সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ২১ সেকেন্ড আগে
বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নবীগঞ্জে কুশিয়ারা নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলনকালে নৌকা ও বলগ্রেড মেশিন আটক

unnamedমতিউর রহমান মুন্না, নবীগঞ্জ:: কুশিয়ারা নদী থেকে শেরপুর অর্থনৈতিক জোনে অবৈধ ভাবে বালু উত্তোলনকালে নবীগঞ্জ উপজেলার পারকুল ও পাহাড়পুর গ্রামের কাছে বালু ভর্তি একটি নৌকা, একটি বলগ্রেড মেশিন ও একটি খালি নৌকা আটক করা হয়েছে।

শনিবার সন্ধ্যায় নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজিনা সারোয়ার আটক করেছেন। এ সময় আটক তিন বালু শ্রমিককে স্থানীয় চেয়ারম্যানের জিম্মায় ছেড়ে দেয়া হয়। আটককৃত নৌকা ও বালু সরকারী রাজস্ব ফাঁকি দিয়ে উত্তোলন করছিলো। যার বাজার মুল্য অনুমান প্রায় বিশ লাখ টাকা। জানা যায়, সিলেট বিভাগের অর্থনৈতিক জোন শ্রীহর্টের কাজ সম্প্রতি ভেজা গ্রুপ শুরু করে। ওই জোনে বালু ভরাটের দায়িত্ব নেয় কিছু প্রভাবশালী লোকজন। অর্থনৈতিক জোনটি সিলেটের তিনটি জেলা মৌলভীবাজার, হবিগঞ্জ ও সিলেট সদরের সীমান্তে অবস্থিত হবার কারনে ওই তিন এলাকার প্রভাব রাজনৈতিক চক্র, জনপ্রতিনিধিরা মিলে একটি সিন্ডিকেটের মাধ্যমে বিগত কয়েক মাস যাবত অবৈধভাবে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে বালু উত্তোলন করে আসছিলেন।
শনিবার গোপন সংবাদের ভিত্তিতে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা খবর পেয়ে একদল পুলিশ নিয়ে ওই এলাকায় অভিযান চালিয়ে একটি বালু ভর্তি বলগ্রেড নৌকা, একটি খালি নৌকা, একটি বালু উত্তোলনের বলগ্রেড মেশিন আটক করেন। এ সময় ৪জন শ্রমিককে আটক করা হয়। খবর পেয়ে এলাকাবাসী লোকজন জড়িত হয়ে এসকল অবৈধ বালু উত্তোলন এর প্রতিবাদ করে তারা ইউএনওকে জরুরী ব্যবস্থা গ্রহনের আবেদন জানান। পাহাড়পুর গ্রামের ইউপি সদস্য রোজিনা বেগম বলেন- অবৈধ বালু উত্তোলনের জন্য আমাদের এলাকায় তীব্র নদী ভাঙ্গন শুরু হয়েছে। গত কয়েকদিনে প্রায় ২০/২৫টি ঘর বাড়ি ও অর্ধশতাধিক একর ফসলী জমি নদী গর্ভে বিলীন হয়েছে।

ইউএনও তাজিনা সারোয়ার বলেন, অবৈধ বালু উত্তোলনে যতবড় সিন্ডিকেট হউক না কেন তাদের ছাড় দেয়া হবে না। পরে আটককৃত নৌকা, বালু ও বলগ্রেড মেশিন হবিগঞ্জ জেলা পরিষদ সদস্য আব্দুল মতিন আছাব এর জিম্মায় রাখা হয়। আটক শ্রমিকদের মুছলেখা নিয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান মুহিবুর রহমান হারুনের জিম্মায় ছেড়ে দেয়া হয়।
তিনি বলেন, আটককৃত নৌকা ও বালুর ব্যাপারে সরকারী আইন মোতাবেক ব্যবস্থা নেয়া হবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: