সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শনিবার, ২১ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৬ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শ্রীমঙ্গলে ‘নীড় হারা পাখিদের আনন্দ’

studelt sucityনিজস্ব প্রতিবেদক:: নীড় হারা পাখিরা ঠিকানাবিহীন, অভিভাবকহীন। গাছের এ ডাল থেকে সে ডালে যাদের বিচরণ। নীড় হারা পাখিদের মতই সুবিধাবঞ্চিত শিশুদের জীবন। যাদের নেই কোন গন্তব্য,নেই কান ঠাঁই। তারা সেই সব পাখিদের মতই নিস্পাপ।

সেই সব নিস্পাপ সুবিধাবঞ্চিত শিশুদের নেই কোন অভিভাকদের চিন্তা,নেই কোন ভয়। সুবিধাবঞ্চিত শিশুরা নিজেরাই নিজেদের অভিভাবক,নিজেরাই নিজেদের আশ্রয়স্থল। যাদের নেই কোন উৎসবের আনন্দ,নেই কোন দিবসের সাজসজ্জা। সব সময় তাদের মূখ থাকে মলিন। অসহায়ের প্রকৃত চেহারা দেখা যায় তাদের দিকে তাকালে।

নীড় হারা পাখিদের মত বিচরণ করে বেড়ানো সেই সব সুবিধাবঞ্চিত শিশুদের আনন্দ দিতে ‘নীড় হারা পাখিদের আনন্দ’ ইভেন্টেন মাধ্যমে মে দিবসে এক ভিন্ন রকম অনুষ্ঠানের আয়োজন করে ‘শ্রীমঙ্গল স্টুডেন্ট সোসাইটি’। যে অনুষ্ঠানের মধ্যমনি থাকে সেই সব সুবিধাবঞ্চিত শিশুরা। অনুষ্ঠানের প্রধান আকর্ষন,আলোচনার বিষয় সব কিছুতেই যেখানে ঐসব শিশুদের প্রাধান্য দেওয়া হয়।
২৪ জন সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে ‘শ্রীমঙ্গল স্টুডেন্ট সোসাইটি’র এই আয়োজনে থাকে, সুবিধা বঞ্চিত শিশুদের নাম ঠিকানা বলা শিখানো, ফানুস খেলা, মুরগী লড়াই, গান, নিত্য, কৌতুক প্রতিযোগিতা। প্রতিযোগিতার পরে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সেইসব ২৪ জন সুবিধাবঞ্চিত শিশুদের হাতে তুলে দেওয়া হয় পুরস্কার। সেই সাথে প্রত্যেককে ‘শ্রীমঙ্গল স্টুডেন্ট সোসাইটি’র পক্ষ থেকে দেওয়া হয় একটি করে টি-শার্ট। পরিশেষে ঐসব শিশুদের পাশে বসিয়ে চলে দুপুরের খাওয়া দাওয়া।

মে দিবসে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে এরকম একটি ব্যতিক্রমী আয়োজন সম্পর্ক জানতে চাইলে ‘শ্রীমঙ্গল স্টুডেন্ট সোসাইটি’র সভাপতি মো: শামীম মিয়া ডেইলি সিলেটকে জানান, আসলে আমাদের সমাজে এই সব শিশুদের নিয়ে কেউ একটু ভাবতে নারাজ। অথচ আমরা সবাই নিজেদের ঘরের শিশুদের নিয়ে আমাদের ভাবনার শেষ নেই। আমাদের প্রত্যেকের ঘরের শিশুরা সব সময় আমাদের চোখে চোখে থাকে। অথচ এই সব সুবিধাবঞ্চিত শিশুরা থাকে আমাদের সকলের অবহেলায়। আমাদের ঘরের ঘরের শিশুরা কত আদর যত্ন বড় হতে থাকে। অথচ এই সব শিশুরা বড় হয় অবহেলা,অনাদরে। তাই আমরা আমাদের সংগঠনের সবাইকে নিয়ে একদিন এই সব শিশুদের পাশে কাটাতে চেয়েছি। আনন্দ দিতে চেয়েছি ঐসব কষ্টে জর্জরিত শিশুদের। পুরো দিন জুড়ে সময় দিতে চেয়েছি আমাদের ঘরের সেই অবুঝ শিশুটির মতই।

তিনি বলেন, এই কাজটি আমাদের একার নয়। এই কাজটি আমাদের সমাজে বসকারকারী মানুষদের। আমাদের প্রত্যেকের। আমরা চাইলেই পারি ঐসব অবহেলিত শিশুদের যত্ন নিতে। তাদের সময় দিতে। তাদের খেয়াল রাখতে। এই ধারাবাহিকতায় আমি আমাদের সংগঠনের বাৎসরিক বাজেটের একটি অংশ এই সব শিশুদের জন্য রাখার উদ্যোগ নিয়েছি। আমি চাই শ্রীমঙ্গল উপজেলার সরকারী,বেসরকারী প্রতিষ্ঠানসহ সকল সংগঠন এই সব শিশুদের পাশে এসে তাদেরকে কাছে টেনে নেয়।

শ্রীমঙ্গল পৌর শহীদ মিনারে পহেলা মে সোমবার ‘শ্রীমঙ্গল স্টুডেন্ট সোসাইটি’র আয়োজিত উক্ত অনুষ্ঠানে সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

‘শ্রীমঙ্গল স্টুডেন্ট সোসাইটি’র সভাপতি মো: শামীম মিয়ার সভাপতিত্বে ও সম্পাদক নাদির হোসেন’র সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন, শ্রীমঙ্গল পৌর কাউন্সিলর মীর এম এ সালাম, সাংবাদিক মামুন আহমেদ, শ্রীমঙ্গল প্রেসক্লাবের যুগ্ন সাধারণ সম্পাদক ইমাম হোসেন সোহেল সহ ‘শ্রীমঙ্গল স্টুডেন্ট সোসাইটি’র সকল সদস্যবৃন্দ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: