা ও গানে গভীর জীবনবোধ, প্রকৃতির সঙ্গে সংলগ্নতা ও সৃষ্টিকর্তার প্রতি গভীর আস্থা প্রতিটি মানুষের হৃদয়ে এক অনাবিল শান্তি ও স্বর্গীয় আনন্দের আবহ তৈরি করে।

খালেদা জিয়া বলেন, রবি ঠাকুরের সৃষ্টির মধ্যে প্রাণ-প্রকৃতি এক অনন্য রূপ ধারণ করে। আমরা গর্ববোধ করি তার রচিত গান আমাদের জাতীয় সঙ্গীত হিসেবে পেয়ে।

সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, বিশ্বকবি জীবনকে বহমান ও নানা বৈচিত্র্যে উদ্ভাসিত করতে স্বপ্নের কথা আনেন শিল্পমণ্ডিত ঐশ্বর্য। রবীন্দ্রনাথ ঠাকুর তার অনাবিল সৃষ্টিতে একদিকে স্বজাতির মূঢ়তা, স্থবিরতার বিপন্ন ছবি ফুটিয়ে তুলেছিলেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: