সর্বশেষ আপডেট : ১ মিনিট ৪৭ সেকেন্ড আগে
বুধবার, ২৩ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সুনামগঞ্জে মাছ মরেছে, হাঁস মরেছে, এবার মরছে কবুতর

3maynewspic2017__013জামালগঞ্জ সংবাদদাতা ::
জামালগঞ্জের হাওরের বাঁধ ভেঙে ফসল ডুবির ঘটনার ক’দিন পর থেকেই হাওরে মাছ ও হাঁসের মড়কের পর এবার কবুতরের মড়ক দেখা দিয়েছে। নতুন করে অজানা ভাইরাসের কারনে কৃষক পরিবার ও খামারিদের মধ্যে আতংক বিরাজ করছে। খামারিরা কবুতরগুলোকে নিজে খাবার দেবার পাশাপাশি উন্মুক্ত হাওরের বিভিন্ন স্থানে গিয়ে খাবার আহরণ করার জন্য ছেড়ে দিতেন।
অবশ্য উপজেলা প্রাণিসম্পদের দায়িত্বরত কর্মকর্তা বলেছেন, রানি ক্ষেত রোগের কারণেই কবুতরের মড়ক হয়েছে।
গত সোমবার দুপুরে সরেজমিনে সাচনা বাজার ইউনিয়নের গোরণারগাঁও গ্রামের পোস্ট অফিস সংলগ্ন রিপন মিয়ার খামারে গিয়ে দেখা যায়, ১৫ টি কবুতরের মৃতদেহ পড়ে আছে। গেল বৃহস্পতিবার একদিনেই ৩০টি কবুতর মারা গেছে বলে জানান রিপন মিয়া। পরবর্তী ৪ দিনে পর পর আরো শতাধিক কবুতর মারা গেছে। শুধু রিপন মিয়ার কবুতরের খামারেই দেড় শতাধিক কবুতর মারা গেছে। এভাবে কবুতর মারা যাওয়ায় দিশোহারা হয়ে পড়েছেন কবুতরের খামারিরা। কবুতরের খামারি উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাকে বিষয়টি অবহিত করলে উপজেলা প্রাণিসম্পদের ভেটেরিনারি সার্জন সরেজমিনে পরির্দশন করে আলামত জব্দ করে প্রাথমিকভাবে পরীক্ষার পর মৃত কবুতরগুলো পরীক্ষানিরীক্ষার জন্য উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ে নিয়ে যান।
এ ব্যাপারে কবুতরের খামারি মো. রিপন মিয়া জানান, তাঁর খামারের কবুতরগুলোকে নিজে খাবার দেবার পাশাপাশি উন্মুক্ত হাওরের বিভিন্ন স্থানে গিয়ে খাবার আহরণ করত। তিনি আরো জানান, মড়কে মৃত প্রতিটি দেশি কবুতরের দাম ৩ শত টাকা ও বিদেশি জাতীয় কবুতরের মুল্য ১৫ শত টাকা। সব মিলিয়ে অর্ধ লক্ষাধিক টাকা ক্ষতিগ্রস্ত হয়েছেন।
এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের ভেটেরিনারি সার্জন ও থেরিওজেনোলজি ডা. মো. মুমিনুর রহমান বলেন, মৃত কবুতরগুলোকে ময়নাতদন্ত করে প্রাথমিকভাবে ধারণা করা হয়েছে, রানি ক্ষেত রোগের কারণে সম্ভবত মারা গেছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: