সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৪ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ওআইসির ৪৫তম সম্মেলন ঢাকায়

OIC-logo20170503175445নিউজ ডেস্ক:: বড় জোট অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ৪৫তম বৈঠক ঢাকায় অনুষ্ঠিত হবে। বছরের মাঝামাঝি সময়ে ঢাকায় এ সম্মেলন হওয়ার কথা।

আসন্ন ৪৪তম বৈঠকের প্রস্তুতি উপলক্ষে ওআইসির সভায় বাংলাদেশের দেয়া প্রস্তাবের খসড়াটি সর্বসম্মতভাবে গৃহীত হয়েছে। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

সৌদি আরবের জেদ্দায় অনুষ্ঠিত এ বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক। গত ৩০ এপ্রিল শুরু হওয়া এ বৈঠক শেষ হয়েছে গতকাল (মঙ্গলবার)।

বৈঠকে ওআইসি সদস্য দেশগুলোর মুসলিম উম্মাহর জীবনধারার উন্নয়নের জন্য মুসলিম উম্মাহর অনেক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয়।

বৈঠকে রোহিঙ্গাদের উপরও একাধিক সংশোধনী গৃহীত হয়। মিয়ানমারের উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর অবস্থা সম্পর্কে এই প্রস্তাবের মাধ্যমে সদস্যরা তাদের `গুরুতর উদ্বেগের` প্রকাশ করেন।

ওআইসি কফি আনানের নেতৃত্বাধীন কমিশনের সুপারিশ দ্রুত বাস্তবায়ন ও মিয়ানমারের নাগরিকত্ব আইনের পুনর্নির্মাণ এবং বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের রাখাইন রাজ্যে পুনর্বাসনের আহ্বান জানানো হয়।

ওআইসির বিজ্ঞপ্তিতে বলা হয়, জঙ্গি ও সন্ত্রাসবাদ মোকাবেলায় সদস্য রাষ্ট্রগুলোর উচ্চ পদস্থ প্রতিনিধিদের আরও কঠিন ও সক্রিয় আইন প্রণয়নের আহ্বান জানিয়েছেন সংস্থাটির মহাসচিব ড. ইউসুফ বিন আহমেদ আল ওথাইমিন। সেই সঙ্গে সদস্য রাষ্ট্রগুলো এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সহযোগিতা আরও বৃদ্ধির পরামর্শ দিয়েছেন।

এতে সব ধরনের নিরাপত্তা, অর্থনীতি, সাংস্কৃতিক, সামাজিক, সব ধরনের বৈষম্য, ইসলামের ভুল ব্যাখ্যা ও ভুল বোঝাবুঝি দূর করতে এ সহযোগিতা বাড়ানোর আহ্বান জানান তিনি।

অমুসলিম দেশগুলোতে মুসলিম সম্প্রদায়ের অবস্থা পর্যবেক্ষণ করছেন ওআইসি মহাসচিব। পশ্চিমা দেশগুলোতে মুসলিম সম্প্রদায়ের অবস্থা পর্যবেক্ষণের জন্য একটি বিশেষায়িত দল তৈরি করা হয়েছে। মুসলিম সম্প্রদায়ের অবস্থার মত গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে বিভিন্ন সফরে ইউরোপীয় ইউনিয়নসহ ইউরোপের দেশগুলোর বিভিন্ন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন ওআইসি মহাসচিব।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: