সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শনিবার, ১৯ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যুদ্ধজাহাজ পাঠিয়েছে জাপান

JAPAN-Jahaj20170501142346আন্তর্জাতিক ডেস্ক:: সেনাবাহিনীর ক্ষমতা বৃদ্ধি সংক্রান্ত বিতর্কিত আইন পাসের পর প্রথমবারের মতো নিজেদের জলসীমায় সর্ববৃহৎ যুদ্ধজাহাজ পাঠিয়েছে জাপান। ওই অঞ্চলে মার্কিন রণতরী কার্ল ভিনসনের নিরাপত্তার দায়িত্ব পালন করবে হেলিকপ্টারবাহী জাপানের আইজুমো। পরে মার্কিন নৌবাহিনীর সঙ্গে যৌথ মহড়ায় অংশ নেয়ার কথা রয়েছে এই যুদ্ধজাহাজের।

এর আগে উত্তর কোরিয়ার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে চলমান চরম উত্তেজনার মাঝেই শনিবার জাপানে যুদ্ধ জাহাজ পাঠিয়েছে মার্কিন মিত্র ফ্রান্স।

কোরীয় উপদ্বীপে মার্কিন রণতরী কার্ল ভিনসন মোতায়েন নিয়ে পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে। কোরীয় দ্বীপে রণতরী কার্ল ভিনসন ও সাবমেরিনে হামলা চালিয়ে ডুবিয়ে দেয়ার হুমকি দিয়ে আসছে উত্তর কোরিয়া। ওই অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনার মাঝে রোববারও মার্কিন রণতরী ডুবিয়ে দেয়ার হুমকি দিয়েছে পিয়ংইয়ং।

পিয়ংইয়ংয়ের পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির লাগাম টেনে ধরতে যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশের সতর্কতা সত্ত্বেও শনিবার ক্ষেপণাস্ত্রের ব্যর্থ পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।

জাপান টাইমস বলছে, ২৪৯ মিটার দীর্ঘ আইজুমো ৯টি হেলিকপ্টার বহনের সক্ষম এবং মার্কিন উভচর হামলাকারী ক্যারিয়ারের অনুরূপ সক্ষমতা রয়েছে।

কিয়েডো নিউজ অ্যাজেন্সি বলছে, মার্কিন যুদ্ধ জাহাজের বহরের সঙ্গে যোগ দিতে টোকিওর দক্ষিণাঞ্চলের ইয়োকোসুকা ঘাঁটি ত্যাগ করেছে আইজুমো। জাপানের পশ্চিমাঞ্চলের ক্ষুদ্রতম দ্বীপ শিকোকুতে মিলিত হবে এই যুদ্ধজাহাজ।

২০১৫ সালে জাপানের সামরিক আইনের সংশোধন আনার পর এই প্রথমবারের মতো আইজুমো যুদ্ধজাহাজ মোতায়েন করলো টোকিও। নতুন ওই আইনে মিত্র কোনো দেশ আক্রান্ত হলে সামষ্টিক আত্মরক্ষার উদ্দেশ্যে মিত্র দেশকে সহায়তার অনুমতি দেয়া হয়।

এর আগে স্থল পথে ও সেনাবাহিনীকে সহায়তায় এবং হামলা চালাতে সক্ষম ফরাসি যুদ্ধ জাহাজ শনিবার জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাসেবো নৌ-ঘাঁটিতে পৌঁছেছে। ফ্রান্সের এই যুদ্ধ জাহাজ সেখানে জাপান, ফ্রান্স, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সঙ্গে যৌথ অনুশীলনে অংশ নেবে।

জাপানে এমন এক সময় ফরাসি যুদ্ধ জাহাজ যৌথ মহড়ায় অংশ নিচ্ছে যখন উত্তর কোরিয়া একের পর এক ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাচ্ছে।

জাপানের সেলফ ডিফেন্স বাহিনী বলছে, প্রশান্ত মহাসাগরের গুয়াম ঘাঁটি ও উত্তর মারিয়ানা দ্বীপের জাপানের জলসীমায় আগামী ৩ মে থেকে ২২ মে পর্যন্ত মহড়া অনুষ্ঠিত হবে। এই মহড়ায় ফ্রান্সের সাতশ সেনা-কর্মকর্তা অংশ নিতে পারে। গত সপ্তাহে বিমানবাহী দ্বিতীয় বৃহত্তম জাহাজ মোতায়েন করেছেন চীন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: