সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৪৮ সেকেন্ড আগে
সোমবার, ২১ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৬ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হজ নিবন্ধনে পঞ্চাশোর্ধ প্রবীণ বেশি

hajj-720170504145104নিউজ ডেস্ক:: সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় চলতি বছরের হজ নিবন্ধন শেষ হয়েছে। ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বেসরকারি ব্যবস্থাপনায় এবার এক লাখ ১৩ হাজার ৯৪৭ জন এবং সরকারি ব্যবস্থাপনায় তিন হাজার ৬৭৮ জনসহ মোট এক লাখ ১৭ হাজার ৬২৫ জন নিবন্ধন করেছেন।

মোট নিবন্ধনকারীদের মধ্যে ৭৬ হাজার ৫০৪ জন (শতকরা ৬৫ ভাগ) পুরুষ এবং ৪১ হাজার ১২১ জন (শতকরা ৩৫ ভাগ) মহিলা।

অনুসন্ধানে জানা গেছে, পুরুষ ও মহিলা হজযাত্রীদের মধ্যে পঞ্চাশোর্ধ প্রবীণ হজযাত্রীর সংখ্যাই বেশি। সেই তুলনায় তরুণ হজযাত্রীর সংখ্যা খুবই কম।

নাম প্রকাশ না করার শর্তে ধর্ম মন্ত্রণালয় ও একাধিক হজ এজেন্সির মালিক জানান, পবিত্র হজের বিভিন্ন বিধিবিধান সঠিকভাবে পালন করতে শারীরিকভাবে সম্পূর্ণ সুস্থ ও শক্ত-সামর্থ থাকা অত্যাবশ্যক। বিশ্বের বিভিন্ন দেশের হজযাত্রীদের মধ্যে তরুণ ও মধ্যবয়সীর সংখ্যা বেশি হলেও বাংলাদেশ থেকে ৫০ বছরের বেশি বয়সী যাত্রীর সংখ্যাই বেশি। বয়স্কজনিত রোগব্যাধির কারণে বিধিবিধান মেনে চলা বাংলাদেশের অনেকের জন্য কষ্টসাধ্য হয়ে দাঁড়ায়।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে প্রাপ্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণে জানা গেছে, বেসরকারি ব্যবস্থাপনার মোট এক লাখ ১৩ হাজার ৯০০ নিবন্ধনকারীর মধ্যে ৫০ বছরের বেশি বয়সী ৭৪ হাজার ৮৬ জন; ১৮ থেকে ৫০ বছর বয়সী ৩৮ হাজার ৭৮৯ জন এবং ১৮ বছরের কম বয়সী এক হাজার ৭২ জন রয়েছেন।

অপরদিকে, সরকারি ব্যবস্থাপনায় তিন হাজার ৬৭৮ হজযাত্রীর মধ্যে ৫০ বছরের বেশি বয়সী দুই হাজার ৫১৬ জন, ১৮ থেকে ৫০ বছর বয়সী এক হাজার ১৩১ জন এবং ১৮ বছরের কম বয়সী ৩১ জন রয়েছেন।

বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধনকারীদের মধ্যে ৭৪ হাজার ১১৮ জন পুরুষ ও ৩৯ হাজার ৮২৯ জন মহিলা এবং সরকারি ব্যবস্থাপনায় দুই হাজার ৩৮৬ জন পুরুষ ও এক হাজার ২৯২ জন মহিলা রয়েছেন।

চলতি বছর হজ নিবন্ধনে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৪৫ হাজার ৬১৫ জন এবং বরিশাল বিভাগ থেকে সর্বনিম্ন চার হাজার ৭৯৪ জন নিবন্ধন সম্পন্ন করেন।

অন্যান্য বিভাগের মধ্যে চট্টগ্রাম থেকে ২৬ হাজার ২৬১ জন, রাজশাহী থেকে ১৮ হাজার ১৭৪ জন, খুলনা থেকে আট হাজার ৩৫৩ জন, রংপুর থেকে সাত হাজার ৪২৯ জন এবং ময়মনসিংহ বিভাগ থেকে ছয় হাজার ৭৮৮ জন নিবন্ধন করেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: