সর্বশেষ আপডেট : ২৫ মিনিট ১৪ সেকেন্ড আগে
বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শ্রমিকের নায্য অধিকার প্রতিষ্ঠায় সিলেটে মে দিবস পালিত

86007.jpegডেস্ক রিপোর্ট:: ‘আমাদের হাতুড়ির হুংকার ভেঙে দিবে শোষকের দম্ভ” শ্লোগানকে সামনে রেখে শ্রমিকের নায্য অধিকার প্রতিষ্ঠায় নানা কর্মসূচির মাধ্যমে সিলেটে পালিত হচ্ছে আন্তর্জাতিক শ্রমিক দিবসে (মে দিবস)।

এ উপলক্ষে সোমবার সকাল ১১ টায় জেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।
সিলেট বিভাগীয় কমিশনার নাজমানারা খানুম ও জেলা প্রশাসক রাহাত আনোয়ারের নেতৃত্বে জেলা পরিষদের কার্যালয়ের সামনে থেকে সিলেট কেন্দ্র্রীয় শহীদ মিনারে গিয়ে শোভাযাত্রাটি শেষ হয়।

এদিকে, বাংলাদেশ শ্রমিক লীগ সিলেট জেলা ও মহানগর শাখা, জাতীয়তাবাদী শ্রমিক দল জেলা ও মহানগর শাখা, শ্রমিক মজলিস সিলেট জেলা ও মহানগর শাখা,চা শ্রমিক দল, মহিলা শ্রমিক দল, বিদুৎ শ্রমিক লীগ, বিদুৎ শ্রমিক দল, জালালাবাদ গ্যাস এমপ্লয়িজ ইউনিয়ন,হোটেল শ্রমিক ইউনিয়ন, ট্টেড ইউনিয়ন সংঘ, পরিবহণ শ্রমিক ইউনিয়নসহ বিভিন্ন সংগঠন নগরী প্রধান প্রধান সড়কে শোভাযাত্রা বের করে দিবসটি পালন করে।
অন্যদিকে, বামপন্থি রাজনৈতিক দলের শ্রমিক সংগঠনগুলো কোর্ট পয়েন্ট থেকে লাল পতাকা মিছিল নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে সমাপ্ত হয়।
এছাড়া, নগরীতে মে দিবস উপলক্ষে সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা ও মতিবিনিময় সভা চলছে।

মে দিবসে সিলেটে সকল রাজনৈতিক দলের নেতাকর্মীরা শ্রমিকদের নায্য অধিকার প্রতিষ্ঠায় সহমত জানিয়ে শোভাযাত্রাকে হাত নাড়িয়ে স্বাগত জানান।

প্রসঙ্গত, ১৮৮৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে দৈনিক আট ঘন্টা কাজের অধিকার প্রতিষ্ঠার দাবিতে শিকাগোর রাজপথে শ্রমিকরা আন্দোলনে নামেন। সেই বিক্ষোভ থামাতে পুলিশ নির্বিচারে গুলি চালায়। ঘটনাস্থলে গুলিবিদ্ধ হয়ে ১১ জন শ্রমিক প্রাণ হারান। পরবর্তীতে মার্কিন সরকার শ্রমিকদের দাবি মেনে নেয়।

অধিকার আদায়ে রক্তদানকারী শ্রমিকদের আত্মত্যাগের স্বরণে ১৮৮৯ সালে প্যারিসে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে রক্তঝরা দিনটিকে শ্রমিক দিবস হিসেবে পালন করা হয়। তার ধারাবাহিকতায় বিশ্বে আজও পহেলা মে পালন করা হয় আন্তর্জাতিক শ্রমিক দিবস। বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশ স্বাধীনতা লাভের পর বাংলাদেশেও নিয়মিত এই দিবসটি পালন করা হয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: