সর্বশেষ আপডেট : ১৯ মিনিট ১৯ সেকেন্ড আগে
বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফ্রান্সের অতি রক্ষণশীল প্রেসিডেন্ট প্রার্থীর প্রচারণায় বাংলাদেশি টি শার্ট

1493898008 (1)আন্তর্জাতিক ডেস্ক:: ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে ফ্রন্ট ন্যাশনাল দলের প্রার্থী মেরি লি পেন আলোচিত সমালোচিত তার রক্ষণশীল ‘মেড ইন ফ্রান্স’ নীতির জন্য। অথচ অতি ডানপন্থী এই নেত্রীর প্রচারণায় ব্যবহৃত হচ্ছে ‘মেড ইন বাংলাদেশ’ অর্থাৎ বাংলাদেশে নির্মিত টি শার্ট।
যুক্তরাজ্যের দ্য ইন্ডিপেন্ডেন্টের খবরে বলা হয়, মেরি লি পেন বরাবরের মতোই বলে আসছেন তিনি বিশ্বায়নের বিরুদ্ধে ফরাসি স্বার্থকেই প্রাধান্য দেবেন এবং ফ্রান্সের বাইরে ফ্যাক্টরি চলে যাওয়া রুখে দেবেন। কিন্তু তার প্রচারণায় ব্যবহৃত বাংলাদেশে নির্মিত টি শার্টে তার প্রচারিত সংরক্ষণবাদী অর্থনৈতিক নীতির প্রতিফলন ফুটে ওঠে না।
চলতি সপ্তাহে প্যারিসে একটি সমাবেশে বাংলাদেশে নির্মিত টি শার্টের লেবেল তুলে বিক্রি করা হয় যাতে রক্ষণশীল সমর্থকরা এটা দেখে ক্ষিপ্ত না হয়। কিন্তু ফ্রান্সের বিএফএম টিভির অনুসন্ধানে দেখা যায়, বিক্রয়ের জন্য প্রদর্শিত একটি টি শার্টে মেড ইন বাংলাদেশ লেখা লেবেল রয়ে গেছে।
বিষয়টি মেরি লি পেনের প্রচারিত নীতির বিপরীত কী না জানতে চাইলে স্মারক বিক্রেতা জানিয়েছেন, টি শার্টটি বাংলাদেশে নির্মিত হলেও এমব্রয়ডারি করা হয়েছে ফ্রান্সেই। তিনি বলেন, সমস্যা হয়েছিল যে যাদের সরবরাহের কাজটি দেয়া হয়েছিল তাদের পর্যাপ্ত লোকবল ছিল না এবং ফ্রান্সে তৈরি করলে ক্ষতি হত।
কিন্তু কী কারণে টি শার্টগুলো থেকে মেড ইন বাংলাদেশ লেবেল কেটে ফেলা দেয়া হয়েছে সেটার কোনো সদুত্তর দিতে পারেননি ওই স্মারক বিক্রেতা।
দেশপ্রেমের জিকির তুলে জনপ্রিয়তা অর্জন করা ফ্রন্ট ন্যাশনালের প্রচারণায় এর আগে মরক্কোয় নির্মিত টি শার্ট ব্যবহৃত হয়েছিল। ২০১২ সালে ফ্রান্সের সয়ের জানিয়ে ছিল, ফ্রন্ট ন্যাশনালের অনলাইন শপে বাংলাদেশে নির্মিত শার্ট বিক্রি করা হচ্ছে। দ্য ইন্ডিপেন্ডেন্ট।
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: