সর্বশেষ আপডেট : ১ মিনিট ৩ সেকেন্ড আগে
বুধবার, ২৩ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পাঁচ মিনিটে সূর্যের ১৫শ’ ছবি পাঠাবে এই রকেট

1494074080আন্তর্জাতিক ডেস্ক:: প্রতি পাঁচ মিনিটে সূর্যের ১৫শ’ ছবি তুলে পাঠাবে নাসার সাউন্ড রকেট ‘রাইস’ (দ্য র‌্যাপিড অ্যাকিউজিশন ইমেজিং স্পেক্ট্রোগ্রাফ এক্সপেরিমেন্ট)। সূর্য কখন, কিভাবে, কোন অবস্থায় রয়েছে সেটি জানার জন্য শুক্রবার রকেটটি সফলভাবে উৎক্ষেপণ করেছে নাসা।

টেক্সাসের সাউথ-ওয়েস্ট রিসার্চ ইন্সটিটিউটের গবেষক ডন হ্যাসলার জানিয়েছেন, সূর্যকে পর্যবেক্ষণের জন্য নাসার আর্থিক সহায়তায় বানানো রকেটটি পাঠানোর সময় যাবতীয় তথ্যই ঠিক ছিল। যার ফলে সফলভাবে উৎক্ষেপণ করা গিয়েছে।

ভূপৃষ্ঠ থেকে ৩২০ কিলোমিটার উচ্চতার কক্ষপথে পাঠানো হয়েছে ওই রকেটটি। তার কাজ হল সূর্যের গতিবিধির ওপর লক্ষ্য রাখা। সূর্যকে সব সময়ের জন্য ক্যামেরা-বন্দি করে রাখবে রকেটটি। পাঁচ মিনিটে দেড় হাজার ছবি তুলতে পারবে এই ‘রাইস’। নাসা জানিয়েছে, সূর্যের বিকিরণের যে সব সক্রিয় জায়গা রয়েছে, তার তীব্রতা, চুম্বক-ক্ষেত্রের শক্তির তারতম্যের পুঙ্খানুপুঙ্খ ছবি তুলবে ‘রাইস’।

সূর্যকে নিয়ে গবেষণায় ইতিমধ্যেই কাজ করে চলেছে নাসার সোলার ডায়নামিক অবজারভেটরি (এসডিও) এবং সোলার টেরেস্ট্রিয়াল রিলেশন্স অবজারভেটরি (এসটিইআরইও)। কিন্তু সূর্যের বেশ কিছু জায়গায় দ্রুত পরিবর্তন হচ্ছে। সেটা কেন হচ্ছে, কিভাবে হচ্ছে, তা জানতেই ‘রাইস’কে পাঠানো হল মহাকাশে। -আনন্দবাজার

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: