সর্বশেষ আপডেট : ১ মিনিট ৪৫ সেকেন্ড আগে
সোমবার, ২৯ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৫ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কালোজিরা খাবেন যে কারণে

Kalojira-120170506220252লাইফ স্টাইল ডেস্ক:: কালোজিরা খাবারে স্বাদ বাড়াতে ব্যবহার করলেও এর আছে নানা ঔষধি গুণ। জ্বর, মাথা ব্যথা কিংবা বাতের ব্যথাতেও এটি কাজ করে। এসবকিছুর পাশাপাশি এতে আছে আরো কিছু গুণ। চলুন জেনে নেই সেই গুণাবলী সম্পর্কে।

বুদ্ধির বিকাশে
কালো জিরা বুদ্ধি ক্ষমতা বাড়াতে দারুণভাবে কাজ করে। এটি আপনার মস্তিষ্কের কার্যক্ষমতাকে কার্যকর রাখতে সাহায্য করে এবং শরীরে এন্টি অক্সিজেনের মাত্রা বাড়াতে সাহায্য করে। এছাড়া কালোজিরা নিজেই একটি অ্যান্টিবায়োটিক বা অ্যান্টিসেপটিক।

দাঁতের ব্যথায়
দাঁতে ব্যথা হলে কুসুম গরম পানিতে কালোজিরা দিয়ে কুলি করলে ব্যথা কমে যায়। এর পাশাপাশি কালোজিরা জিহবা, তালু, দাঁতের মাড়ির জীবাণু দূর করতেও সাহায্য করে।

Kalojira

কৃমিনাশক
কালোজিরা কৃমি দূর করার জন্য কাজ করে। এটি পেটের হজম ক্রিয়াকে বাড়াতেও সাহায্য করে আর কৃমিজনিত সমস্যায় এটি খুব দ্রুত কাজ করে।

কোথাও কেটে গেলে
কালোজিরা দেহের কোথাও কেটে গেলে তা ঝটপট শুকাতে সাহায্য করে। তাই প্রতিদিন অল্প করে কালিজিরা ভাত-রুটির সঙ্গে বা কাঁচা খেতে পারেন। এত ক্ষুধাভাব ও বৃদ্ধি পায়।

গ্যাস্ট্রিকের সমস্যায়
যাদের পেটে গ্যাসের সমস্যা আছে তারা কালোজিরা খেতে পারেন। এটি পেটের গ্যাস্ট্রিকের সমস্যা দূর করে আর তার পাশাপাশি ক্ষুধাভাব বাড়ায়।

হাতে-পায়ে পানি এলে
যাদের হাতে পায়ে নানা কারণে পানি আসে তারা খুব সহজেই এই কালোজিরার মাধ্যমে তা দূর করতে পারেন। সকালে খাবারের সাথে আর রাতে এই দুইবেলা কালোজিরা খেলে পানি ভাব কমে যায়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: