সর্বশেষ আপডেট : ২ মিনিট ২৭ সেকেন্ড আগে
রবিবার, ২০ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আইনজীবীদের ‘অবিভক্ত’ সংগঠন পাচ্ছে আ.লীগ

awamilig20170504161254নিউজ ডেস্ক:: দ্বিধাবিভক্ত নয় সমমনা সকল আইনজীবীদের নিয়ে একটি ‘অবিভক্ত’ আইনজীবী সংগঠন গঠন করবে আওয়ামী লীগ। দলটির কেন্দ্রীয় নেতারা-সহ সমমনা আইনজীবীরা প্রাথমিকভাবে এ বিষয়ে একমত হয়েছেন।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে গত রোববার অনুষ্ঠিত এক বৈঠকে এমন আলোচনা হয় বলে বৈঠকে উপস্থিত একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

গত ১২ এপ্রিল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় আওয়ামী আইনজীবী পরিষদ ও বঙ্গবন্ধূ আইনজীবী পরিষদ ভেঙ্গে দেয়া হয়। আওয়ামী লীগমনা দুটি আইনজীবী সংগঠনের মধ্যে বিরোধ থাকায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ও ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনে দলটির সমর্থিত প্রার্থীরা পরাজিত হন। বিরোধ নিষ্পত্তি করতেই দুটি সংগঠন ভেঙ্গে দেয়া হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

বৈঠকে উপস্থিত একাধিক নেতা জানান, এখন থেকে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার দিক-নির্দেশনা ও পরামর্শ অনুযায়ী কর্মপন্থা নির্ধারণ করবেন আইনজীবীরা।

সভায় সৈয়দ রেজাউর রহমান আইনজীবীদের একক সংগঠন গঠনের প্রস্তাবের পাশাপাশি এর সঙ্গে ব্যারিস্টার আমির-উল-ইসলাম, ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদসহ সিনিয়র আইনজীবীর অন্তর্ভুক্তির প্রস্তাব করেন। এ প্রসঙ্গে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, নেত্রীর (শেখ হাসিনা) পরামর্শে যখন সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হবে, তখন সংগঠন গঠনের চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

সভায় আইনজীবী নেতারা যখন একে অপরের দোষত্রুটি ধরে বক্তব্য রাখছিলেন তখন ওবায়দুল কাদের বলেন, অতীত নিয়ে আর কথা বলতে চাই না। আমরা সামনের দিকে এগিয়ে যেতে চাই। তাই ভবিষ্যতের জন্য কী করলে ভালো হবে তা নিয়ে আলোচনা করাই উত্তম। কার দোষ আছে কার গুণ আছে তা নিয়ে আর কথা বলতে চাই না। আমরা ঐক্যবদ্ধভাবে সামনের দিকে এগিয়ে যেতে চাই।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা আইনজীবী নেতাদের সঙ্গে বৈঠক করেন। সেখানে অবিভক্ত আইনজীবী সংগঠন গঠনের জন্য প্রাথমিক আলোচনা হয়েছে। এক সপ্তাহের মধ্যে আইনজীবী নেতাদের সঙ্গে আরও একটি বৈঠক হবে। সেখানে সিনিয়র আইনজীবীরা থাকবেন। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শ ও সিদ্ধান্ত অনুযায়ী সম্মেলন করে আইনজীবী সংগঠনের আত্মপ্রকাশ ঘটবে।

তিনি বলেন, বিরোধ থাকায় গত ১২ এপ্রিল আওয়ামী লীগের সমমনা দুটি আইনজীবী সংগঠন আমরা ভেঙ্গে দিয়েছি।

আব্দুল মতিন খসরু, আইনমন্ত্রী আনিসুল হক, সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মতো সিনিয়র নেতৃবৃন্দ রোববারের বৈঠকে অনুপস্থিত থাকায় আগামী এক সপ্তাহের মধ্যে আইনজীবীদের নিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আরেকটি বৈঠক করবেন বলে বৈঠক সূত্রে জানা গেছে।

বৈঠকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য ও আইনজীবী নেতা অ্যাডভোকেট সাহারা খাতুন, দলটির উপদেষ্টা পরিষদের সদস্য ও আইনজীবী নেতা অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, সদস্য অ্যাডভোকেট রিয়াজুল কবির কাওসারসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আইনজীবী নেতাদের মধ্যে অ্যাডভোকেট আব্দুল বাছেত মজুমদার, অ্যাডভোকেট লায়েকুজ্জামান, আব্দুল্লাহ আবু, সৈয়দ রেজাউর রহমান, রেজাউল করিম রেজাসহ ২৪ আইনজীবী বৈঠকে উপস্থিত ছিলেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: