সর্বশেষ আপডেট : ১ মিনিট ৫০ সেকেন্ড আগে
শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মৌলভীবাজারের ক্ষতিগ্রস্ত হাওরাঞ্চলকে দূর্গত এলাকা ঘোষণার দাবিতে ঢাকায় মানববন্ধন

30 april 2017 news pic 016ঢাকা থেকে দিগন্ত সৌরভ :: 

ঢাকাস্থ মৌলভীবাজার জেলা সমিতির উদ্যোগে মৌলভীবাজার জেলাকে দূর্গত অঞ্চল ঘোষণার দাবিতে মানববন্ধন করা হয়। ৩০ এপ্রিল রোববার, জাতীয় প্রেসক্লাব সম্মুখে অনুষ্ঠিত মানববন্ধনে অংশ নেন ঢাকায় অবস্থানরত মৌলভীবাজার জেলার বাসিন্দারা।

উক্ত মানববন্ধনে হাওরাঞ্চলের ক্ষতিগ্রস্থ কৃষকদের দুদর্শার চিত্র তুলে ধরে বক্তব্য রাখেন মৌলভীবাজার জেলা সমিতির সভাপতি- বাংলাদেশ সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজিবী এডভোকেড তবারক হোসেইন, সমিতির সাধারণ সম্পাদক এডভোকেড জসিম উদ্দীন, সমিতির সাবেক সভাপতি জনাব আব্দুল কাদির মাহমুদ, সংগঠনের সহ- সভাপতি নাজমুল ইসলাম লাকী, সমিতির প্রকাশনা সম্পাদক ও নাগরী ভাষা গবেষক জনাব মোস্তফা সেলিম সহ অন্যান্য নেতাকর্মীরা।

30 april 2017 news pic 015বক্তারা বলেন- বাংলাদেশের সবচেয়ে বড়ো হাওর হাকালুকি। হাকালুকির ৭০% এলাকা মৌলবীবাজার জেলায়। এছাড়া এ জেলায় আছে বিরাট হাইল হাওর, ককাউয়াদীঘি হাওর, বড় হাওর সহ ছোট বড় ৯ টি হাওর। কিন্তু হাওর উন্নয়ন বোর্ডের কোন কার্যক্রমের আওতায় মৌলভীবাজার জেলা নেই। বক্তারা দাবী করেন মৌলভীবাজার জেলাকে বন্যা দূর্গত এলাকা ঘোষনা করে, আগামী কছরের বৈশাখ মাস পর্যন্ত ক্ষতিগ্রস্থ কৃষক পরিবারগুলোতে প্রতিমাসে সরকার ঘোষিত ৩০ কেজি চাল, ও নগদ অর্থ পাঁচশ টাকা থেকে বৃদ্ধি করে কমপক্ষে দুই হাজার টাকা এবং সকল কৃষিঋণ মওকুফ ও হাকালুকি হাওর সহ মৌলভীবাজার জেলার অন্যসকল ছোট-বড় হাওরগুলোকে হাওর উন্নয়ন বোর্ডের আওতায় আনার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

উল্লেখ্য এশিয়ার বৃহত্তম হাওর হাকালুকিতে অকাল ১৮ হাজার হেক্টর জমির ধান বিনষ্ট হয়েছে। কাউয়া দীঘি ও হাইল হাওরেও প্রায় ২০ হাজার হেক্টর জমির ধান বিনষ্ট হয়েছে। বন্যায় ধান পচে আ্যমেনিয়া গ্যাসের সৃষ্টি হয়ে পানিতে অক্সিজেনের পরিমান কমে যাওয়ায় দেখা দেয় মাছের মড়ক। হাওরে অকাল বন্যার কারনে কুলাউড়া উপজেলায় ৭ টন, জুড়ী উপজেলায় ৮ টন এবং বড়লেখা উপজেলায় ১২ টন মিলে ২৭ টন মাছ মারা গেছে। সমাবেশে ক্ষতিগ্রস্ত হাওর এলাকায় জরুরী ভিত্তিতে ত্রাণ তত্পরতা চালানো, আগামী ফসল না ওঠা পর্যন্ত তা অব্যাহত রাখা, কৃষি ঋণ মওকুফ , আগামী ফসলের জন্য সুদমুক্ত কৃষি ঝণ ও বিনামূল্যে বীজ সার বিতরণ করতে হবে বলে দাবী জানানো হয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: