সর্বশেষ আপডেট : ২২ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৭ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ওসমানী হাসপাতালে জনবল সংকট : দশ বছরে সেবাগ্রহীতা বেড়েছে এক কোটি ১৮ লাখ

3maynewspic2017__009নিজস্ব প্রতিবেদক ::
সিলেট এমএজি ওসমানী হাসপাতালে বিগত দশ বছরে এক কোটি ১৮ লাখেরও বেশি মানুষ সেবা গ্রহণ করেছেন। এ দেশ বছরে হাসপাতালের আয়ও বেড়েছে প্রায় সাত গুণ।
২০০৬ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত ওসমানী হাসপাতালের পরিসংখ্যানে দেখা যায়, এ দশ বছরে হাসপাতালের ইনডোরে ৪৯ লাখ ৩২ হাজার ৮৫৮ জন চিকিৎসাসেবা গ্রহণ করেছেন। অন্যদিকে, ৬৯ লাখ ৫৯ হাজার ৬৫ জন সেবা নিয়েছেন আউটডোরে। সব মিলিয়ে এক কোটি ১৮ লাখ ৯১ হাজার ৯২৩ জন সেবা নিয়েছেন হাসপাতালে।
২০০৬ সালে হাসপাতালের ইনডোরে সেবা গ্রহণ করেন ৪ লাখ ১৭ হাজার ৯৩২ জন, আউটডোরে ৫ লাখ ৭৩ হাজার ৯৪১ জন। ২০০৭ সালে ইনডোরে ৪ লাখ ৩১ হাজার ২৪৯ জন এবং আউটডোরে ৫ লাখ ৭১ হাজার ১১০ জন, ২০০৮ সালে ইনডোরে ৪ লাখ ৪৪ হাজার ৭২১ জন এবং আউটডোরে ৫ লাখ ৭৫ হাজার ৩৭০ জন, ২০০৯ সালে ৪ লাখ ৩৬ হাজার ৮৮১ জন এবং আউটডোরে ৬ লাখ ৩৫ হাজার ৩৫৭ জন চিকিৎসাসেবা গ্রহণ করেন।
২০১০ সালে ওসমানী হাসপাতালের ইনডোরে ৪ লাখ ৪৭ হাজার ১২০ জন এবং ইনডোরে ৬ লাখ ৮১ হাজার ৭৩৯ জন চিকিৎসা সেবা গ্রহণ করেন। ২০১১ সালে ৪ লাখ ৮৭ হাজার ১৮৮ জন এবং ইনডোরে ৭ লাখ ২৮ হাজার ৮৭৭ জন, ২০১২ সালে ইনডোরে ৫ লাখ ১৫ হাজার ৩৭ জন এবং আউটডোরে ৭ লাখ ৪৬ হাজার ৯৯০ জন, ২০১৩ সালে ইনডোরে ৫ লাখ ৩৩ হাজার ১৫২ জন এবং আউটডোরে ৭ লাখ ৪১ হাজার ৩১৪ জন, ২০১৪ সালে ইনডোরে ৫ লাখ ৯৪ হাজার ৬২৭ জন এবং আউটডোরে ৮ লাখ ৪২ হাজার ৫৩৩ জন, ২০১৫ সালে ইনডোরে ৬ লাখ ২৪ হাজার ৯৫১ জন এবং আউটডোরে ৮ লাখ ৬১ হাজার ৮৩৪ জন চিকিৎসাসেবা গ্রহণ করেন।
সিলেট বিভাগের কোটি মানুষের উন্নত চিকিৎসার একমাত্র আশ্রয়স্থল এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল। ১৯৬২ সালে প্রতিষ্ঠার পর থেকেই চিকিৎসাসেবার জন্য ওসমানী হাসপাতাল সকল শ্রেণির মানুষের ভরসাস্থল হয়ে ওঠে। প্রতি বছরই রোগীর সংখ্যা বাড়ছে এ হাসপাতালে। বছরে বছরে আয়ও বাড়ছে লাফিয়ে লাফিয়ে। গত ১০ বছরে ওসমানী হাসপাতালের আয় বেড়েছে সাত গুণ। ২০০৫-০৬ অর্থবছরে ওসমানী হাসপাতালে ইনডোর ও আউটডোরে রোগী দেখা, হাসপাতালের বেড ভাড়া, কেবিন ভাড়া, রোগীদের বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা প্রভৃতি থেকে আয় হয় ৯৯ লাখ ৬১ হাজার টাকা। ২০১৪-১৫ অর্থবছরে আয়ের পরিমাণ ছিল সাত কোটি ৩৬ লাখ ২২ হাজার ৩৫৬ টাকা।
ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক বলেন, হাসপাতালে রোগীর সংখ্যা বাড়ছেই। তবে জনবল সংকট রয়েছে। যে জনবল আছে, তাঁরা নির্ধারিত সময়ের চেয়ে বেশি সময় দায়িত্ব পালন করেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: