সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ১৯ সেকেন্ড আগে
শুক্রবার, ১৮ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সাংবাদিকদের সপ্তাহব্যাপী ধর্মঘটের ডাক অস্ট্রেলিয়ায়

fairfax20170503181102আন্তর্জাতিক ডেস্ক:: অস্ট্রেলিয়ার সর্বাধিক দৈনিকের প্রকাশক ফেয়ারফ্যাক্স মিডিয়ার ব্যাপক ছাঁটাইয়ের প্রতিবাদে এক সপ্তাহের ধর্মঘটের ডাক দিয়েছেন চাকরিচ্যুত সাংবাদিকরা। বুধবার ফেয়ারফ্যাক্স কর্তৃপক্ষ আয় মন্দা ঠেকাতে সম্পাদনা বিভাগের একশ ২৫ জনকে ছাঁটাই করা হবে বলে জানায়; যাদের এক-চতুর্থাংশই বার্তাকক্ষে কাজ করেন।

ফেয়ারফ্যাক্সের এ সিদ্ধান্তের প্রতিবাদে আগামী সপ্তাহে ফেডারেল বাজেট পর্যন্ত সাংবাদিকরা ধর্মঘট চালিয়ে যাবেন। অস্ট্রেলিয়ার বৃহৎ এই সংবাদসংস্থা সিডনি মর্নিং হেরাল্ড, মেলবোর্নের দ্য এজ এবং দ্য অস্ট্রেলিয়ান ফিন্যান্সিয়াল রিভিউ’র প্রকাশক। প্রতিষ্ঠানের পুনর্গঠনের লক্ষ্যে ফেয়ারফ্যাক্স এই ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে।

সিডনি মর্নিং হেরাল্ডের প্রধান রাজনৈতিক প্রতিবেদক জেমস মাসোলা এক টুইট বার্তায় বলেন, এক সপ্তাহের কর্মবিরতি। তার সহকর্মী জুডিথ আয়ারল্যান্ড আহ্বান জানিয়ে বলেছেন, মানসম্মত সাংবাদিকতার জন্য প্রকৃত সাংবাদিকদের কাজ করা প্রয়োজন।

প্রিন্ট সংস্করণের সার্কুলেশন কমে যাওয়া এবং বিজ্ঞাপন কমতে থাকায় আর্থিক সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছিল প্রতিষ্ঠানটি। একটি অভ্যন্তরীণ নোটে ফেয়ারফ্যাক্সের প্রকাশক বলেছেন, আমরা বার্তাকক্ষের সব দিকে নজর দিবো। অতিরিক্ত কর্মসূচি কমিয়ে আনায় উল্লেখযোগ্যভাবে সম্পাদকীয় ব্যবস্থাপনাসহ ভিডিও, উপস্থাপনা ও বিভাগীয় লেখকদের কাজ কমে আসবে বলে আমরা আশা করছি।

অস্ট্রেলিয়ার সাংবাদিকতায় অনুকরণীয় প্রতিষ্ঠান মিডিয়া এন্টারটেইনমেন্ট অ্যান্ড আর্টস অ্যালায়েন্স, কর্মী ছাঁটাইয়ের ঘটনায় ফেয়ারফ্যাক্সের কড়া সমালোচনা করেছে।

মিডিয়া মুঘল রুপার্ট মারডকের নিউজ করপোরেশন অস্ট্রেলিয়া ফেয়ারফ্যাক্সের প্রধান প্রতিদ্বন্দ্বী। ফেয়ারফ্যাক্স বিজ্ঞাপন না পেয়ে কর্মীদের বেতন নিয়ে সঙ্কটে পড়ে সর্বশেষ কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে।

সূত্র : বিবিসি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: