সর্বশেষ আপডেট : ১ মিনিট ৪৬ সেকেন্ড আগে
শুক্রবার, ২৬ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

একজন ছাড়া ভারতীয় দলের সবাই আফ্রিদির বন্ধু

xfull_1176647779_1493982491.jpg.pagespeed.ic.T_ea6T-5fCস্পোর্টস ডেস্ক:: কদিন আগেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো পাকিস্তানি তারকা শহীদ আফ্রিদির জন্য উপহার পাঠিয়েছিল ভারতীয় দল। বিরাট কোহলির নেতৃত্বে এদিন প্রত্যেকেই তাদের নিজস্ব সাইন দেয়া জার্সি বিদায়ী উপহার হিসেবে পাঠান শহিদ আফ্রিদির কাছে।

এমন উপহার পেয়ে আবেগাল্পুত হয়ে পড়েন আফ্রিদিও। এমনকি ভারতীয় দলকে বিশেষভাবে ধন্যবাদও জানান।

এর কিছুদিন পরই আবারো ভারতীয় ক্রিকেটারদের প্রতি নিজের ভালোবাসার কথা প্রকাশ করলেন এই তারকা অলরাউন্ডার।

ভারতীয়দের সঙ্গে বন্ধুত্ব থেকে, গৌতম গম্ভীরের সঙ্গে কথা কাটাকাটি৷ বিরাট কোহলির মানবিকতা থেকে ভারত দর্শন৷ এভাবে আইসিসি-র কলামে নিজের স্মৃতিচারণ করলেন শহিদ আফ্রিদি৷

অাফ্রিদি বলেন, ভারতের প্রায় সব ক্রিকেটারের সঙ্গেই তার বন্ধুত্ব আছে। সেটি পুরোনোদের সঙ্গে যেমন, তেমনি বর্তমান দলের ক্রিকেটারদের সঙ্গে। তবে একজন ব্যতিক্রম তিনি—গৌতম গম্ভীর।

জুনে শুরু হতে যাওয়া চ্যাম্পিয়নস ট্রফিতে একই গ্রুপে পড়েছে ভারত ও পাকিস্তান। ৪ জুন এজবাস্টনে মুখোমুখি হবে দুদল। সেই ম্যাচ নিয়ে লিখতে গিয়েই আফ্রিদি টেনে আনলেন দুই দলের খেলোয়াড়দের সুন্দর সম্পর্কের কথা।

তুলে এনেছেন গম্ভীরের সঙ্গে সম্পর্কের টানাপোড়েন নিয়েও, ‘সাধারণ মানুষের যা ধারণা, ভারত ও পাকিস্তানের খেলোয়াড়দের সম্পর্কটা কিন্তু ঠিক এর উল্টো’। বেশ ভালো। অবশ্যই গৌতম গম্ভীরের মতো কিছু ব্যতিক্রম আছে। যার সম্পর্কে আমি বলব ও ঠিক বন্ধুসুলভ নয়। খুব শিগগিরই আমাদের একসঙ্গে কোনো কফিশপে দেখতে পাওয়ার সম্ভাবনাও তাই কম।

এমন হওয়ার কারণ কী? সেটির ব্যাখ্যাও দিয়েছেন আফ্রিদি, ‘কয়েক বছর আগে মাঠে আমাদের একটু লেগে গিয়েছিল (২০০৭ সালে, কানপুরে)’। সেটি বিশ্বজুড়ে অনেক খবরের শিরোনামও হয়েছিল। আমি ওসব ভুলে এগিয়ে গেছি, আমার কাছে মনে হয় এগুলো খেলারই অংশ। তবে গৌতম কোনো কারণে সেটি ভোলেনি। ওর জন্য শুভকামনা।

তবে গম্ভীর ছাড়া সবাই ব্যতিক্রম। কারণ ভারতের অন্য খেলোয়াড়দের সঙ্গে তার সম্পর্কটা যে বন্ধুর মতোই। তা কার সঙ্গে সম্পর্কটা সবচেয়ে ভালো? হরভজন সিং, যুবরাজ সিং ও জহির খান।

আফ্রিদি লিখেছেন, ‘এই তিনজন আমার খুব ভালো বন্ধু’। যখন একে অন্যের সঙ্গে খেলতাম, নিয়মিত দুই দলের সফর হতো, তখন একসঙ্গে দুর্দান্ত কিছু সময় কাটানোর স্মৃতি আছে আমাদের। ক্যারিয়ারের শুরুর দিকে আমরা একসঙ্গে অনেক ঘুরতাম, একে অন্যের বাড়িতেও সময় কাটাতাম।

এখন অবশ্য সবাই বিবাহিত। স্বাভাবিকভাবেই জীবনের অন্য দায়িত্বগুলো সামনে এসে পড়েছে, অগ্রাধিকারের তালিকায় বদল এসেছে। তবে এখনো যখন দেখা হয়, আমাদের সম্পর্কটা আগের মতোই উষ্ণ ও ভালোবাসাপূর্ণ থাকে। একসঙ্গে কাটানো সময়গুলোর কথা মনে করি।

হরভজন, যুবরাজ, জহির—তিনজনই তো ঠিক বর্তমান প্রজন্মের নন। এই প্রজন্মের ভারতীয় ক্রিকেটারদের মধ্যে কার সঙ্গে আফ্রিদির সম্পর্ক ভালো? কোহলি!

সাবেক পাকিস্তান অধিনায়ক লিখেছেন, ‘এখনকার ক্রিকেটারদের মধ্যে যাকে অনেক পছন্দ করি, সম্মান করি সে হলো বিরাট কোহলি’।

ক্রিকেট ব্যাট হাতে সে দুর্দান্ত। আর অবিশ্বাস্য রকম ফিট শরীরে তার এর চেয়েও ভালো একটা মন আছে। ওয়ার্ল্ড টি-২০তে কলকাতায় ভারতের সঙ্গে ম্যাচের পর ও আমাদের পুরো দলের সই করা জার্সি উপহার দিয়েছিল, সেটি আমার সব সময়ই মনে থাকবে।

ওই শার্টটা আমার সংগ্রহশালায় খুব ভালো জায়গায় আছে। এটি আমাকে শুধু ভারতে আমার সফর আর ম্যাচের কথাই মনে করাবে না, মনে করাবে ভারতের—সবাই না হলেও—অনেক ক্রিকেটারের সঙ্গে আমার দুর্দান্ত সম্পর্কের কথা।

তবে সুখকর স্মৃতির সঙ্গে একটা দুঃখও আছে আফ্রিদির। এখন যে আর দুদলের নিয়মিত খেলা হয় না। শুধু আইসিসির টুর্নামেন্টগুলোতেই ভারত-পাকিস্তান ম্যাচের দেখা মেলে। পূর্ণাঙ্গ দ্বিপাক্ষিক সিরিজ হয়েছে তো সেই ২০০৭ সালে। ফাঁকে ২০১২-১৩ তে ভারতে শুধু তিন ম্যাচের ওয়ানডে সিরিজ হয়েছিল।

আফ্রিদি বলেন, ‘দুঃখের ব্যাপার, এখন আমাদের আর ওরকম নিয়মিত দেখা হয় না। দুই দেশের মধ্যে বিরাজমান সম্পর্কের কারণেই এমন হচ্ছে। তবে এ অবস্থার দ্রুত অবসানের কথা উল্লেখ করে অাবারো পুরনো বন্ধুদের সঙ্গে অাড্ডার সুযোগের প্রত্যাশায় অাছেন অাফ্রিদি। যদিও এখন অার ২২ গজে কিংবা ড্রেসিং রুমে নয়, কমেন্ট্রি বক্স অথবা খেলা নিয়ে অালোচনার কোনো ফাঁকেই জমবে অাফ্রিদির সেই অাড্ডা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: