সর্বশেষ আপডেট : ৫ মিনিট ১০ সেকেন্ড আগে
বুধবার, ২৩ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সার্ক স্যাটেলাইট উদ্বোধন, সন্ধ্যায় ভিডিও কনফারেন্সে দক্ষিণ এশিয়ার নেতারা

image-63475ডেইলি সিলেট ডেস্ক ::
সার্কভূক্ত ৭ দেশের জন্য দক্ষিণ এশিয়া স্যাটেলাইটের উদ্বোধন শুক্রবার। এ উপলক্ষ্যে সন্ধ্যায় ভিডিও কনফারেন্সে যোগ দিচ্ছেন জোট নেতারা।
মহাকাশে বহুপ্রতিক্ষীত এ স্যাটেলাইট উৎক্ষেপণের পর সার্কভূক্ত ৭ দেশের নেতারা নিজেদের মধ্যে ভিডিও কনফারেন্সে যোগ দেবেন। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন থেকে এতে অংশ নেবেন। পাকিস্তান ছাড়া দক্ষিণ এশিয়ার অপর ৬ দেশের সরকার প্রধানের সঙ্গে করফারেন্সে অংশ নেবেন তিনি।

সার্কভূক্ত অন্য দেশের মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যোগ দেবেন দিল্লি থেকে। এছাড়াও আফগানিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল এবং ভুটানের রাষ্ট্র প্রধানরা তাদের নিজ নিজ দেশ থেকে ভিডিও কনফারেন্সে যোগ দেবেন।

শুক্রবার উৎক্ষেপণ হতে যাওয়া সাত জাতির এ স্যাটেলাইটের নাম দেয়া হয়েছে জিএসএটি-০৯। ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (আইএসআরও) এটি তৈরি করেছে। এটি দক্ষিণ এশিয়ার দেশগুলোকে আরো ঘনিষ্ঠ করবে।

সাত জাতি এ স্যাটেলাইটটির ওজন ২ হাজার ২শ’ ৩০ কেজি। এটি নির্মাণে সময় লেগেছে ৩ বছর। এই স্যাটেলাইট সার্কভূক্ত দেশগুলোর মধ্যে টেলিযোগাযোগ, টেলি-মেডিসিন, টেলি-এডুকেশন এবং অন্যান্যের খাতে দ্রুত সেবা প্রদানে অবদান রাখবে।

তথ্য উপাত্ত প্রদানের মাধ্যমে স্যাটেলাইটটি পানি সংরক্ষণ উদ্যোগ, আবহাওয়া বার্তা এবং প্রাকৃতিক দুর্যোগের সতর্ক বার্তা পাঠাতেও সহায়তা করবে।
এ স্যাটেলাইটের মূল উদ্যোক্তা ভারত। এটিকে দক্ষিণ এশিয়ার জন্য তাদের একটি উপহার হিসেবেই দেখা হচ্ছে। গেলো মার্চে চুক্তি সইয়ের মাধ্যমে নিজেদের নাম যোগ করনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দক্ষিণ এশিয়ার আরো ৫ দেশের শীর্ষ নেতারা। তবে এর সঙ্গে নেই সার্কভূক্ত দেশ পাকিস্তান।

দক্ষিণ এশিয়া স্যাটেলাইটের থাকবে ১২টি অংশ। যার মধ্যে একটি বাংলাদেশের জন্য নির্দিষ্ট। উপগ্রহের মতো মহাকাশে বিচরণ করে এটি পৃথিবীর বিভিন্ন তথ্য বাংলাদেশকে দেবে। এছাড়া বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ হবে আসছে ডিসেম্বরে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: